26 C
আবহাওয়া
১০:৪৪ পূর্বাহ্ণ - মে ১০, ২০২৪
Bnanews24.com
Home » এক বছরেও শুরু হয়নি প্রতিবন্ধী শিক্ষার্থীদের ওয়াশরুমের কাজ

এক বছরেও শুরু হয়নি প্রতিবন্ধী শিক্ষার্থীদের ওয়াশরুমের কাজ


বিএনএ, রাবি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ১৭টি হলের নিচতলায় প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য বিশেষ ওয়াশরুম নির্মাণ করতে বিশ্ববিদ্যালয় সিন্ডিকেট থেকে অনুমোদন দেওয়া হয় ২০২২ সালের নভেম্বর মাসে। অনুমোদনের দীর্ঘ এক বছরের বেশি সময় অতিক্রম হলেও ওয়াশরুমের কাজ এখনো শুরু হয়নি। হল প্রাধ্যক্ষদের অনাগ্রহের কারনেই কাজ বিলম্ব হচ্ছে বলে প্রকৌশলী দপ্তরের দাবি।

তবে দু-একটি হলের নিচতলার একটি বাথরুমে কমোড বসানো হলেও সেখানে নেই প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য আলাদা বিশেষ সুবিধা; নেই র‍্যালিং সিস্টেম। যেসব হলগুলোর বাথরুমে কমোড বসানো হয়েছে সেসব হলের প্রতিবন্ধী শিক্ষার্থীরাই জানেনা তাদের জন্য আলাদাভাবে কোন ওয়াশরুম নির্মাণ করা হয়েছে।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য প্রতিটি আবাসিক হলের নিচতলায় একটি করে আধুনিকায়ন এবং প্রতিবন্ধী ব্যক্তিদের প্রবেশগম্য ওয়াশরুম নির্মাণ করতে নির্দেশ দেওয়া হয়েছিল। সেখানে হাইকমোড, টাইলস সুবিধাসহ আরও বিশেষ সুবিধা থাকবে। এ ওয়াশরুম শুধু প্রতিবন্ধী শিক্ষার্থীরাই ব্যবহার করতে পারবেন নির্দেশনাতে বলা হয়েছিলো।

বিশ্ববিদ্যালয় প্রকৌশল দপ্তর সূত্রে জানা যায়, ওয়াশরুমের সকল কাজ প্রস্তুত হয়ে আছে, এখন হল প্রাধ্যক্ষরা তাদের হলের প্রতিবন্ধী শিক্ষার্থীদের চাহিদা অনুযায়ী কোন ধরনের ওয়াশরুম নির্মাণ হবে সে বিষয়টি বিশ্ববিদ্যালয়ের প্রধান প্রকৌশলীকে অবহিত করলেই তিনি কাজ শুরু করতে পারবেন। কিন্তু অনুমোদনের এক বছর পরেও কেন হলগুলোতে ওয়াশরুমের কাজ শুরু হয়নি এ নিয়ে প্রশ্ন তুলেছেন বিশ্ববিদ্যালয়ে থাকা প্রতিবন্ধী শিক্ষার্থীদের অধিকার ও উন্নয়ন নিয়ে কাজ করা সংগঠন ফিজিক্যালি চ্যালেঞ্জ ডেভেলপমেন্ট ফাউন্ডেশন (পিডিএফ)।

এক হাতে সমস্যা নিয়ে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে লাইব্রেরি ম্যানেজমেন্ট বিভাগে ভর্তি হয়েছেন মাসুদ নামের এক শিক্ষার্থী। তিনি বলেন, ‘আমার শৌচাগারের কাজ সম্পন্ন করতে অনেক বেগ পেতে হয়। ভেবেছিলাম অতিদ্রুতই আমাদের সমস্যা চিহ্নিত করে আলাদা ওয়াশরুম করে দিবে প্রশাসন। কিন্তু তা এখনো হয়নি। যেসব হলে আমাদের জন্য ওয়াশরুম করা হয়েছে সেগুলো আমাদের সমস্যা চিহ্নিত না করে বসানো হয়েছে, ফলে আমাদের কাজে আসছে না এসব ওয়াশরুম’।

রাবির ফিজিক্যালি-চ্যালেঞ্জড ডেভেলপমেন্ট ফাউন্ডেশন (পিডিএফ) শাখার সাবেক সভাপতি মোজাহিদ হাসান বাবু বলেন, ‘একজন তীব্র প্রতিবন্ধী শিক্ষার্থীর জন্য সাধারণ ওয়াশরুম ব্যবহার করা অনেকটাই কষ্টসাধ্য। তাই তাদের জন্য আলাদা ওয়াশরুম নির্মাণ করতে এক বছর আগে নির্দেশনা প্রদান করেন বিশ্ববিদ্যালয় প্রশাসন। কিন্তু নির্দেশনার এক বছর পার হলেও এখনো কাজ শুরু হয়নি কেন? স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানে নিজের দায়িত্বের প্রতি এমন উদাসীন হওয়াটা আমাদের জন্য লজ্জার। আমরা চাই অতিদ্রুত সময়ের মধ্যে প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য আলাদা ওয়াশরুম নির্মাণ করবে প্রশাসন। এ বিষয়ে উপাচার্যের হস্তক্ষেপ কামনা করেন তিনি’।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রধান প্রকৌশলী আবুল কালাম আজাদ বলেন, ‘প্রতিটি আবাসিক হলে প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য আলাদা ওয়াশরুম নির্মাণের নির্দেশনা আমরা অনেক আগে থেকেই পেয়েছি। সবধরনের প্রতিবন্ধী ব্যক্তি কিন্তু এক নয়। হল প্রভোস্টরা আমাদেরকে বলবেন, যে আমাদের এই ধরনের প্রতিবন্ধীদের জন্য এধরণের ওয়াশরুম প্রয়োজন। তাহলে সেই অনুযায়ী ওয়াশরুম নির্মাণ করে দিবো। তারা এখনো আমাদেরকে সেভাবে জানায়নি। তবে অতিদ্রুতই এসব ওয়াশরুমের কাজ শুরু হবে বলে জানান তিনি।’

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের হল প্রাধ্যক্ষ পরিষদের আহ্বায়ক অধ্যাপক ড. মো. জাহাঙ্গীর হোসেন বলেন, ‘আমার হলসহ দু-একটি হলের ওয়াশরুমে প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য কমোড বসানো হয়েছে। তবে সেখানে আরও উন্নত করার জন্য আমার প্রকৌশলী দপ্তরকে জানিয়েছি। বাজেট স্বল্পতায় করতে পারেনি তারা তবে এখন করে দিবে বলে জানিয়েছেন তারা। বাকিগুলোতে হয়েছে কিনা আমি জানিনা তবে খোঁজ নিয়ে দ্রুত কাজ শুরু করতে নির্দেশনা প্রদান করা হবে।’

বিএনএ/সাকিব, এমএফ/ হাসনা

Loading


শিরোনাম বিএনএ