29 C
আবহাওয়া
৯:০৭ অপরাহ্ণ - মার্চ ২৯, ২০২৪
Bnanews24.com
Home » আনোয়ারায় জেলেদের চাল বিতরণে অনিয়ম

আনোয়ারায় জেলেদের চাল বিতরণে অনিয়ম

আনোয়ারায় জেলেদের চাল বিতরণে অনিয়ম

বিএনএ, আনোয়ারা (চট্টগ্রাম) : সাগরে মাছ ধরার নিষিদ্ধ সময়ে সরকারি সহায়তায় জেলে পরিবারের মাঝে চাল বিতরণে অনিয়মের অভিযোগ তুলেছে উপজেলার ৫নং বরুমছড়া ইউনিয়নের মৎস্যজীবী জেলেরা ।

রোববার (২৩ মে) দুপুরে বাংলাদেশ ক্ষুদ্র মৎস্যজীবী জেলে সমিতির আনোয়ারা শাখার সাধারণ সম্পাদক শ্রীকৃষ্ণ দাশের নেতৃত্বে উপজেলা চেয়ারম্যান তৌহিদুল হক চৌধুরী ও উপজেলা নির্বাহী কর্মকর্তা শেখ জোবায়ের আহমেদ কাছে মৌখিক এই অভিযোগ করেন জেলেরা ।

জানা যায়, প্রত্যেক জেলেকে ৮০ কেজি করে চাল দেওয়ার কথা থাকলেও দেওয়া হচ্ছে ৩৫-৪০ কেজি করে । তার মাঝে ২০২১ সালের ফেব্রুয়ারি, মার্চ উপজেলার বরুমছড়া ইউনিয়নে থেকে ১৩৯ জন কার্ড ধারী জেলে চাল পেয়ে আসলেও চলতি বছরের এপ্রিল ও মে মাসে উক্ত ইউনিয়ন থেকে চালের নাম এসেছে ৬৩ জনের। এর মধ্যে চাল উত্তোলন করেছেন ২১ জেলে। বাদ দেওয়া হয়েছে ৭৬ জনকে । এই নিয়ে জেলেদের মধ্যে সৃষ্টি হয়েছে চাল পাওয়া নিয়ে শঙ্কা ।

উপজেলা মৎস্য অফিস সূত্রে জানা যায়, ২০২০-২০২১ অর্থবছরে জাটকা আহরণ থেকে বিরত থাকা জেলেদের জীবন যাত্রা নির্বাহের জন্য মানবিক সহায়তা কর্মসূচির আওতায় উপজেলার ১১টি ইউনিয়নের ১৬০০ জন জেলেকে ২য় কিস্তিতে প্রতি মাসে ৪০ কেজি হারে এপ্রিল – মে ২ মাসে ৮০ কেজি ভিজিএফ( চাল) বিতরণ করা হয়। যার মধ্যে অনুমোদিত জেলে রয়েছে বৈরাগ ইউনিয়নে ৬৩, বারশত ৫১, রায়পুর ১০৬৩, বটতলী ২৯, বরুমছড়া ৬৩, বারখাইন ২০, আনোয়ারা ২০, চাতরী ৪২, পরৈকোড়া ১০৬,হাইলধর ২৪ , জুইদঁন্ডি ১১৯ জন।

এই বিষয়ে বাংলাদেশ ক্ষুদ্র মৎস্যজীবী জেলে সমিতির আনোয়ারা শাখার সাধারণ সম্পাদক শ্রীকৃষ্ণ দাশ বলেন, ২০২০ সালে ও ২০২১ সালে ফেব্রুয়ারি -মার্চ মাসে উপজেলার ৫ নং বরুমছড়া ইউনিয়ন থেকে ১৩৯ জন জেলে ভিজিএফ চাল পেয়ে আসলেও চলতি বছরের এপ্রিল – মে মাসে চালের জন্য নাম এসেছে মাত্র ৬৩ জনের বাদ দেওয়া হয় ৭৬ জনকে । হঠাৎ কেন বাদ দেওয়া হলো এই অভিযোগ নিয়ে মৎস্যজীবীদের একটি প্রতিনিধি দল উপজেলা চেয়ারম্যান ও উপজেলা নির্বাহী কর্মকর্তা কাছে এসেছি । আশা করি আমরা প্রাপ্য সমাধান পাবো ।

অভিযোগের বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা শেখ জোবায়ের আহমেদ বলেন, হ্যাঁ এই রকম একটা মৌখিক অভিযোগ নিয়ে বরুমছড়ার কিছু মৎস্যজীবী পরিবার এসেছিলো । মূলত বিষয়টি হচ্ছে জাটকা নিধনের সময় মোট ১৬০০ জনের চাল বরাদ্দ আসে সেই চাল ৩৫৮৯ জনের মধ্যে সবাইকে সমান ভাবে বন্টন করে দেওয়া হয়েছে। তাদের অভিযোগ আগে যে পরিমাণ চাল এখন তারচেয়ে কম পায় । এই বিষয়টি সত্যিই নয় । সারা উপজেলায় যত জেলে আছে সবাইকে সমান ভাবে চাল বিতরণ বন্টন করে দেওয়া হয়। তাদের বুঝিয়ে বলা হয়েছে সবাইকে সমান করে দেওয়া হবে ।জেলেদের বরাদ্দ নিয়ে উর্দ্ধতন কর্তৃপক্ষের সঙ্গে কথা বলে সকলকে সমান বরাদ্দ যেন দেওয়া হয় বলে এই আশ্বাস জানিয়েছে ইউএনও ।

এই বিষয়ে উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা রাশেদুল হক জানান, মৎস্যজীবী জেলেরা উপজেলা চেয়ারম্যান ও উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবর তাদের চাল কম দেওয়া ও জেলেদের নাম বাদ দেওয়া বিষয় নিয়ে মৌখিক অভিযোগ করেছে। কিন্তু বিষয়টি সঠিক নয়। উপজেলায় সকলকে সমান ভাবে চাল বিতরণ করা হচ্ছে । তাদের মধ্যে যে ভুল বুঝাবুঝি সৃষ্টি হয়েছে সেটা বুঝতে পেরেছে এবং সমান পরিমাণ চাল নেবে সম্মতি জানিয়েছেন ।

বিএনএ/ এনামুল হক নাবিদ,ওজি

 

Loading


শিরোনাম বিএনএ