40 C
আবহাওয়া
৩:৫০ অপরাহ্ণ - এপ্রিল ২০, ২০২৪
Bnanews24.com
Home » ঢাকায় অবস্থানরত মার্কিন নাগরিকদের সতর্ক করল দূতাবাস

ঢাকায় অবস্থানরত মার্কিন নাগরিকদের সতর্ক করল দূতাবাস

দূতাবাস

বিএনএ ডেস্ক: বাংলাদেশের দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে ঢাকাসহ সারাদেশে অবস্থানরত যুক্তরাষ্ট্রের নাগরিকদের সতর্ক করেছে ঢাকাস্থ মার্কিন দূতাবাস। সেই সঙ্গে তাদের ব্যক্তিগত নিরাপত্তা পর্যালোচনার পরামর্শও দেওয়া হয়েছে।

রোববার (২১ মে) বিকেলে মার্কিন দূতাবাস ‘ডেমোনস্ট্রেশন অ্যালার্ট’ শিরোনামে প্রচারিত হালনাগাদ করা ভ্রমণ সতর্কবার্তায় এই পরামর্শ দেওয়া হয়েছে।

এতে বলা হয়েছে, মার্কিন নাগরিকদের জন্য জারি করা এই সতর্কবার্তা ঢাকাসহ বাংলাদেশের অন্য শহরগুলোর জন্যও প্রযোজ্য হবে।

সতর্কবার্তায় মার্কিন দূতাবাস বলেছে, বাংলাদেশের পরবর্তী সাধারণ নির্বাচন ২০২৪ সালের জানুয়ারির আগে বা ওই সময়ে অনুষ্ঠিত হবে বলে আশা করা হচ্ছে। এরই মধ্যে ওই নির্বাচন সামনে রেখে রাজনৈতিক দলের সমাবেশ এবং অন্যান্য নির্বাচনি কার্যক্রম শুরু হয়ে গেছে। সাধারণ নির্বাচনের দিনক্ষণ ঘনিয়ে আসার সঙ্গে সঙ্গে রাজনৈতিক সমাবেশ এবং বিক্ষোভের সংখ্যা ক্রমবর্ধমান হারে বাড়তে পারে এবং এগুলোর গতি তীব্রতর হতে পারে। সম্ভাব্য পরিস্থিতি বিবেচনায় বাংলাদেশে থাকা মার্কিন নাগরিকদের আগাম সতর্কতা মেনে চলা উচিত।

সতর্কবার্তায় মার্কিন নাগরিকদের উদ্দেশে আরও বলা হয়, নাগরিকদের মনে রাখা উচিত যে শান্তিপূর্ণ বিক্ষোভগুলো যেকোনো সময়ে সংঘাতময় হয়ে উঠতে পারে, এগুলো মুহূর্তের মধ্যে সহিংসতায় রূপ নিতে পারে। এই পরিস্থিতিতে মার্কিন নাগরিকদের বড় সমাবেশ ও বিক্ষোভের স্থানগুলো এড়িয়ে চলতে হবে।

এছাড়াও সতর্কবার্তায় যেকোনো বড় সমাবেশের আশপাশে যাওয়ার ক্ষেত্রে অবশ্যই সতর্কতা অবলম্বনের পরামর্শ দিয়েছে মার্কিন দূতাবাস। সেই সঙ্গে মার্কিন নাগরিকদের ব্যক্তিগত নিরাপত্তা পরিকল্পনা পর্যালোচনার পরামর্শ দিয়ে বলেছে- স্থানীয় ঘটনাসহ আশপাশের পরিবেশ পরিস্থিতির বিষয়ে সচেতন থেকে স্থানীয় গণমাধ্যমগুলোর প্রতিবেদন নজর রাখতে হবে।

বিএনএনিউজ২৪/ এমএইচ

Loading


শিরোনাম বিএনএ