38 C
আবহাওয়া
৩:৪৬ অপরাহ্ণ - মে ২, ২০২৪
Bnanews24.com
Home » দেশে কালো টাকা প্রায় ৮৯ লাখ কোটি, পাচার ৮ লাখ কোটি

দেশে কালো টাকা প্রায় ৮৯ লাখ কোটি, পাচার ৮ লাখ কোটি

দেশে কালো টাকা প্রায় ৮৯ লাখ কোটি

বিএনএ ডেস্ক: ১৯৭২-৭৩ অর্থবছর থেকে শুরু করে ২০১৮-১৯ অর্থবছর পর্যন্ত বাংলাদেশে কালো টাকার পরিমাণ দাঁড়িয়েছে ৮৮ লাখ ৬১ হাজার কোটি টাকা। এ সময়ে বিদেশে পাচার হয়েছে ৮ লাখ কোটি টাকা।

রোববার (২২ মে) অর্থনীতি সমিতির অডিটোরিয়ামে ‘বাংলাদেশ অর্থনীতি সমিতির বিকল্প বাজেট প্রস্তাবনা ২০২২-২৩ : একটি জনগণতান্ত্রিক বাজেট প্রস্তাব’ শীর্ষক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান, সমিতির সভাপতি অধ্যাপক ড. আবুল বারকাত।

আবুল বারকাত জানান, ১৯৭২-৭৩ অর্থবছর থেকে শুরু করে ২০১৮-১৯ অর্থবছর পর্যন্ত তাদের হিসেবে বাংলাদেশে কালো টাকার পরিমাণ ৮৮ লাখ ৬১ হাজার কোটি টাকা। গত ৪৬ বছরে জমা কালো টাকার মাত্র দুই শতাংশ উদ্ধারের প্রস্তাব করেন তিনি। বলেন, যেখান থেকে এক লাখ ৭৭ হাজার ২৮৮ কোটি টাকা আসবে।

বাংলাদেশ অর্থনীতি সমিতির সভাপতি বলেন, গত ৪৬ বছরে বিদেশে অর্থপাচারের পরিমাণ ৮ লাখ কোটি টাকা। সেখান থেকে ১০ শতাংশ উদ্ধার করে বাজেটে আয় খাতে ব্যবহার করার জন্য প্রস্তাব করে অর্থনীতি সমিতি। যার পরিমাণ হবে ৭৯ হাজার ৮৩২ কোটি টাকা। দুর্নীতি, অর্থপাচার ও কালো টাকা উদ্ধারে একটি স্বাধীন কমিশন গঠনের প্রস্তাব করে অর্থনীতি সমিতি।

সংবাদ সম্মেলনে আগামী ২০২২-২৩ অর্থবছরের জন্য ২০ লাখ ৫০ হাজার ৩৬ কোটি টাকার বিকল্প বাজেট পেশ করে বাংলাদেশ অর্থনীতি সমিতি। বাজেটে মোট ৩৩৮টি সুপারিশ দেয়া হয়। এতে অভ্যন্তরীণ উৎস থেকে রাজস্ব আয় ধরা হয়েছে ১৮ লাখ ৭০ হাজার কোটি টাকা। যেখানে প্রত্যক্ষ করের ওপর জোর দেয়ার পাশাপাশি কালো টাকা উদ্ধার ও পাচার হওয়া অর্থ ফিরিয়ে বাজেট ঘাটতি পূরণের কথা বলা হয়। বিকল্প বাজেটে বৈদেশিক ঋণ ও ব্যাংক ঋণকে নিরুৎসাহিত করা হয়েছে।

বিএনএ/এ আর

Loading


শিরোনাম বিএনএ