30 C
আবহাওয়া
৫:৩১ অপরাহ্ণ - মার্চ ২৯, ২০২৪
Bnanews24.com
Home » অবকাঠামো নির্মাণে পরিবেশ রক্ষার পরামর্শ প্রধানমন্ত্রীর

অবকাঠামো নির্মাণে পরিবেশ রক্ষার পরামর্শ প্রধানমন্ত্রীর

অবকাঠামো নির্মাণে পরিবেশ রক্ষার পরামর্শ প্রধানমন্ত্রীর

বিএনএ ডেস্ক: নদ-নদী ও ভূপ্রকৃতির কথা মাথায় রেখে অবকাঠামো নির্মাণের পরামর্শ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, দেশের মেগা পদ্মা সেতু নির্মাণের ক্ষেত্রে নদীর গতিপথ সংকুচিত করা হয়নি।

রোববার (২২ মে) দুপুরে ডেল্টা গভর্ন্যান্স কাউন্সিলের সভায় একথা বলেন শেখ হাসিনা। এসময় ব-দ্বীপ পরিকল্পনা বাস্তবায়নে সমুদ্র সম্পদ ব্যবহারের তাগিদ দেন তিনি। প্রধানমন্ত্রী বলেন, পরিকল্পিতভাবে কাজ করতে পারলে অনেক কঠিন কাজও সম্পন্ন করা যায়।

প্রধানমন্ত্রী বলেন, সুদূর প্রসারী পরিকল্পনা নিয়ে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ। নানা প্রতিবন্ধকতা কাটিয়ে গড়ে উঠছে বড় বড় অবকাঠামো। শিল্পায়নে আসছে নতুন মাত্রা। অর্থনৈতিক অগ্রগতিতে বাংলাদেশের নাম এখন প্রতিষ্ঠিত।

ডেল্টা গভর্ন্যান্স কাউন্সিলের প্রথম সভা
ডেল্টা গভর্ন্যান্স কাউন্সিলের প্রথম সভা

শেখ হাসিনা বলেন, সুনীল অর্থনীতি বাস্তবায়নে কাজ শুরু হয়েছে। ব-দ্বীপ অঞ্চল হিসাবে বাংলাদেশের শতবর্ষের পরিকল্পনা ‘ডেল্টা প্ল্যান’ বাস্তবায়নের কাজ চলছে। প্রধানমন্ত্রী বলেন, ব-দ্বীপটাকে রক্ষা করা এবং ভবিষ্যৎ প্রজন্মকে একটি উন্নত জীবন দেয়া সবচেয়ে বড় প্রয়োজন।

প্রধানমন্ত্রী জানান, ২১০০ সালের কথা মাথায় রেখে মানুষের উন্নত জীবন নিশ্চিত করতে নেয়া হয়েছে নানা পরিকল্পনা। পদ্মা সেতু প্রসঙ্গ টেনে শেখ হাসিনা বলেন, নদী বাঁচিয়ে সেতু সড়ক নির্মাণ করতে হবে। পদ্মা সেতুর নির্মাণের সময় ব্রিজকে ছোট করতে দেয়া হয়নি। নদী যতটা চওড়া সেটা মাথায় রেখে, বাফার জোন রেখেই সেতু নির্মাণ করা হয়েছে। এ কারণে এই সেতু সবচেয়ে দীর্ঘ হয়েছে।

ব-দ্বীপ পরিকল্পনা বাস্তবায়নে গত বছর ১২ সদস্যের ডেল্টা গভর্ন্যান্স কাউন্সিল গঠিত হয়। নেতৃত্ব দিচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বিএনএ/এ আর

Loading


শিরোনাম বিএনএ