39 C
আবহাওয়া
৬:০৯ অপরাহ্ণ - এপ্রিল ৩০, ২০২৪
Bnanews24.com
Home » ইরানে হিজাব ছাড়া বের হলেই ১০ বছর কারাদণ্ড

ইরানে হিজাব ছাড়া বের হলেই ১০ বছর কারাদণ্ড


বিএনএ, বিশ্বডেস্ক: নারীদের পোশাকের বিষয়ে আরও কঠোর হচ্ছে ইরান সরকার। বুধবার (২০ সেপ্টেম্বর) দেশটির আইনপ্রণেতারা সংসদে একটি নতুন বিল পাস করেছেন। বিলে ইসলামিক পোশাক বিধি লঙ্ঘনকারী নারীদের জন্য শাস্তির বিধান কঠোর করা হয়েছে।

ইরানের রাষ্ট্রীয় গণমাধ্যম ইরনার দিয়ে কাতার ভিত্তিক গণমাধ্যম আলজাজিরা জানিয়েছে, বুধবারে পাস হওয়া ওই বিলে ইসলামিক পোশাক বিধি লঙ্ঘনকারী নারীদের ১০ বছর পর্যন্ত কারাদণ্ডের বিধান রাখা হয়েছে।

এতে আরও বলা হয়, নতুন পাস হওয়া এই খসড়া আইন অনুযায়ী বিদেশি বা শত্রু দেশের সরকার, সংবাদমাধ্যম, কোনো গোষ্ঠী অথবা সংস্থার প্ররোচনায় পড়ে কেউ হিজাব বা যথাযথ পোশাক না পরলে অভিযুক্তের ৫ থেকে ১০ বছরের কারাদণ্ড হতে পারে।

তবে তিন বছরের জন্য পরীক্ষামূলকভাবে অনুমোদন দেয়া এই বিলটি এখনো আইনে পরিণত হয়নি। ইরানের গার্ডিয়ান কাউন্সিলের অনুমোদন পেলেই বিলটি আইনে পরিণত হবে।

১৯৭৯ সালের ইসলামি বিপ্লবের পর থেকেই ইরানে নারীদের হিজাব পরা বাধ্যতামূলক। সরকারের এ নীতি বাস্তবায়নে সম্প্রতি টহল জোরদার করেছে পুলিশ। জনপরিসরে সিসি ক্যামেরা স্থাপন করা হয়েছে। এমনকি এ নীতি না মানা ও নজরদারি না করায় বেশকিছু ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ করে দেওয়া হয়েছে।

উল্লেখ্য, হিজাব ঠিকমতো না পরার কারণে মাশা আমিনি নামে ওই তরুণীকে গত বছরের ১৩ সেপ্টেম্বর গ্রেপ্তার করে দেশটির নৈতিকতা পুলিশ। পরে পুলিশি হেফাজতে থাকা অবস্থায় ১৬ সেপ্টেম্বর হাসপাতালে তার মৃত্যু হয়। পুলিশের নির্যাতনে তার মৃত্যু হয়েছে বলে অভিযোগ ওঠার পর সারা দেশে আন্দোলন ছড়িয়ে পড়ে। বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ আন্দোলনে সংহতি জানালে একপর্যায়ে তা নিয়ন্ত্রণের বাইরে চলে যায়। সরকারের নিরাপত্তা বাহিনীর গুলিতে পাঁচ শতাধিক বিক্ষোভকারী নিহত হয়। গ্রেপ্তার করা হয় কয়েক হাজার নারী-পুরুষ ও শিশুকে।

বিএনএ/এমএফ

Loading


শিরোনাম বিএনএ