Bnanews24.com
Home » মিয়ানমারের আয়ুরবেদিতে ৪২ রোহিঙ্গা আটক
মিয়ানমার রোহিঙ্গা

মিয়ানমারের আয়ুরবেদিতে ৪২ রোহিঙ্গা আটক

মিয়ানমারের আয়ুরবেদিতে ৪২ রোহিঙ্গা আটক

মিয়ানমারের আয়ুরবেদি অঞ্চলের মায়াংমিয়া টাউনশিপে ৪২ জনের রোহিঙ্গাদের ৪২জনের একটি দলকে আটক করেছে স্থানীয় পুলিশ। এদের মধ্যে ২৬জন শিশু রয়েছে।

আরও পড়ুন : রোহিঙ্গা প্রত্যাবাসনে জাতিসংঘের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান

মিয়ানমারের আয়ুরবেদি অঞ্চলের স্থানীয়রা জানিয়েছে যে ২৬ শিশুসহ ৪২ রোহিঙ্গাকে আয়ুরবেদি অঞ্চলের মায়াংম্যা শহরের একটি গ্রামের কাছে গ্রেপ্তার করা হয়েছে।

নিরাপত্তার কারণে নাম প্রকাশে অনিচ্ছুক এনগা মাইন চাউং গ্রামের একজন বাসিন্দা বলেন, রোহিঙ্গারা নৌকায় করে এসেছিল। সোমবার এক অজানা মহিলা গ্রামে প্রবেশ করার পরে এবং স্থানীয় গ্রাম প্রশাসক তাকে জিজ্ঞাসাবাদ করার পরে তাদের আটক করা হয়, স্থানীয়রা জানিয়েছে।

“দুপুর ১টার দিকে গ্রামের এনগা মাইন চাউং প্রশাসকের রাইস মিলের কাছে তাকে গ্রেপ্তার করা হয়,” সূত্রটি জানিয়েছে।

গ্রামের স্কুলে জিজ্ঞাসাবাদ ও খাওয়ার পর পুলিশ তাদের ধরে নিয়ে যায়।”

১৮ বছরের কম বয়সী ১৮ জন ছেলে এবং আটটি মেয়ে সহ আটজন পুরুষ এবং আটজন মহিলা এই দলে ছিলেন।

গোষ্ঠীটিকে মায়াংম্যা থানায় নিয়ে যাওয়া হয়েছিল এবং একজন পুরুষ এবং একজন মহিলার সাথে COVID-19 এর জন্য পরীক্ষা করা হয়েছিল, স্থানীয়রা জানিয়েছে।

স্থানীয়রা ও রোহিঙ্গা সংগঠনের অনুসন্ধানে জানা গেছে, তারা রাখাইন রাজ্যের পাঁচটি শহরের এবং বাংলাদেশের কুতুপালং শরণার্থী শিবিরের তিনজন রোহিঙ্গা।

গত ১৮ সেপ্টেম্বর, একটি শিশুসহ ৩২ জন রোহিঙ্গার একটি দলকে পাথেইন শহরের শ্বে থাউং ইয়ান সমুদ্র সৈকতের কাছে মিয়ানমার সেনাবাহিনীর সদস্যরা গ্রেপ্তার করে এবং পরে তাদের প্যাথেইন কারাগারে পাঠানো হয়।

২০২১ সালের ডিসেম্বর থেকে সেপ্টেম্বর, ২০২২ এর মধ্যে স্থল ও জলপথে রাখাইন রাজ্য ছেড়ে যাওয়ার চেষ্টা করা প্রায় ৮০০ রোহিঙ্গাকে মিয়ানমারের বিভিন্ন অংশে গ্রেপ্তার করা হয়েছে।

আরাকান আর্মি (এএ) এবং জান্তা সৈন্যদের মধ্যে লড়াই বৃদ্ধি পাওয়ায়  সম্প্রতি উত্তর রাখাইন রাজ্যের অনেক রোহিঙ্গা বসবাসকারী এলাকা ছেড়ে পালিয়ে যায়।

সূত্র : রেডিও ফ্রি এশিয়া।

বিএনএনিউজ২৪,জিএন