28 C
আবহাওয়া
৫:০৪ পূর্বাহ্ণ - এপ্রিল ১৯, ২০২৪
Bnanews24.com
Home » করোনার রিপোর্ট : বিশ্বে একদিনে সাড়ে ৫হাজার মানুষের মৃত্যু

করোনার রিপোর্ট : বিশ্বে একদিনে সাড়ে ৫হাজার মানুষের মৃত্যু

বিশ্বে ২৪ ঘন্টায় করোনায় সাড়ে ৮ হাজার মৃত্যু

বিএনএ বিশ্ব ডেস্ক: বৈশ্বিক মহামারি করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৮ ঘন্টায় সারা বিশ্বে ৫ হাজার ৬৭৫ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে বিশ্বে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪৭ লাখ ১৩ হাজার ৩৯০ জনে।

একই সময়ে নতুন করে আক্রান্ত হয়েছে ৩ লাখ ৯৭ হাজার মানুষ। ফলে ভাইরাসটিতে মোট আক্রান্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ২২ কোটি ৯৮ লাখ ১৭ হাজার ৭৮২ জনে। এখন করোনা রোগী রয়েছে প্রায় এক কোটি ৮৬ লাখ। এদের মধ্যে ৯৮ হাজারের বেশি রোগীর অবস্থা গুরুতর। আর এখন পর্যন্ত   ২০ কোটি ৬৪ লাখ ৮১ হাজার ৫৮৮ জন করোনা থেকে সেরে ওঠেছে।

করোনায় আজকের মৃত্যু

মঙ্গলবার (২১ সেপ্টেম্বর) এসব তথ্য জানিয়েছে করোনা ভাইরাসে আক্রান্ত ও প্রাণহানির পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটার।

সংস্থাটির তথ্য অনুযায়ী, করোনায় সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যু হয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রে। দেশটিতে করোনা শনাক্ত হয়েছে ৪ কোটি ৩১ লাখের বেশি মানুষের। মৃত্যু হয়েছে ৬ লাখ ৯৪ হাজার ৬১৯ জনের।

করোনায় আক্রান্তের দিক থেকে দ্বিতীয় অবস্থানে রয়েছে ভারত। দেশটিতে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ৩ কোটি ৩৫ লাখ ২ হাজারের বেশি মানুষ। এই মহামারি ভাইরাসটিতে ৪ লাখ ৪৫ হাজার ৪১৬ জনের মৃত্যু হয়েছে।

করোনায় আক্রান্তের দিক থেকে তৃতীয় ও মৃত্যুর সংখ্যায় তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে লাতিন আমেরিকার দেশ ব্রাজিল। দেশটিতে মোট শনাক্ত রোগী ২ কোটি ১২ লাখ ৪৭ হাজার ৬৬৭ জন এবং মৃত্যু হয়েছে ৫ লাখ ৯১ হাজার ৩৪ জনের।

করোনা কোন দেশে কত আক্রান্ত

আক্রান্তের দিক থেকে চতুর্থ স্থানে থাকা যুক্তরাজ্যে এখন পর্যন্ত করোনায় সংক্রমিত হয়েছেন ৭৪ লাখ ৬৫ হাজার ৪৪৮ জন। এর মধ্যে মারা গেছেন এক লাখ ৩৫ হাজার ২৫২ জন।

পঞ্চম স্থানে থাকা রাশিয়ায় ২৪ ঘণ্টার ব্যবধানে সর্বোচ্চ প্রায় ৮শ জনের প্রাণহানি হয়েছে।দেশটিতে এখন পর্যন্ত এক লাখ ৯৮ হাজার ৯৯৬ জন মারা গেছেন। আর করোনায় আক্রান্ত হয়েছেন ৭২ লাখ ৭৪ হাজার ৬৭২ জন।

মধ্যপ্রচ্যের দেশ ইরানে গত ২৪ ঘন্টায় ১৭ হাজার সংক্রমণের পাশাপাশি মারা গেছেন ৩শ’র বেশি মানুষ। দিনে দুই থেকে তিন শতাধিক করে মানুষের মৃত্যু হয়েছে, মালয়েশিয়া, তুরস্ক, মেক্সিকো ও ভিয়েতমানে।

করোনার উৎপত্তি যেখানে

২০১৯ সালের ডিসেম্বরের শেষ সপ্তাহে চীনের হুবেই প্রদেশের উহান থেকে করোনা ভাইরাসের সংক্রমণ শুরু হয়। এখন পর্যন্ত বিশ্বের ২২৩টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে ভাইরাসটি।

এদিকে, করোনার সংক্রমণরোধে বিশ্বের বিভিন্ন দেশে টিকাদান কর্মসূচি চলছে। এরই মধ্যে বেশিরভাগ দেশ তাদের প্রাপ্তবয়স্ক জনসংখ্যার বেশিরভাগকে টিকা দিয়ে ফেলেছে। পাশাপাশি করোনার বিধিনিষেধও শিথিল করা হয়েছে। এরই মধ্যে বেশিরভাগ দেশ স্বাভাবিক কার্যক্রম শুরু করেছে। তুলে নেয়া হয়েছে ভ্রমণ নিষেধাজ্ঞাও।

বিএনএনিউজ/আরকেসি,জিএন

Loading


শিরোনাম বিএনএ