35 C
আবহাওয়া
৬:১৩ অপরাহ্ণ - মে ২১, ২০২৪
Bnanews24.com
Home » তালেবান: ‘বদর-৩১৩ ব্যাটেলিয়ন’

তালেবান: ‘বদর-৩১৩ ব্যাটেলিয়ন’

তালেবান: ‘বদর-৩১৩ ব্যাটেলিয়ন’

বিএনএ, বিশ্বডেস্ক :  তালেবানদের  ‘বদর-৩১৩ ব্যাটেলিয়ন’। উন্নত প্রশিক্ষিত  এলিট ফোর্স। চেনা সেই ঢিলেঢালা পাঠান স্যুট আর পাগড়ি নয়। পরণে তাদের ‘ক্যামোফ্লাজ ব্যাটেল ফেটিগ’ আর ‘বুলেটপ্রুফ ভেস্ট’। মাথায় ‘ব্যালেস্টিক হেলমেট’। তালিবানের এই নয়া কমান্ডোরা কাবুল রাস্তায় রাস্তায় পাহারা দিচ্ছে।

ঐতিহাসিক বদর যুদ্ধের স্মৃতিতেই এই নামকরণ করেছে তালিবান। ৬২৪ খ্রিস্টাব্দে হজরত মুহাম্মদ (সা:) মাত্র ৩১৩ জন সাহাবীযোদ্ধা নিয়ে মদিনার অদূরে বদর উপত্যকায় যুদ্ধে হারিয়েছিলেন বিশাল কুরাইশ বাহিনীকে।

সম্প্রতি তালিবানরা  এই ‘স্পেশাল কমান্ডো ফোর্স’-এর ছবি এবং ভিডিও প্রকাশ করেছে। সেখানে তাদের শারীরিক কসরত এবং অস্ত্র ট্রেনিং দেখানো হয়েছে। আধুনিক অস্ত্রের পাশাপাশি, হাল আমলের ‘ম্যানপ্যাক’, ‘নাইট ভিশন’ এমনকি, গ্যাস মুখোশও রয়েছে তাদের।আফগানিস্তানের পাহাড়ি অঞ্চল এবং মরুভূমিতে যুদ্ধের জন্য বিশেষ ভাবে প্রশিক্ষিত এই বাহিনী।

ধারণা করা হচ্ছে এই প্রশিক্ষিত বাহিনীর  নেপথ্যে রয়েছে পাকিস্তানের এসএসজি (স্পেশাল সার্ভিস গ্রুপ) কমান্ডোরা। ‘বদর-৩১৩ ব্যাটেলিয়ন’কে অস্ট্রিয়ান গ্লক পিস্তল, আমেরিকান এম-৪ কার্বাইন, ব্যারেট স্নাইপার রাইফেল, কাঁধে তুলে ছোড়ার উপযুক্ত আনজা সিরিজের বিমানবিধ্বংসী ক্ষেপণাস্ত্রও তারাই যোগান দিয়েছে।

বিএনএ/ওজি

Loading


শিরোনাম বিএনএ