40 C
আবহাওয়া
৫:৩৪ অপরাহ্ণ - এপ্রিল ২০, ২০২৪
Bnanews24.com
Home » মুশফিকের দ্রুততম সেঞ্চুরি, ১৫ হাজারের মাইলফলকে তামিম

মুশফিকের দ্রুততম সেঞ্চুরি, ১৫ হাজারের মাইলফলকে তামিম

মুশফিকের দ্রুততম সেঞ্চুরি

বিএনএ: আয়ারল্যান্ডের বিপক্ষে সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে মুশফিকুর রহিমের দ্রুততম শতকসহ বেশ কয়েকটি রেকর্ড গড়েছে বাংলাদেশ। ব্যাটারদের দূঢ়তায় একদিনের ম্যাচে সর্বোচ্চ ৩৪৯ রানের সংগ্রহের রেকর্ডও গড়েছে টাইগাররা।

সোমবার (২০ মার্চ) টস জিতে বাংলাদেশকে ব্যাটিং করার আমন্ত্রণ জানান আয়ারল্যান্ডের অধিনায়ক। ৫ নম্বরে ব্যাটিং করতে নামেন মুশফিক। উদ্বোধনী জুটি ভাঙে ৪২ রানের মাথায়। ৩১ বলে ২৩ রান করে ফিরে যান অধিনায়ক তামিম ইকবাল। এরপর লিটন দাস ফিরে যান ৭১ বলে ৭০ রান করে। সাকিব আজ সুবিধা করতে পারেন নি। ১৯ বলে মাত্র ১৭ রানে ফেরেন তিনি। এদিকে প্রথম ম্যাচের মত আজও ভাগ্য সহায় হয়নি তাওহীদ হৃদয়ের। ৩৪ বলে ৪৯ রানের দারুণ ইনিংস উপহার দেন তিনি।

তবে রোমাঞ্চকর ইনিংস উপহার দিয়েছেন মুশফিকুর রহিম। মাত্র ৬০ বলে শতক পূর্ণ করেন তিনি। যা একদিনের ম্যাচে বাংলাদেশি কোন ব্যাটারের দ্রুততম শতক। অবশ্য এই শতক পূর্ণ করতে ইনিংসের শেষ বল পর্যন্ত খেলতে হয়েছে মুশফিককে। রান তাড়া করার তাগাদা না থাকলেও ছিলো শতক পূরণের তাড়া।

মুশফিকুর রহিমের দ্রুততম সেঞ্চুরি
মুশফিকুর রহিমের দ্রুততম সেঞ্চুরি

আয়ারল্যান্ডের বিপক্ষে তিন শতাধিক রান হয়ে যাওয়ায় টার্গেট নিয়ে তেমন ভাবনা ছিলনা হয়তো খেলোয়াড় কিংবা দর্শকদেরও। তবে সবার আগ্রহ ছিল মুশফিকুর রহিম সেঞ্চুরি। দীর্ঘ দুই বছর পর সেঞ্চুরির কাছাকাছি মুশফিক। তবে হাতে যথেষ্ট বলও ছিল না। শতক পূর্ণ করতে শেষ ওভারে তার দরকার ছিল ৯ রান। প্রথম বলে ইয়াসির আলী রাব্বি ক্যাচ আউট হন। তবে দ্বিতীয় বলেন সিঙ্গেল নিয়ে মুশফিকে স্ট্রাইকে দেন তাসকিন।

৪৯ তম ওভারের তৃতীয় বলে দুই নিলে মুশফিকের স্কোর দাড়ায় ৯৩। চতুর্থ বলে চার ও পরের বলে দুই রান নেয়ার পরও শতক পূর্ণ হয় নি। মুশফিকের রান তখন ৯৯। শেষ বলে দরকার অন্তত ১ রান। অবশেষে সিঙ্গেল নিয়ে সেই কাঙ্খিত শতক পূরণ করেন মুশফিক। এর আগের মুশফিক আটটি সেঞ্চুরি করেছেন। তবে এতটা রোমাঞ্চকর পরিবেশ তখন হয়তো হয় নি।

বাংলাদেশের রেকর্ড

এদিকে আয়ারল্যান্ডের বিপক্ষে ৩৪৯ রান সংগ্রহ করায় সেটিও হয় আরেক রেকর্ড। প্রথমবারের মত একদিনের ম্যাচে সর্বোচ্চ ৩৪৯ রান সংগ্রহ করতে সক্ষম হয় বাংলাদেশ। টানা দুটি ম্যাচে নিজেদের রেকর্ড নিজেরা ভাঙ্গলো টাইগাররা।

তামিমের ১৫ হাজার রানের মাইলফলক

ইনিংসের শুরুতে কিছুটা সাবধান ছিলেন তামিম ইকবাল। তবে পাওয়ার প্লের শেষ দিকে এসে চাহিদামাফিক রানও তুলছিলেন তামিম-লিটন। জন্মদিনে আগ্রাসী ব্যাটিংয়ের বার্তাও দিচ্ছিলেন তামিম। দশম ওভারে রান আউটের শিকার হন তিনি। তবে ফেরার আগে ৩১ বলে ৪ বাউন্ডারিতে ২৩ রান করেন ওয়ানডে অধিনায়ক। আউটের আগে প্রথম বাংলাদেশি ব্যাটার হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে প্রথম বাংলাদেশি হিসেবে ১৫ হাজার রানের মাইলফলক স্পর্শ করেন তামিম ইকবাল।

৭ হাজার রানের ক্লাবে মুশফিক

আজকের দিনটাই যেন মুশফিকের। ৩৩ বলে ৫ বাউন্ডারি ও ২ ওভার বাউন্ডারিতে ৪৪তম ফিফটি তুলে নেনে ডানহাতি এই ব্যাটার। এরপর কুর্টিস ক্যাম্ফারকে প্রথম বলে চার মেরে তৃতীয় বাংলাদেশি হিসেবে ৭ হাজার ওয়ানডে রানের মাইলফলক স্পর্শ করেন তিনি। এই কীর্তি গড়তে ৫৫ রান লাগতো ডানহাতি ব্যাটারের।

বিএনএ/এ আর

Loading


শিরোনাম বিএনএ