34 C
আবহাওয়া
৮:৪১ অপরাহ্ণ - এপ্রিল ২৫, ২০২৪
Bnanews24.com
Home » খালিয়াজুরী আওয়ামীলীগের সম্মেলনে হট্টগোল

খালিয়াজুরী আওয়ামীলীগের সম্মেলনে হট্টগোল


বিএনএ, নেত্রকোনা : নেত্রকোনা জেলার খালিয়াজুরী উপজেলা আওয়ামী লীগের ত্রি-বার্ষিক সম্মেলনে নতুন কমিটির নেতাদের নাম ঘোষণাকে কেন্দ্র করে চরম হট্টগোল, হামলা ও ভাংচুরের ঘটনা ঘটেছে। সম্মেলনে উপস্থিত কেন্দ্রীয় নেতা-কর্মীরা পুলিশ প্রহরায় সম্মেলনস্থল ত্যাগ করেছেন। এ ছাড়া, হামলার ঘটনায় কমপক্ষে ৩০ ব্যক্তি আহত হয়েছেন।

তাদের মধ্যে কাজল, সুব্রত ও সাদেক মিয়াকে চিকিৎসার জন্য নেত্রকোনা সদর হাসপাতালে প্রেরণ করা হয়েছে। এদিকে, খালিয়াজুরীর ঘটনার কারণে নেত্রকোনার অন্য সকল উপজেলার সম্মেলন স্থগিত করা হয়েছে।

আওয়ামীলীগের প্রত্যক্ষদর্শী নেতাকর্মীরা জানান, বুধবার (১৯ অক্টোবর) বিকেলে খালিয়াজুরী উপজেলা সদরের কলেজ মাঠে উপজেলা আওয়ামীলীগের ত্রি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হয়। নেত্রকোনা জেলা আওয়ামী লীগ সভাপতি মতিউর রহমান খান এ সম্মেলনের উদ্বোধন করেন।

জানা যায়, খালিয়াজুরী উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি আতাউর রহমানের সভাপতিত্ব ও সাধারণ সম্পাদক আবুল কালাম আজাদের সঞ্চালনায় সম্মেলনের প্রথম পর্বে প্রধান অতিথি হিসেবে কেন্দ্রীয় আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক শফিউল আলম চৌধুরী নাদেল বক্তব্য রাখেন। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন কেন্দ্রীয় আওয়ামী লীগের সংস্কৃতি বিষয়ক  সম্পাদক অসীম কুমার উকিল এমপি, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সমাজকল্যাণ প্রতিমন্ত্রী বীর মুক্তিযোদ্ধা আশরাফ আলী খান খসরু এমপি, কেন্দ্রীয় আওয়ামী লীগের সদস্য মারুফা আক্তার পপি, কেন্দ্রীয় আওয়ামী লীগের মুক্তিযোদ্ধা বিষয়ক উপ-কমিটির সদস্য শফি আহমেদ, কেন্দ্রীয় আওয়ামী লীগের তথ্য ও গবেষণা বিষয়ক উপ-কমিটির সদস্য ও বাংলাদেশ বিমান পরিচালনা পর্ষদের চেয়ারম্যান সাজ্জাদুল হাসান, সংরক্ষিত নারী আসন-১৭ -এর সাংসদ হাবিবা রহমান খান শেফালী, জেলা পরিষদ চেয়ারম্যান এড্ভোকেট অসিত কুমার সরকার সজলসহ অন্যান্য নেতৃবৃন্দ।

নেত্রকোনা জেলা ও খালিয়াজুরি উপজেলা আওয়ামীলীগ সূত্র পরিচয় গোপন রাখার শর্তে জানান, সম্মেলনের দ্বিতীয় পর্বে কাউন্সিল অধিবেশন অনুষ্ঠিত হয়। তবে, এ সময় কাউন্সিলরদের ভোট বা তাদের পরামর্শের পরিবর্তে কেন্দ্রীয় আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক শফিউল আলম চৌধুরী নাদেল আগামী তিন বছরের জন্য খালিয়াজুরী উপজেলা আওয়ামীলীগের  সভাপতি হিসেবে এডভোকেট অজিত বরন সরকার ও সাধারন সম্পাদক হিসেবে সাদেকুর রহমান সাদেকের নাম ঘোষনা করেন। এর পর পরই সম্মেলনস্থলে চরম হট্টগোল দেখা দেয়। পদ বঞ্চিত বিক্ষুব্ধ নেতা ও তাদের অনুসারীরা কেন্দ্রীয় নেতাদের সামনেই বিশৃংখলা সৃষ্ঠি, মঞ্চের দিকে চেয়ার ছুঁড়াছুড়ি ও ভাংচুর শুরু করে। এক পর্যায়ে তারা সাজ্জাদুল হাসানের দিকে তেড়ে যায়। পরিস্থিতির ভয়াবহতার কারণে কেন্দ্রীয় নেতৃবৃন্দ পুলিশ পাহাড়ায় মঞ্চ ত্যাগ করে স্থানীয় ডাবাংলোয় আশ্রয় গ্রহণ করেন। সেখানে তাদের দীর্ঘ সময় অবরুদ্ধ করে রাখা হয়। পুলিশের চেষ্টায় পরিস্থিতি নিয়ন্ত্রনে আসার পর নেতৃবৃন্দ খালিয়াজুরী ত্যাগ করেন।

এ ব্যাপারে খালিয়াজুরী উপজেলা আওয়ামী লীগের সম্মেলন পূর্ববর্তী কমিটির ভারপ্রাপ্ত সভাপতি আতাউর রহমান ও সাধারণ সম্পাদক আবুল কালাম আজাদ জানান, দলের দীর্ঘদিনের ত্যাগী নেতাদের বাদ দিয়ে নতুন কমিটিতে জনৈক নেতার পছন্দের লোকজনের নাম ঘোষনা করা হয়েছে। যাদের নাম ঘোষনা করা হয়েছে তারা দলের বিদ্রোহী ছিলেন। আমরা এই কমিটি আজ মানি না এবং ভবিষ্যতেও মানব না।

কেন্দ্রীয় আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক শফিউল আলম চৌধুরী নাদেল বলেন, কমিটি ঘোষনার পর কিছুটা হট্টগোল হয়েছে। আওয়ামীলীগ বড় দল। এখানে নেতৃত্বের প্রতিযোগিতা থাকবেই। যাদের নাম ঘোষণা করা হয়েছে তারাও ত্যাগী ও পরীক্ষিত।

নেত্রকোনা জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সমাজকল্যাণ প্রতিমন্ত্রী বীর মুক্তিযোদ্ধা আশরাফ আলী খান খসরু এমপি বলেন, সম্মেলনে কেন্দ্রীয় নেতৃবৃন্দের সামনে চরম হট্টগোল ও চেয়ার ভাংচুর অনাকাঙ্খিত।

খালিয়াজুরী উপজেলা হাসপাতালের কর্তব্যরত চিকিৎসক লাভলী রায় ছোধুরী জানান, এ পর্যন্ত তিন জন নেতাকর্মী আহত হয়ে হাসপাতালে এসেছেন। তাদেরকে উন্নত চিকিৎসার জন্য নেত্রকোনা আধুনিক সদর হাসপাতালে প্রেরণ করা হয়েছে। আহতরা হলেন, কাজল, সুব্রত ও সাদেক মিয়া।

জেলা আওয়ামীলীগের একটি সূত্র জানায়, খালিয়াজুরী থেকে ফেরার পর বুধবার রাতে দলের কেন্দ্রীয় ও জেলা-উপজেলা পর্যায়ের নেতৃবৃন্দ নেত্রকোনা সার্কিট হাউজে এক সভায় মিলিত হন। তারা ঢাকায় নেতৃবৃন্দের সাথে যোগাযোগ করে নেত্রকোনার অন্যান্য উপজেলাসমূহের সম্মেলন স্থগিত ঘোষনা করেন। বৃহস্পতিবার জেলার মোহনগঞ্জ ও শুক্রবার বারহাট্টা উপজেলা আওয়ামীলীগের সম্মেলর ও কমিটি ঘোষনার তারিখ ধার্য্য ছিল। জেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক বীর মুক্তিযোদ্ধা আশরাফ আলী খান খসরু বিষয়টি গণমাধ্যমকর্মীদের নিশ্চিত করেছেন।

বিএনএনিউজ/ফেরদৌস আহমাদ বাবুল/এইচ.এম।

Loading


শিরোনাম বিএনএ