28 C
আবহাওয়া
১:১৫ অপরাহ্ণ - মে ৭, ২০২৪
Bnanews24.com
Home » মিয়ানমারে পাসপোর্ট পে‌তে আবেদনের হি‌ড়িক

মিয়ানমারে পাসপোর্ট পে‌তে আবেদনের হি‌ড়িক

মায়ানমার পাসপোর্ট : পাসপোর্ট আবেদন

বিশ্ব ডেস্ক: মিয়ানমারে পাসপোর্ট পে‌তে আবেদনের হি‌ড়িক প‌ড়ে‌ছে। প্রতি‌দিন হাজার হাজার মানুষ পাস‌পোর্ট অ‌ফি‌সে ভিড় কর‌ছে। সোমবার ভি‌ড়ে পদদ‌লিত হ‌য়ে চারজন হতাহত হ‌য়ে‌ছে। খবর ইরাব‌তি নিউ‌জের।

সোমবার মান্দালেতে ‌মিয়ানমার পাসপোর্ট অফিসে প্রাক-ভোরের পদদলিত হয়ে দুই মহিলা নিহত হয়েছেন, কারণ প্রথমবারের মতো সামরিক বাহিনীতে যোগদানের পর দেশ ত্যাগ করার জন্য পাসপোর্টের জন্য আবেদন করার অনুমতি দেওয়ার জন্য কয়েক হাজার মানুষ লাইনে ঢুকে পড়ার চেষ্টা করেছিল। .

 

ইয়াঙ্গুন-ভিত্তিক পাসপোর্ট এবং ভিসা এ‌জেন্ট জানায়, ১০ ফেব্রুয়ারি সরকার বাধ্যতামূলক সামরিক পরিষেবা আরোপ করার ঘোষণা দেওয়ার পর থেকে পাসপোর্ট আবেদনকারীদের সংখ্যা বেড়েছে।

শহরের পাসপোর্ট অফিসের কাছে বসবাসকারী মান্দালয়ের একজন বাসিন্দা বলেছেন: “প্রতিদিন প্রায় ৫০০০ মানুষ [পাসপোর্টের জন্য] লাইনে দাঁড়াচ্ছে, কিন্তু মাত্র ২০০টি আবেদন গ্রহণ করা হচ্ছে।”

 

মান্দালয়ের বাসিন্দারা জানিয়েছেন, নিয়োগের ঘোষণার আগে পাসপোর্টের আবেদনের সংখ্যার কোনও সীমা ছিল না।

 

পাসপোর্ট অফিসের কাছে বসবাসকারী সূত্রটি জানিয়েছে, আবেদনের লাইনের জন্য উপলব্ধ ছোট জায়গায় প্রবেশ করার জন্য লোকেরা ধাক্কাধাক্কি এবং ধাক্কা দেওয়ায় মহিলারা নিহত হয়েছেন।

শহরের বাসিন্দারা জানিয়েছেন, দুপুর ২টার দিকে পদদলিত হয়।

 

অংমায়থাজান টাউনশিপের পাসপোর্ট অফিসে ভিড়ের মধ্যে শ্বাসরুদ্ধ হয়ে তিন মহিলা জ্ঞান হারিয়ে ফেলেন এবং স্থানীয় দাতব্য সংস্থা নান্দাউ শাই সামাজিক সংস্থা তাদের মান্দালে জেনারেল হাসপাতালে নিয়ে যায়।

 

যে দুজন মহিলা মারা গেছেন তাদের বয়স ৫২ এবং ৩৯ বছর, যখন একজন ৫৩, ৪৮ বছর বয়সী ২ মহিলা এখনও চিকিৎসা নিচ্ছেন ব‌লে দাতব্য সংস্থাটি জানিয়েছে।

 

ইয়াঙ্গুনে প্রতিদিন ২৫০০টি এবং মান্দালেতে ২০০টি পাসপোর্ট আবেদনের সংখ্যা সীমাবদ্ধ করা হয়েছে। মান্দালয়ের বাসিন্দারা বলছেন, পাসপোর্টের জন্য আবেদনপত্র পাওয়ার জন্য লোকেরা মধ্যরাতে লাইনে দাঁড়াতে শুরু করে।

 

তারা বলেছে যে আবেদনকারী এবং পাসপোর্ট এজেন্টদের পাশাপাশি, “লাইন সিটার” যারা প্রথম আগত তাদের মধ্যে রয়েছে এবং তারা কতটা কাছাকাছি রয়েছে তার উপর নির্ভর করে তারা ২০০০০০ থেকে ৮০০০০০ কিয়াট (প্রায় US$ ৫৫ থেকে $২২০) লাইনে তাদের জায়গা বিক্রি করে।

 

ইয়াঙ্গুনের থাই দূতাবাসেও দীর্ঘ লাইন দেখা যাচ্ছে, যেটি দিনে ৪০০টি ভিসার প্রদা‌নের সীমা নির্ধারণ করেছে।

রাখাইন প‌রি‌স্থি‌তি

আরাকান আর্মি বলেছে, জান্তা উত্তর রাখাইন থেকে সৈন্য প্রত্যাহার করছে এবং রাজ্যের দক্ষিণে বেসামরিক নাগরিকদের বিরুদ্ধে আক্রমণ বাড়িয়েছে ।

 

রবিবার রাখাইন রাজ্যের মায়বন টাউনশিপের দুটি পাহাড়ের চূড়া থেকে জান্তা তাদের সৈন্যদের বিমান যো‌গে সরিয়ে নিরাপত্তার জন্য দক্ষিণে পাঠা‌নো হয়।

 

এএ জানিয়েছে, র‌বিবার বিকেল সাড়ে ৫টার দিকে মায়বনের পয়েন্ট ৪০২ এবং ৪০৮ পাহাড়ের চূড়ায় জান্তা সেনারা ফাঁড়ির ভেতরে অস্ত্র, গোলাবারুদ এবং কামান ধ্বংস করে।

 

হিন খা কাঁচা গ্রামের প্রায় ৩ কিলোমিটার উত্তর-পশ্চিমে অবস্থিত ফাঁড়িগুলি থেকে তারা কেবলমাত্র অস্ত্রগুলি নিয়েছিল যা তারা তাদের সাথে বহন করতে পারে।

 

উত্তর রাখাইনের দুটি ফাঁড়ি থেকে সৈন্যদের দক্ষিণ রাখাইনের অ্যান টাউনশিপে জান্তার ওয়েস্টার্ন কমান্ডে নিয়ে যাওয়ার জন্য হেলিকপ্টার ব্যবহার করা হয়েছে। AA বলেছে যে জান্তা সৈন্যদের দুটি ঘাঁটি থেকে নিরাপদে নিয়ে যেতে চারটি ট্রিপ লেগেছে।

 

শাসক সেনারা রাখাইনের দক্ষিণে রামরিতে বোমাবর্ষণ চালিয়ে যাচ্ছে, স্থল, সমুদ্র এবং আকাশ থেকে জনপদে আঘাত হানছে।

 

শনিবার জান্তার গোলাবর্ষণ এবং বিমান হামলায় ৪ নং কিং টেই ওয়ার্ডের অন্তত ১৫০টি বাড়ি পুড়ে গেছে।

 

থিম তাউং প্যাগোডা পাহাড়ে অবস্থানরত জান্তা সেনারাও রবিবার রামরি টাউনে আর্টিলারি শেল নিক্ষেপ করে।

 

সপ্তাহান্তে রাজ্যের অন্যান্য শহরগুলিতে সংঘর্ষ চলতে থাকে, তবে সেগুলি গত সপ্তাহের মতো ভারী ছিল না।

 

AA রাজ্যের সমস্ত জান্তা ঘাঁটি এবং আউটপোস্টগুলিতে আক্রমণ চালিয়ে যাওয়ার প্রতিশ্রুতি দিয়েছে যতক্ষণ না ভিতরে যারা আ‌ছে তারা  আত্মসমর্পণ না করে।

AA হল ব্রাদারহুড অ্যালায়েন্সের তিনটি জাতিগত সেনাবাহিনীর মধ্যে একটি, যেটি গত বছরের ২৭ অক্টোবর উত্তরাঞ্চলীয় শান রাজ্যে অপারেশন 1027 চালু করেছিল।

 

গত ১৩ নভেম্বর, AA উত্তর রাখাইন রাজ্য জুড়ে এবং প্রতিবেশী চিন রাজ্যের পালেতওয়া টাউনশিপে শাসকদের লক্ষ্যবস্তুর বিরুদ্ধে একটি বড় আকারের আক্রমণ শুরু করে।

এস‌জিএন

Loading


শিরোনাম বিএনএ