31 C
আবহাওয়া
৫:১০ অপরাহ্ণ - মার্চ ২৮, ২০২৪
Bnanews24.com
Home » সশরীরে পরীক্ষা নিবে কুমিল্লা বিশ্ববিদ্যালয়

সশরীরে পরীক্ষা নিবে কুমিল্লা বিশ্ববিদ্যালয়

সশরীরে পরীক্ষা নিবে কুমিল্লা বিশ্ববিদ্যালয়

বিএনএ,কুবিঃ কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) শিক্ষার্থীরা দীর্ঘদিন ধরে টিকা পাওয়া নিয়ে শঙ্কায় থাকলেও অবশেষে টিকার নিবন্ধন প্রক্রিয়া সম্পন্ন করা যাচ্ছে। প্রথম ধাপে ৫৩৮ জন আবাসিক শিক্ষার্থীর তালিকা বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) কাছে পাঠানো হয়েছে। পরবর্তীতে দ্বিতীয় ধাপে বিশ্ববিদ্যালয়ের সকল শিক্ষার্থীর তালিকা পাঠানো হয়।

প্রথম ধাপে পাঠানো অনেকে  ভ্যাকসিনের প্রথম ডোজ নিতে সক্ষম হলেও তবে দ্বিতীয় ধাপে পাঠানো  শিক্ষার্থীরা কবে নাগাদ টিকা পেতে পারে তা নিয়ে ধোঁয়াশা তৈরি হয়েছে। সম্প্রতি দেশে টিকার প্রথম ডোজ গ্রহণ কার্যক্রম স্থগিত রয়েছে। বিশ্ববিদ্যালয়ের অনলাইন ও অপলাইনে এক্সাম নিয়ে শিক্ষার্থীদের মনে  বিভিন্ন রকমের প্রশ্নের সৃষ্টি হয়েছে।

মঙ্গলবার (১৭ আগস্ট) মুঠোফোনে কবে সশরীরে বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা হতে পারে এমন প্রশ্নের জবাবে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অধ্যাপক ড. মো. আবু তাহের বলেন, শিক্ষার্থীদের টিকা কার্যক্রম দ্রুত  সম্পন্ন এবং সংক্রমণের হার নিচে নামলেই আবারও সশরীরে পরীক্ষা নেয়া যেতে পারে।

তিনি বলেন, ‘আমরা টিকা নিবন্ধনের ব্যাবস্থা করে দিছি। ছাত্ররা এখন তা সম্পন্ন করবে। এরপর সরকারের টিকা এভেইলেবিলিটির উপর ভিত্তি করে সকলে টিকা পাবেন। তবে শিক্ষার্থীরা যেন অগ্রাধিকার ভিত্তিতে টিকা পান সে বিষয়ে আমরা ইউজিসি এবং মন্ত্রণালয়ের সাথে কথা বলবো। সেটা সম্পন্ন হলেই আমরা সশরীরে পরীক্ষা গ্রহণ শুরু করব। এর মধ্যে যদি সংক্রমণের হার কমে আসে এবং ঝুঁকিপূর্ণ না হয় তাহলেও আমরা পরীক্ষা গ্রহণ শুরু করব। এমনকি পরিস্থিতি বিবেচনায় অনলাইন এবং অফলাইন দুটো মাধ্যমে আমাদের কার্যক্রম চলমান থাকবে।’

এ সময় কতদিনের মধ্যে শিক্ষার্থীরা টিকা গ্রহণ সম্পন্ন করতে পারবে এমন প্রশ্ন করা হলে রেজিস্ট্রার বলেন এটা সরকারের টিকা কার্যক্রমের সাথে সম্পৃক্ত বিষয়। তবে আমরা বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে আশ্বাস দিতে পারি যে একমাসের মধ্যে শিক্ষার্থীরা টিকা পাবেন।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এমরান কবির চৌধুরী বলেন, আমরা শিক্ষার্থীদের টিকা গ্রহণের জন্য নিবন্ধন প্রক্রিয়া দ্রুত করার জন্য স্বাস্থ্য মন্ত্রণালয়সহ সংশ্লিষ্টদের সাথে দফায় দফায় যোগাযোগ করেছি। বিশ্ববিদ্যালয় প্রশাসনের সকলের ঐকান্তিক প্রচেষ্টায় শিক্ষার্থীদের টিকার জন্য নিবন্ধন প্রক্রিয়া শুরু হয়েছে।

রেজিস্ট্রেশন করার জন্য সুরক্ষা এ্যাপে অথবা https://surokkha.gov.bd এই সাইটে গিয়ে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ক্যাটাগরী সিলেক্ট করে প্রয়োজনীয় তথ্য দিয়ে নিবন্ধন সম্পন্ন করতে হবে। নিবন্ধনের সময় শিক্ষার্থীরা প্রদানকৃত ঠিকানা অনুযায়ী সেখানে অবস্থিত টিকা কেন্দ্র সিলেক্ট করে টিকা গ্রহণ করতে পারবেন।

উল্লেখ, শিক্ষার্থীদের করোনার টিকার আওতায় আনতে পূর্বে প্রথম ধাপে ৫১৮ জন আবাসিক শিক্ষার্থীর তালিকা প্রেরণ করা হয়। এরপর গত ১২ জুলাই দ্বিতীয় ধাপে বাকী শিক্ষার্থীদের টিকার আওতায় আনতে  তথ্য চেয়ে বিজ্ঞপ্তি দেয় বিশ্ববিদ্যালয়টি। দ্বিতীয় ধাপে তথ্য দেওয়া শিক্ষার্থীরা মঙ্গলবার হতে নিবন্ধন করতে পারছে।

বিএনএনিউজ/ হাবিবুর, মনির

Loading


শিরোনাম বিএনএ