31 C
আবহাওয়া
১২:০৮ পূর্বাহ্ণ - মে ১, ২০২৪
Bnanews24.com
Home » ইরানে তাপমাত্রা ছাড়িয়েছে ৬৬ ডিগ্রি

ইরানে তাপমাত্রা ছাড়িয়েছে ৬৬ ডিগ্রি


বিশ্ব ডেস্ক : ৬৬ ডিগ্রি সেলসিয়াসেরও বেশি তাপমাত্রা রেকর্ড করেছে ইরান।সোমবার দুপুর সাড়ে ১২টার দিকে এই তাপমাত্রা রেকর্ড করা হয়েছে  আসালুয়েহ জেলার পার্সিয়ান গালফ আন্তর্জাতিক বিমানবন্দর এলাকায় ।

যুক্তরাষ্ট্রভিত্তিক জলবায়ু পর্যবেক্ষণ সংস্থা ইউএস স্টর্মওয়াচের কর্মকর্তা কলিন ম্যাকার্থি এক টুইটবার্তায় নিশ্চিত করেছেন এ তথ্য।

টুইটবার্তায় এই জলবায়ু বিশেষজ্ঞ বলেন, ‘পার্সিয়ান গালফ আন্তর্জাতিক বিমানবন্দর এলাকার তাপমাত্রা আজ দুপুরে ছিল ১৫২ ডিগ্রি ফারেনহাইট (৬৬ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস)।  মানুষ-উদ্ভিদ ও অন্যান্য প্রাণীদের জন্য এই পরিমাণ তাপ সহ্যের অতীত।’

ইরানে এখন গ্রীষ্মকাল চলছে। হিট ইনডেক্সের তথ্য অনুসারে, দেশটির অভ্যন্তরীণ ভূভাগের তাপমাত্রা এবং পারস্য উপসাগর থেকে বয়ে আসা অতি উষ্ণ জলীয় বাষ্প ফলাফল আজকের এই ৬৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা।

প্রকৃতিতে কার্বন ডাই অক্সাইডসহ অন্যান্য গ্রিনহাউস গ্যাসের ব্যাপক নিঃসরণ, অতিমাত্রায় জীবাশ্ম জ্বালানি পোড়ানো, বনজঙ্গল ধ্বংস করা এবং শিল্প কারখানার পরিমাণ দিন দিন বাড়তে থাকায় ক্রমশ অস্বাভাবিক উষ্ণ হয়ে উঠছে পৃথিবী।

যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় জলবায়ুবিদদের বরাত দিয়ে মার্কিন সংবাদমাধ্যম ব্লুমবার্গ সম্প্রতি এক প্রতিবেদেন জানিয়েছে, চলতি বছর জুলাই মাসেই বিশ্বের ইতিহাসে উষ্ণতম বছর হতে যাচ্ছে ২০২৩ সাল।

বিএনএ/ ওজি

Loading


শিরোনাম বিএনএ