Bnanews24.com
Home » ইসি গঠনে রাষ্ট্রপতির সিদ্ধান্ত মেনে নেবে আওয়ামী লীগ
আওয়ামী লীগ কভার রাজনীতি সব খবর

ইসি গঠনে রাষ্ট্রপতির সিদ্ধান্ত মেনে নেবে আওয়ামী লীগ

ইসি গঠনে রাষ্ট্রপতির সিদ্ধান্ত মেনে নেবে আওয়ামী লীগ

বিএনএ ঢাকা: নির্বাচন কমিশন (ইসি ) গঠনে আওয়ামী লীগ রাষ্ট্রপতির সিদ্ধান্ত মেনে নেবে বলে জানিয়েছেন দলটির সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

সোমবার (১৭ জানুয়ারি) বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে দলের কেন্দ্রীয় কার্যালয়ে সাংবাদিকদের ব্রিফিংকালে তিনি আরও বলেন, বঙ্গভবনে সংলাপে রাষ্ট্রপতিকে প্রধান নির্বাচন কমিশনার এবং অন্যান্য কমিশনারদের নিয়োগের বিষয়ে কয়েকটি প্রস্তাব দেয়া হয়েছে। রাষ্ট্রপতি নিজস্ব বিবেচনায় উপযুক্ত ব্যক্তিদের নিয়োগ দেবেন। সংবিধান অনুযায়ী নিয়োগ সংক্রান্ত উপযুক্ত আইন করা যেতে পারে। যোগ্যতা অনুযায়ী নিয়োগ দেয়ার জন্য আইন করার গুরুত্ব রয়েছে। তাদের নিয়োগের জন্য একটি আইন প্রয়োজন বলে মনে করে আওয়ামী লীগ। এখন রাষ্ট্রপতি যে সিদ্ধান্ত দেবেন, সেটি আওয়ামী লীগ মেনে নেবে। রাষ্ট্রপতির সিদ্ধান্তই হবে চূড়ান্ত। ইসিকে আর্থিক ও প্রযুক্তিগতভাবে শক্তিশালী করার বিষয়েও সংলাপে গুরুত্ব বলে জানান ওবায়দুল কাদের।

তিনি বলেন, আওয়ামী লীগ চায়, একটি স্বাধীন, কার্যকর ইসি গঠন হোক। যার অধীনে নিরপেক্ষ নির্বাচন হবে।

এর আগে এর আগে বিকেলে ইসি গঠন নিয়ে রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদের সংলাপে অংশ নেয় আওয়ামী লীগের ১০ সদস্যের প্রতিনিধি দল। এর নেতৃত্ব দেন দলটির সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রতিনিধি দলে শেখ হাসিনার সঙ্গে ছিলেন দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের, উপদেষ্টা পরিষদের সদস্য আমির হোসেন আমু ও তোফায়েল আহমেদ এবং সভাপতিমণ্ডলীর সদস্য মতিয়া চৌধুরী, শেখ ফজলুল করিম সেলিম, মো. আব্দুর রাজ্জাক, মুহাম্মদ ফারুক খান, জাহাঙ্গীর কবির নানক ও আব্দুর রহমান।

নতুন ইসি গঠনে গত বছরের ২০ ডিসেম্বর থেকে নিবন্ধিত রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপ করেন রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ। প্রথম রাজনৈতিক দল হিসেবে সংলাপে অংশ নেয় জাতীয় পর্টি। রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপের ধারাবাহিকতায় শেষদিন আলোচনায় অংশ নিল ক্ষমতাসীন দল আওয়ামী লীগ।

উল্লেখ্য, বর্তমান প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদার নেতৃত্বাধীন পাঁচ সদস্যের নির্বাচন কমিশনের মেয়াদ শেষ হবে ১৪ ফেব্রুয়ারি। পরদিন নতুন কমিশন দায়িত্ব গ্রহণ করার কথা রয়েছে।

বিএনএনিউজ/আরকেসি