30 C
আবহাওয়া
১:২৪ পূর্বাহ্ণ - এপ্রিল ১৯, ২০২৪
Bnanews24.com
Home » রাষ্ট্রপতির সঙ্গে আওয়ামী লীগের সংলাপ আজ

রাষ্ট্রপতির সঙ্গে আওয়ামী লীগের সংলাপ আজ

রাষ্ট্রপতির সঙ্গে আওয়ামী লীগের সংলাপ আজ

বিএনএ ঢাকা: নির্বাচন কমিশন (ইসি) গঠনে রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদের সঙ্গে আজ সংলাপে বসতে যাচ্ছে আওয়ামী লীগ। সোমবার (১৭ জানুয়ারি) বিকেল ৪টায় বঙ্গভবনে রাষ্ট্রপতির সঙ্গে ক্ষমতাসীন দলের এই সংলাপ শুরু হওয়ার কথা রয়েছে।

স্বচ্ছ নির্বাচন কমিশন (ইসি) গঠন, আগামি নির্বাচনে ইভিএম বাড়ানো এবং ভবিষ্যতে ‘সময় নিয়ে’ ইসি গঠনবিষয়ক আইন প্রণয়নের প্রস্তাব নিয়েই বঙ্গভবনে যাচ্ছে আওয়ামী লীগ।

দলটির দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া সই করা এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, আওয়ামী লীগের ১০ সদস্যের প্রতিনিধি দল বঙ্গভবনে যাবে। এর নেতৃত্ব দেবেন দলের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রতিনিধি দলের অন্য সদস্যরা হলেন, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের, উপদেষ্টা পরিষদের সদস্য আমির হোসেন আমু ও তোফায়েল আহমেদ, প্রেসিডিয়ামের সদস্য বেগম মতিয়া চৌধুরী, শেখ ফজলুল করিম সেলিম, ড. আবদুর রাজ্জাক, অবসরপ্রাপ্ত লে. কর্নেল  মুহাম্মদ ফারুক খান, জাহাঙ্গীর কবির নানক ও আবদুর রহমান।

আগামি ১৪ ফেব্রুয়ারিতে প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদার নেতৃত্বাধী বর্তমান নির্বাচন কমিশনের মেয়াদ শেষ হচ্ছে। নতুন কমিশন গঠনের জন্য রাজনৈতিক দলগুলোর মতামত জানতেই রাষ্ট্রপতির এই সংলাপ।

গত বছরের  ২০ ডিসেম্বর সংসদের প্রধান বিরোধী দল জাতীয় পার্টির সঙ্গে মতবিনিময়ের মধ্য দিয়ে বঙ্গভবনে এবারের সংলাপের খাতা খোলেন রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ হামিদ।

ক্ষমতাসীন আওয়ামী লীগের সঙ্গে আলোচনার মধ্য দিয়েই শেষ হবে নির্বাচন কমিশন (ইসি) গঠনে রাজনৈতিক দলগুলোর সঙ্গে রাষ্ট্রপতির এবারের সংলাপ।

আলোচনা শেষ হওয়ার পর গঠন করা হবে সার্চ কমিটি। নতুন ইসি গঠনের জন্য এই কমিটি রাষ্ট্রপতির কাছে যোগ্য ব্যক্তিদের নাম প্রস্তাব করবে। সেই প্রস্তাব থেকে বেছে নিয়ে পাঁচ বছরের জন্য নতুন নির্বাচন কমিশন গঠন করে দেবেন রাষ্ট্রপতি। সেই কমিশনের অধীনেই ২০২৩ সালের শেষের দিকে হবে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন।

বিএনএনিউজ/আরকেসি

 

 

Loading


শিরোনাম বিএনএ