39 C
আবহাওয়া
৬:১৯ অপরাহ্ণ - এপ্রিল ২৫, ২০২৪
Bnanews24.com
Home » ববিতে বিজয় দিবস উদযাপন

ববিতে বিজয় দিবস উদযাপন

ববিতে বিজয় দিবস উদযাপন

বিএনএ, ববি:  বর্ণাঢ্য আয়ােজনের মধ্য দিয়ে বরিশাল বিশ্ববিদ্যালয়ে (ববি) উদযাপিত হয়েছে মহান বিজয় দিবস। দিবসটি উপলক্ষে বিশ্ববিদ্যালয়ে দিনব্যাপী নানা কর্মসূচি পালন করা হয়েছে। শুক্রবার (১৬ ডিসেম্বর) সকাল ৯টায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. ছাদেকুল আরেফিনের উপস্থিতিতে জাতীয় সঙ্গীত পরিবেশন ও জাতীয় পতাকা উত্তালণের মাধ্যমে বিজয় দিবস অনুষ্ঠানের সূচনা করা হয়।

এসময় দিবসটি উদযাপনে উপাচার্যের নেতৃত্বে ক্যাম্পাসে একটি বর্ণাঢ্য বিজয় র‍্যালি বের করা হয়। র‍্যালি শেষে বিশ্ববিদ্যালয়ের ছয় দফা বেদীতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে বিনম্র শ্রদ্ধায় জাতির শ্রেষ্ঠ সন্তানদের স্মরণ করা হয়। এরপর ববির ২৪টি বিভাগ, ৪টি হল, শিক্ষক সমিতি, অফিসার্স এসোসিয়েশন ও বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক সংগঠন সেখানে পুষ্পস্তবক অর্পণ করেন।

এসময় উপাচার্য সকলকে বিজয় দিবসের শুভেচ্ছা জানিয়ে বলেন, “জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বাধীনতা যুদ্ধের পর খুবই কম সময়ের মধ্যে আমাদেরকে একটি স্বয়ংসম্পূর্ণ ও আধুনিক সংবিধান উপহার দিয়ে সমগ্র পৃথিবীকে দেখিয়ে দিয়েছিলেন। যার মূল উপাদান ছিলো বাঙালি জাতীয়তাবাদ, ধর্মনিরপেক্ষতা, গণতন্ত্র ও সমাজতন্ত্র। আর এই আবর্তেই তিনি দেশ পরিচালনা করেছিলেন। বঙ্গবন্ধু যে বাঙালি জাতি রাষ্ট্র প্রতিষ্ঠার স্বপ্ন দেখতেন তা তিনি বাস্তবে পরিণত করে দেখিয়েছিলেন।

কিন্তু ৭৫এর হীন ষড়যন্ত্রের কারণে তিনি বাঙালির আত্মমর্যাদা প্রতিষ্ঠার কাজ সম্পন্ন করে যেতে পারেননি। আর সেই আত্মমর্যাদা আজ নিশ্চিত করেছেন তাঁরই সুযোগ্য কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। যার ফলস্বরূপ বাংলাদেশ আজ মধ্যম আয়ের দেশের মর্যাদা অর্জন করতে যাচ্ছে। প্রতিটি ক্ষেত্রেই আজ বাঙালির সক্ষমতা বৃদ্ধি পাচ্ছে। মাননীয় প্রধানমন্ত্রীর গণতান্ত্রিক উপায়ে সংবিধানের আলোকে দেশ পরিচালনার জন্যই এটা সম্ভব হচ্ছে। আর এধারাকে যারা বাধাগ্রস্থ করতে চাচ্ছে সেই সকল স্বাধীনতা ও মুক্তিযুদ্ধ বিরোধী অপশক্তি ও তাদের সকল ষড়যন্ত্রকে ঐক্যবদ্ধভাবে রুখে দিতে বরিশাল বিশ্ববিদ্যালয়সহ সকল শ্রেণী পেশার মানুষের প্রতি আহবান জানান উপাচার্য।”

বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবন- ১ এর নীচতলায় উপাচার্যের সভাপতিত্বে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। কলা ও মানবিক অনুষদের ডিন অধ্যাপক ড. মোঃ মুহসিন উদ্দীনের সঞ্চালনায় আলোচনা সভায় শিক্ষক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

সভাশেষে মহান বিজয় দিবস উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্র আয়োজিত কুইজ ও দেয়ালিকা প্রতিযোগিতার পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হয়। এছাড়াও দিবসটি উপলক্ষে বিকাল ৪ টায় বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের অংশগ্রহণে অনুষ্ঠিত হয় সাংস্কৃতিক অনুষ্ঠান।

উল্লেখ্য, বিজয় দিবসে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ভবন ও প্রধান ফটকে আলোকসজ্জা করা হয়।

বিএনএ, রবিউল ইসলাম, ওজি

Loading


শিরোনাম বিএনএ