40 C
আবহাওয়া
৪:৩৫ অপরাহ্ণ - এপ্রিল ২৮, ২০২৪
Bnanews24.com
Home » চবিতে প্রতিবন্ধীদের শিক্ষাবিষয়ক অন্তর্ভুক্তি ও সচেতনতামূলক সেমিনার

চবিতে প্রতিবন্ধীদের শিক্ষাবিষয়ক অন্তর্ভুক্তি ও সচেতনতামূলক সেমিনার

চবিতে প্রতিবন্ধীদের শিক্ষাবিষয়ক অন্তর্ভুক্তি ও সচেতনতামূলক সেমিনার

বিএনএ, চবি: চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) ‘ফেয়ার ফ্রেন্ডস’ নামক শিক্ষার্থীদের একটি গ্রুপের উদ্যোগে প্রতিবন্ধী শিক্ষার্থীদের শিক্ষাজীবন সুগমে বিশ্ববিদ্যালয় প্রশাসন ও অন্যান্য শিক্ষার্থীদের সম্পৃক্ত করে অন্তর্ভুক্তি ও সচেতনতামূলক সেমিনারের আয়োজন করা হয়েছে।

সোমবার (১৬ অক্টোবর) বিশ্ববিদ্যালয়ের যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগে ‘এক্সেসেবল এডুকেশন ফর পার্সন উইথ ডিসএবিলিটিজ’ শীর্ষক এই সেমিনারটি অনুষ্ঠিত হয়।

এতে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সমাজবিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক সিরাজ উদ দৌল্লাহ, আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের সহকারী অধ্যাপক আফজালুর রহমান ও মোহাম্মদ মহিউদ্দিন।

এ সময় অধ্যাপক সিরাজ উদ দৌল্লাহ বলেন, বিশেষ চাহিদাসম্পন্ন শিক্ষার্থীদের জন্য বিশ্ববিদ্যালয়ের পরিবেশে আরও অন্তর্ভুক্তিকরণের প্রয়োজন। হুইল চেয়ার প্রবেশযোগ্যতা, সহজ চলাচলের জন্য ভৌত অবকাঠামো উন্নয়ন, সর্বোপরি বিশ্ববিদ্যালয় প্রশাসন এবং সর্বস্তরের শিক্ষার্থীদের সচেতনতার প্রয়োজন।

সেমিনারে আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের শিক্ষক আফজালুর রহমান বলেন, বিশ্ববিদ্যালয়ে নানারকম শিক্ষার্থীরা পড়াশোনা করেন। এখানে কেউই সম্পূর্ণ নিখুঁত নয়। বিশেষ চাহিদাসম্পন্ন শিক্ষার্থীরা কোনোরকম হীনমন্যতায় যেন না ভুগে সে বিষয়ে আমাদের সচেতন হতে হবে।

চবিতে প্রতিবন্ধীদের শিক্ষাবিষয়ক অন্তর্ভুক্তি ও সচেতনতামূলক সেমিনার
সেমিনারে বক্তব্য প্রদান

সেমিনারে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির সাধারণ সম্পাদক ইমাম ইমু বলেন, সাংবাদিকতা করার সুবাদে বিশ্ববিদ্যালয়ের নানাবিধ সমস্যা নিয়ে নিয়মিতই কাজ করা হয়। ফেয়ার ফ্রেন্ডস যে চমৎকার উদ্যোগটি নিয়েছে তা সত্যিই প্রশংসার দাবিদার। এই কাজের প্রচারণা, শিক্ষার্থীদের সংযুক্ত করার ক্ষেত্রে আমি সর্বদা পাশে থাকবো।

এসময় আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের শিক্ষার্থী সোহানুর রহমান শুভ বলেন, প্রতিবন্ধী শিক্ষাথীদের জন্য শ্রেণিকক্ষের পরিবেশ উন্নত করতে আমরা যারা সাধারণ শিক্ষার্থী রয়েছি, বিশেষ করে শ্রেণি প্রতিনিধিরা সংরক্ষিত আসন নিশ্চিত করতে কাজ করতে পারি।

সেমিনারে দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীদের নিয়ে কাজ করা সংগঠন থার্ড আই এর প্রতিনিধি মাশরুর ইশরাক বলেন, বড় পরিসরে সম্ভব না হলেও অন্তত শ্রেণিকক্ষ,
ওয়াশরুমে ব্রেইল সংকেত তৈরি করা প্রয়োজন। ফেয়ার ফ্রেন্ডস এর মতো অন্যান্যদেরও এগিয়ে আসা উচিত।

আরও পড়ুন: রাবির মন্নুজান হলে বঙ্গবন্ধু কর্ণার উদ্বোধন

সেমিনারে রাজনীতি বিজ্ঞান বিভাগের চতুর্থ বর্ষের দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থী শিহাব উদ্দীন ভূইয়া উপস্থিত অন্যান্য শিক্ষার্থীদের প্রতি আহ্বান করেন যেনো তারা প্রতিবন্ধী শিক্ষার্থীদের প্রতি আরও বেশি উদার মনোভাব পোষণ করেন।

সেমিনারে ফেয়ার ফ্রেন্ডস’র দলনেতা নুসরাত জাহান নিম্মি তাদের প্রজেক্ট এ প্রাপ্ত তথ্যাবলি উপস্থাপন করেন। দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীদের কিছু দাবি দাওয়া শিক্ষকদের কাছে তুলে ধরেন এবং তাদেরকে নিজ নিজ অনুষদ এবং বিভাগে এই দাবিগুলো বাস্তবায়নের জন্য আহ্বান জানান।

বিএনএনিউজ/ সুমন/ বিএম

Loading


শিরোনাম বিএনএ