30 C
আবহাওয়া
২:৪৩ পূর্বাহ্ণ - এপ্রিল ২০, ২০২৪
Bnanews24.com
Home » দেশে কখনোই খাদ্য ঘাটতি হবে না : প্রধানমন্ত্রী

দেশে কখনোই খাদ্য ঘাটতি হবে না : প্রধানমন্ত্রী

দেশে কখনোই খাদ্য ঘাটতি হবে না : প্রধানমন্ত্রী

বিএনএ ঢাকা:  গবেষনা ও সঠিক নীতিমালার কারণে কৃষি পণ্যের উৎপাদন বেড়েছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সরকার এবার নিরাপদ খাদ্য ও পুষ্টি নিশ্চিত করতে কাজ করছে বলেও জানান তিনি।

শনিবার (১৬ অক্টোবর) ‘বিশ্ব খাদ্য দিবস-২০২১’ উদযাপন উপলক্ষে হোটেল ইন্টারকন্টিনেন্টালে আয়োজিত অনুষ্ঠানে গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে এ সব  কথা বলেন প্রধানমন্ত্রী।

সে সময় তিনি আরও বলেন, মহামারি কিংবা দুর্যোগে সরকারের সময়োপযোগি পদক্ষেপের কারণে দেশে খাদ্যাভাব হয়নি। আর কখনোই খাদ্য ঘাটতি হবে না। উন্নয়ন কাজের কারণে কৃষি জমির যেন ক্ষতি না হয় সেদিকেও লক্ষ্য রাখতে হবে। কৃষি পণ্যের উৎপাদন বাড়ানোর পাশাপাশি মান উন্নত করতে গবেষনা অব্যাহত রাখার আহ্বান জানান শেখ হাসিনা।

সরকার প্রধান বলেন, বিদ্যুৎ, সার চাওয়ায় যারা কৃষকদের প্রাণ নিয়েছে তারাই দেশের উন্নয়ন অগ্রযাত্রাকে ক্ষতিগস্ত করতে ষড়যন্ত্র করছে। ১৯৯৬ সালে আওয়ামী লীগ সরকার কৃষিতে ভর্তুকি দিতে চাইলে বিশ্বব্যাংক বাধা দিয়েছে। উৎপাদিত পণ্য বাজারজাত ও রক্ষনাবেক্ষনের নানা পরিকল্পনার কথা জানান তিনি।

প্রধানমন্ত্রী বলেন, দেশ বিক্রি করে তিনি ক্ষমতায় আসবেন না, এটাই বাস্তব।২০০১ সালে গ্যাস বিক্রির মুচলেকা দেইনি বলে ক্ষমতায় আসতে দেয়া হয়নি। বৃহৎ দুইটি দেশ আর প্রতিবেশি দেশ তাদের চাহিদা পূরণ করতে পারিনি। কারণ নিজের দেশের সম্পদ অন্যের কাছে বিক্রি করার আগে দেশের মানুষ তাদের চাহিদা পূরণ হবে, পঞ্চাশ বছরের মজুদ থাকবে। এরপর যেটা অতিরিক্ত থাকবে সেটা বিক্রি করা যেতে পারে বলে জানান সরকার প্রধান।

অনুষ্ঠানে বাংলাদেশ ধান গবেষনা ইন্সটিটিউট উদ্ভাবিত উচ্চ জিংকসমৃদ্ধ ধানের নতুন একটি জাতের বীজ অবমুক্ত করেন তিনি। এর নাম রাখা হয়েছে ‘বঙ্গবন্ধু ধান ১০০’।  এই আলোচনার আয়োজন করেছে কৃষি মন্ত্রণালয় এবং জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা।

বিএনএনিউজ/আরকেসি

Loading


শিরোনাম বিএনএ