39 C
আবহাওয়া
৪:৩০ অপরাহ্ণ - এপ্রিল ২৫, ২০২৪
Bnanews24.com
Home » ইউরোপ পুড়ছে দাবানলে

ইউরোপ পুড়ছে দাবানলে


বিএনএ, বিশ্বডেস্ক : ইউরোপের ফ্রান্স, স্পেন ও পর্তুগালে শুরু হয়েছে দাবানল। কবলিত এলাকা থেকে শুক্রবার হাজার হাজার মানুষকে সরিয়ে নেওয়া হয়েছে। ইউরোপের স্বাস্থ্য কর্মকর্তারা সামনের দিনগুলোতে আরও তাপদাহের আশঙ্কা প্রকাশ করে স্বাস্থ্য সতর্কতা জারি করেছেন। খবর রয়টার্স।

রয়টার্স বলছে, মঙ্গলবার থেকে দক্ষিণ-পশ্চিম ফ্রান্সে এক হাজারের বেশি অগ্নিনির্বাপক কর্মী জল-বিমান দিয়ে দুটি দাবানল নিয়ন্ত্রণে লড়াই করছেন।

পর্তুগালে তাপমাত্রা কিছুটা কমলেও দেশটির অনেক স্থানের তাপমাত্রা এখনো ৪০ ডিগ্রি সেলসিয়াসের (১০৪ ফারেনহাইট) বেশি থাকবে বলে মনে করা হচ্ছে। দেশটির ৫টি জেলায় লাল সতর্কতা জারি করা হয়েছে এবং এক হাজারের বেশি অগ্নিনির্বাপক কর্মী ১৭টি দাবানল মোকাবিলায় কাজ করছেন।

স্পেনের পরিবেশ মন্ত্রণালয় জানিয়েছে, তারা সারাদেশে ১৭টি দাবানল মোকাবিলায় সহায়তা করছে।

এদিকে, ৭০ বছরের বেশি সময়ের মধ্যে সবচেয়ে ভয়াবহ খরার কারণে ইতালিতে তীব্র দাবদাহ দেখা দিয়েছে। ইতালি পো নদী বরাবর জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে। এই নদীটি দেশের কৃষি উৎপাদনের প্রায় এক তৃতীয়াংশ অবদান রাখে। আগামী সপ্তাহে তাপমাত্রা আরও বৃদ্ধি পাবে বলে মনে করা হচ্ছে।

গত ৭ জুলাই থেকে ১৩ জুলাই পর্যন্ত পর্তুগালে দাবদাহে ২৩৮ জনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে দেশটির স্বাস্থ্য কর্তৃপক্ষ। ন্যাশনাল এপিডেমিওলজি সেন্টারের ডাটাবেস অনুযায়ী, স্পেনে তাপপ্রবাহের প্রথম ৩ দিনে চরম তাপমাত্রার কারণে ৮৪টি মৃত্যু রেকর্ড করা হয়েছে।

বিএনএনিউজ/এইচ.এম।

Loading


শিরোনাম বিএনএ