31 C
আবহাওয়া
৪:৫২ অপরাহ্ণ - মার্চ ২৮, ২০২৪
Bnanews24.com
Home » হজ নিবন্ধনের শেষ দিন আজ

হজ নিবন্ধনের শেষ দিন আজ

সৌদিতে যেকোনো বিমানবন্দর ব্যবহার করতে পারবেন ওমরাহ যাত্রীরা

বিএনএ, ঢাকা: হজ নিবন্ধনের সময় শেষ হচ্ছে আজ। কোটা পূরণ না হওয়ায় এ বছর সরকারি ও বেসরকারি পর্যায়ে হজ নিবন্ধনের সময়সীমা বৃহস্পতিবার (১৬ মার্চ) পর্যন্ত বাড়ানো হয়েছিল। এরপর আর সময় বাড়ানো হবে না বলে গত ৭ মার্চ এক বিজ্ঞপ্তিতে উল্লেখ করেছিল ধর্ম মন্ত্রণালয়।

ধর্ম মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, তৃতীয় মেয়াদের পর নিবন্ধনের সময় আর বৃদ্ধি করা হবে না। ফলে তিন দফায় সময় বৃদ্ধি করেও নির্ধারিত কোটা পূর্ণ হচ্ছে না। ২০২৩ সালে হজের চুক্তি অনুযায়ী, খালি থাকছে প্রায় ২০ হাজার কোটা। ফলে এবার ১৬ শতাংশ কোটা খালি রেখে সৌদি আরবে হজ করতে যাচ্ছে বাংলাদেশ।

সৌদি আরবের সঙ্গে চুক্তি অনুযায়ী ২০২৩ সালে বাংলাদেশ থেকে এক লাখ ২৭ হাজার ১৯৮ জন হজে যাওয়ার কথা রয়েছে। প্রাক-নিবন্ধন করেছেন প্রায় আড়াই লাখ হজে গমনেচ্ছু। কিন্তু এখন চূড়ান্ত নিবন্ধনে এসে হজযাত্রী পাওয়া যাচ্ছে না। কয়েক ধাপে সময় বৃদ্ধি করলেও প্রাক-নিবন্ধনকারী অনেকে এখন নিবন্ধনে আগ্রহ দেখাচ্ছেন না।

তবে হজ এজেন্সিরা বলছে, এবার অনেক আগেই নিবন্ধন শুরু হয়েছে। তাই নিবন্ধনের সময় বাড়ার সঙ্গে সঙ্গে পূরণ হবে নির্ধারিত কোটা। ৮ ফেব্রুয়ারি নিবন্ধন শুরু হয়েছে, বৃহস্পতিবার সময় শেষ হবে। এর মধ্যে তিন দফায় সময় বৃদ্ধি করা হয়েছে।

চলতি বছর সরকারি ব্যবস্থাপনায় একটি প্যাকেজের মাধ্যমে হজ পালনের নিয়ম রাখা হয়েছে। এবার সরকারিভাবে হজ পালনে খরচ হবে ৬ লাখ ৮৩ হাজার ১৮ টাকা। অন্যদিকে বেসরকারিভাবে এজেন্সির মাধ্যমে হজ পালনে সর্বনিম্ন খরচ ধরা হয়েছে ৬ লাখ ৭২ হাজার ৬১৮ টাকা। এর সঙ্গে যুক্ত হবে কোরবানির খরচ।

গত বছর সরকারিভাবে দুটি প্যাকেজের মাধ্যমে হজ হয়। প্যাকেজ-১ এর ক্ষেত্রে এবার খরচ বেড়েছে ৯৬ হাজার ৬৭৮ টাকা, প্যাকেজ-২ এর ক্ষেত্রে এবার খরচ বেড়েছে এক লাখ ৬১ হাজার ৮৬৮ টাকা। বেসরকারিভাবে হজ পালনে গত বছরের তুলনায় এবার খরচ বেড়েছে এক লাখ ৪৯ হাজার ৮৭৪ টাকা। এবারের হজে যাওয়ার খরচ অনেকেরই সাধ্যের বাইরে চলে গেছে।

ধর্মবিষয়ক মন্ত্রণালয় নির্ধারিত ২০২৩ সালের হজের খরচ দেওয়া হলো ১. বিমানভাড়া ১ লাখ ৯৭ হাজার ৭৯৭ টাকা ২. মক্কা ও মদিনায় বাড়িভাড়া ২ লাখ ৪ হাজার ৪৪৪ টাকা ৩. জেদ্দা, মক্কা, মদিনা-মুজদালিফা, পরিবহন ব্যয় ৩৫ হাজার ১৬২ টাকা ৪. বাস সার্ভিস ২ হাজার ৮৩৯ টাকা ৫. জমজমের পানি ৪২৫ টাকা ৬. তাঁবু, বিছানা, চাদর, বালিশ কম্বল, খাবার সরবরাহে মোয়াল্লেম সেবার ফি ১ লাখ ৬০ হাজার ৬৩০ টাকা ৭. মক্কায় লাগেজ পরিবহন ৫৮৭ টাকা ৮. মক্কা-মদিনা-আরাফাত-মুজদালিফা-মিনা-মক্কা বাসভাড়া ১৯ হাজার ৩৩৩ টাকা ৯. দেশে ফেরার সময় মক্কা-মদিনা থেকে লাগেজ পরিবহন ৮৫১ টাকা ১০. ভিসা ফি ৮৫১৭ টাকা ১১. স্বাস্থ্যবিমা বাবদ সৌদি সরকারকে দেওয়া ফি ৯৪৬ টাকা ১২. আইডি কার্ড, আইটি সার্ভিস ইত্যাদি ৮০০ টাকা ১৩. হজযাত্রীদের কল্যাণ তহবিল ২০০ টাকা ১৪. প্রশিক্ষণ ফি ৩০০ টাকা ১৫. খাওয়া খরচ ৩৫ হাজার টাকা ১৬. হজ গাইড ১৫ হাজার ১৭৮ টাকা।

উল্লেখ্য, চাঁদ দেখা সাপেক্ষে চলতি বছরের ২৭ জুন (৯ জিলহ্জ) পবিত্র হজ অনুষ্ঠিত হবে।

বিএনএ/এমএফ

Loading


শিরোনাম বিএনএ