29 C
আবহাওয়া
৬:২৬ পূর্বাহ্ণ - এপ্রিল ২৫, ২০২৪
Bnanews24.com
Home » বিচারক কামরুন্নাহারকে প্রত্যাহার করে প্রজ্ঞাপন জারি

বিচারক কামরুন্নাহারকে প্রত্যাহার করে প্রজ্ঞাপন জারি

বিচারক কামরুন্নাহারকে প্রত্যাহার করে প্রজ্ঞাপন জারি

বিএনএ ঢাকা: ধর্ষণের ঘটনার ৭২ ঘণ্টা পার হওয়ার পর পুলিশ যেন মামলার এজাহার না নেয়-এমন পর্যবেক্ষণ দেয়া বিচারক মোছা.কামরুন্নাহারকে প্রত্যাহার করে প্রজ্ঞাপন জারি করেছে সরকার। তাকে আইন ও বিচার বিভাগে সংযুক্ত করা হয়েছে।

রাষ্ট্রপতির আদেশক্রমে রোববার (১৪ নভেম্বর) এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করে আইন মন্ত্রণালয়।

এতে বলা হয়, বাংলাদেশ সুপ্রিম কোর্টের সঙ্গে পরামর্শ করে ঢাকার নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-৭ এর বিচারক (জেলা জজ) মোছা. কামরুন্নাহারকে বর্তমান কর্মস্থল থেকে প্রত্যাহার করে আইন ও বিচার বিভাগে সংযুক্ত করা হলো।

গত বৃহস্পতিবার (১১ নভেম্বর) রাজধানীর বনানীর রেইনট্রি হোটেলে ধর্ষণ মামলার রায়ে পাঁচ আসামিকে খালাস দেন ঢাকার নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-৭ এর বিচারক মোছা. কামরুন্নাহার।

রায়ের পর্যবেক্ষণে বলা হয়, মামলার দুই ভিকটিম আগে থেকেই সেক্সুয়াল কাজে অভ্যস্ত। তারা স্বেচ্ছায় হোটেলে গেছেন। সেখানে গিয়ে সুইমিং করেছেন। ধর্ষণ ঘটনার ৩৮ দিন পর কেন মামলা করা হয়েছে, সে বিষয়ে রাষ্ট্রপক্ষ গ্রহণযোগ্য কোনো ব্যাখ্যা দিতে পারেনি। তদন্তকারী কর্মকর্তা অহেতুক প্রভাবিত হয়ে অভিযুক্তদের বিরুদ্ধে চার্জশিট দিয়েছেন। এতে আদালতের ৯৪ কার্যদিবস নষ্ট হয়েছে। ভবিষ্যতে সঠিক তদন্ত করে আদালতে প্রতিবেদন দেয়ার জন্য পুলিশকে নির্দেশনা দেন বিচারক। সেইসঙ্গে ধর্ষণ ঘটনার ৭২ ঘণ্টা অতিক্রান্ত হওয়ার পর পুলিশ যেন মামলা গ্রহণ না করে, পর্যবেক্ষণে সেই বিষয়ও উল্লেখ করা হয়েছে।

এরপর বিচারকের এমন নির্দেশনা নিয়ে প্রশ্ন তুলেছেন দেশের আইনজীবী ও মানবাধিকারকর্মীরা।

বিএনএনিউজ/আরকেসি

Loading


শিরোনাম বিএনএ