40 C
আবহাওয়া
৬:১০ অপরাহ্ণ - এপ্রিল ২৮, ২০২৪
Bnanews24.com
Home » প্রধানমন্ত্রীর জাপান সফর এপ্রিলে

প্রধানমন্ত্রীর জাপান সফর এপ্রিলে

প্রধানমন্ত্রীর জাপান সফর

বিএনএ: আগামী এপ্রিল মাসে জাপান সফরে যেতে পারেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বুধবার (১১ জানুয়ারি) দুপুরে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে সৌজন্য সাক্ষাৎ করেন ঢাকায় নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত ইওয়ামা কিমিনোরি। এসময় তিনি প্রধামন্ত্রী শেখ হাসিনার স্থগিত হওয়া জাপান সফরের বিষয়ে আলোচনা করেন। প্রধানমন্ত্রীকে আগামী মার্চ বা এপ্রিলে তিনি জাপান সফরের আমন্ত্রণ জানান। এসময় এপ্রিলে জাপান সফরের বিষয়ে সম্মতি দেন সরকার প্রধান। প্রধানমন্ত্রীর বক্তৃতা লেখক এম নজরুল ইসলাম এ তথ্য নিশ্চিত করেন।

তিন দিনের দ্বিপক্ষীয় সফরে গত বছরের ২৯ নভেম্বর জাপান যাওয়ার কথা ছিল প্রধানমন্ত্রী শেখ হাসিনার। এর আগে প্রধানমন্ত্রীর জাপান সফরের প্রস্তুতি নিয়ে আলোচনা করেন জাপানের সহকারী মন্ত্রী ও বাংলাদেশের পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন। তবে করোনা পরিস্থিতি অবনতি হওয়ায় প্রধানমন্ত্রীর জাপান সফর স্থগিত করা হয়। সবশেষ ২০১৪ সালের মে মাসে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সবশেষ জাপান সফর করেছিলেন।

এম নজরুল ইসলাম জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনার আসন্ন জাপান সফরে উন্নয়ন সহযোগিতা, বাণিজ্য ও বিনিয়োগ, মানবসম্পদ উন্নয়ন, কৃষি, তথ্যপ্রযুক্তি, শিক্ষা, প্রতিরক্ষা সংলাপ ও বিনিময়, জনগণের পর্যায়ে যোগাযোগ, রোহিঙ্গা প্রত্যাবাসনসহ বিভিন্ন ক্ষেত্রে অংশীদারত্ব আরও জোরদার করবে। উভয়পক্ষ জলবায়ু পরিবর্তন, জাতিসংঘ সংস্কার, নিরস্ত্রীকরণ ও পরমাণু অস্ত্রের বিস্তার রোধসহ আন্তর্জাতিক ফোরামেও উভয় দেশ একসঙ্গে কাজ করবে।

বিএনএ/এ আর

Loading


শিরোনাম বিএনএ