20 C
আবহাওয়া
৭:০৬ পূর্বাহ্ণ - ফেব্রুয়ারি ২৫, ২০২৪
Bnanews24.com
Home » অক্টোবরে সড়কে ৪৩৭ জনের প্রাণহানি

অক্টোবরে সড়কে ৪৩৭ জনের প্রাণহানি


বিএনএ,ডেস্ক : অক্টোবর মাসে সারাদেশে সড়ক দুর্ঘটনায়  ৪৩৭ জন নিহত হয়েছে।  এর মধ্যে ১৪৪ জন প্রাণ হারিয়েছেন মোটরসাইকেল দুর্ঘটনার শিকার হয়ে। এ ছাড়া এই মাসে রেল পথে ২৯টি দুর্ঘটনায় ৫৩ জন এবং ছয়টি নৌ দুর্ঘটনায় ১২ জন নিহত হয়েছেন। সব মিলিয়ে অক্টোবরে সড়ক, রেল ও নৌ পথে ৪৬৪টি দুর্ঘটনায় নিহত হয়েছেন ৫০২ জন।

শুক্রবার (১০ নভেম্বর) যাত্রী কল্যাণ সমিতি তাদের মাসিক প্রতিবেদনে এ তথ্য প্রকাশ করেছে।গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছেন সংগঠনটির মহাসচিব মো. মোজাম্মেল হক চৌধুরী।

প্রতিবেদনে বলা হয়, অক্টোবরে ৪২৯টি সড়ক দুর্ঘটনায় আহত হয়েছেন ৬৮১ জন। একই সময় রেলপথে ২৯টি দুর্ঘটনায় ১৫৫ জন আহত হয়েছেন। ছয়টি নৌ দুর্ঘটনায় আহত হয়েছেন দুইজন। নিখোঁজ রয়েছেন দুইজন।

আরও বলা হয়, ওই সময়ে ১৩১টি মোটরসাইকেল দুর্ঘটনায় ১৪৪ জন নিহত এবং ৭৬ জন আহত হয়েছেন। যা মোট দুর্ঘটনার ৩০.৫৩ শতাংশ, নিহতের ৩৩.৫৬ শতাংশ ও আহতের ১৭.৭১ শতাংশ।

সংগঠনটি জানায়, অক্টোবরে সবচেয়ে বেশি সড়ক দুর্ঘটনা হয়েছে ঢাকা বিভাগে। আর সবচেয়ে কম বরিশাল বিভাগে। ঢাকা বিভাগে ১৩৪টি সড়ক দুর্ঘটনায় ১৪১ জন নিহত ও ১৩২ জন আহত হয়েছে। অন্যদিকে, বরিশাল বিভাগে ২৪টি সড়ক দুর্ঘটনায় ২১ জন নিহত ও ৮৪ জন আহত হয়েছেন।

প্রতিবেদনে আরও বলা হয়, সড়কে দুর্ঘটনায় আক্রান্ত ব্যক্তির মধ্যে চারজন আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্য, ১২০ জন চালক, ৩৬ জন পথচারী, ২৮ জন পরিবহন শ্রমিক, ৫২ জন শিক্ষার্থী, তিন জন শিক্ষক, ৬৮ জন নারী, ৩০ জন শিশু, দুইজন সাংবাদিক, দুইজন চিকিৎসক, একজন আইনজীবী, একজন প্রকোশলী এবং ১০ জন বিভিন্ন রাজনৈতিক দলের নেতাকর্মীর পরিচয় মিলেছে। এদের মধ্যে নিহত হয়েছেন- দুই জন পুলিশ সদস্য, একজন ফায়ার সাভিস সদস্য, দুইজন চিকিৎসক, দুইজন সাংবাদিক, একজন আইনজীবী, একজন প্রকোশলী, ৯৮ জন বিভিন্ন পরিবহনের চালক, ৩৬ জন পথচারী, ৪৭ জন নারী, ২৬ জন শিশু, ১৯ জন শিক্ষার্থী, ১১ জন পরিবহন শ্রমিক, তিন জন শিক্ষক ও ১০ জন বিভিন্ন রাজনৈতিক দলের নেতাকর্মী।

এই সময় সড়ক দুর্ঘটনায় সংগঠিত ৫৬৪টি যানবাহনের পরিচয় মিলেছে। এতে দেখা যায়, ২৪.৮২ শতাংশ মোটরসাইকেল, ২৩.৯৩ শতাংশ ট্রাক-পিকাপ-কাভার্ডভ্যান ও লরি, ২১.৮০ শতাংশ বাস, ১৮.৬১ শতাংশ ব্যাটারিচালিত রিক্সা ও ইজিবাইক, ৩.০১ শতাংশ সিএনজিচালিত অটোরিক্সা, ২.৬৫ শতাংশ নছিমন-করিমন-মাহিন্দ্রা-ট্রাক্টর ও লেগুনা, ৫.১৪ শতাংশ কার-জিপ-মাইক্রোবাস সড়কে দুর্ঘটনার কবলে পড়েছে।

সংগঠিত মোট দুর্ঘটনার ৫০.৮১ শতাংশ গাড়ি চাপা দেওয়ার ঘটনা, ১৭.০১ শতাংশ মুখোমুখি সংঘর্ষ, ১৫.১৫ শতাংশ নিয়ন্ত্রণ হারিয়ে খাদে পড়ে, ১৬.৫৫ শতাংশ বিবিধ কারণে এবং ০.৪৬ ট্রোন-যানবাহনের সংঘর্ষে ঘটে।

বিএনএ/ ওজি

Loading


শিরোনাম বিএনএ
অসাধু ব্যবসায়ীদের কারসাজিরোধে ভোক্তাদেরও সতর্ক থাকার আহ্বান খাদ্যমন্ত্রীর প্রাথমিকভাবে বন্ধ করা হবে ৫০০ ইটভাটা পাকিস্তানে প্রেসিডেন্ট নির্বাচন ৯ মার্চ ইউক্রেনের চেয়ে ৬ গুণ বেশি নারী-শিশু নিহত গাজায় ব্যবসায়ী সমিতিগুলো সহযোগিতা করলে  দ্রব্যমূল্য ক্রয়সীমার মধ্যে রাখা সম্ভব--সমাজকল্যাণ মন্ত্রী পবিত্র শবে বরাতের নামাজের নিয়ত, নিয়ম ও দোয়া শার্শার কৃতি সন্তান রাসেলের 'কার্ডিওলজি' ডিগ্রী অর্জন ভাসানচরে সিলিন্ডার বিস্ফোরণ, দগ্ধ রোহিঙ্গা শিশুর মৃত্যু মিয়ানমার উদ্দেশ্যপ্রণোদিতভাবে মাদক পাঠাচ্ছে: র‌্যাব মহাপরিচালক রাউজান স্কুল প্রাক্তন ছাত্র-ছাত্রী পরিষদের আলোচনা সভা অনুষ্ঠিত