36 C
আবহাওয়া
১২:০৭ অপরাহ্ণ - এপ্রিল ২৫, ২০২৪
Bnanews24.com
Home » ‘বাংলাদেশ থেকে রোহিঙ্গা ফিরিয়ে নেয়া হবে’

‘বাংলাদেশ থেকে রোহিঙ্গা ফিরিয়ে নেয়া হবে’

রোহিঙ্গাদের ফিরিয়ে নেয়া হবে : মিয়ানমার সেনাপ্রধান

বিএনএ, বিশ্ব ডেস্ক : বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের মিয়ানমারে ফিরিয়ে নেয়ার আগ্রহ প্রকাশ করে টেলিভিশনে দেয়া এক ভাষণে মিয়ানমারের সেনাপ্রধান জেনারেল মিং অং লাইং জানিয়েছেন, অচিরেই নতুন নির্বাচনের মধ্য দিয়ে বিজয়ী দলের কাছে ক্ষমতা হস্তান্তর করা হবে। এছাড়া বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের মিয়ানমারে ফিরিয়ে নেয়া হবে।

জেনারেল মিং অং লাইং বলেছেন, গণতান্ত্রিক ধারা অব্যাহত রাখতেই অং সান সু চিসহ বাকিদের গ্রেপ্তার করা হয়েছে।

দেশটিতে জরুরি অবস্থা জারির পর জাতির উদ্দেশে দেয়া প্রথম ভাষণে একথা জানান তিনি।

অবশেষে সোমবার জাতির উদ্দেশ্যে দেয়া ভাষণে মিয়ানমার সেনাপ্রধান জানিয়েছেন, বাংলাদেশের সঙ্গে হওয়া চুক্তি অনুযায়ী রোহিঙ্গাদের ফেরাতে কাজ করবে সেনা সরকার। তবে সু চির মতো সেনাপ্রধানও একবারের জন্যও রোহিঙ্গা শব্দটি উচ্চারণ করেননি।

মিয়ানমার সেনাপ্রধান মিন অং লাইং বলেন, বাংলাদেশ-মিয়ানমারের মধ্যে চুক্তি ও আমাদের নীতি অনুযায়ী বাংলাদেশে আশ্রয় নেয়াদের ফেরাতে প্রত্যাবাসন প্রক্রিয়া আমরা অব্যাহত রাখবো।

তবে যে সেনাবাহিনীর অত্যাচার নির্যাতনে রোহিঙ্গারা বাংলাদেশে পালিয়ে আসতে বাধ্য হয়েছে সেই জান্তা সরকারের কাছে তারা কতটুকু নিরাপদ তা নিয়েও প্রশ্ন তুলেছেন অনেকে। সেনা অভ্যুত্থানের কারণে নতুন করে রোহিঙ্গা ঢলেরও আশঙ্কা করছেন বিশ্লেষকরা।

সপ্তাহজুড়ে চলা বিক্ষোভে গতকালই প্রথমবারের মতো মারমুখী ভূমিকা নেয় জান্তা সরকার। লাঠিচার্জসহ জলকামান থেকে ছোড়া হয় গরম পানি। আটক হন শিক্ষক, চিকিসৎকসহ অন্তত দেড় শতাধিক নাগরিক।
বিএনএনিউজ/জেবি

Loading


শিরোনাম বিএনএ