34 C
আবহাওয়া
১২:৪১ অপরাহ্ণ - মে ২, ২০২৪
Bnanews24.com
Home » বাংলাদেশিদের ভিসা আবেদন ফি কমাল চীন

বাংলাদেশিদের ভিসা আবেদন ফি কমাল চীন

বাংলাদেশিদের ভিসা আবেদন ফি কমাল চীন

বিএনএ, ঢাকা: চীন সরকার তার দেশের ভিসা আবেদন ফি সাময়িকভাবে কমিয়েছে। চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় শুক্রবার (৮ ডিসেম্বর) এক বিবৃতিতে জানায়, বিদেশে চীনা দূতাবাস এবং কনস্যুলেটগুলো ভিসা ফি বর্তমান হারের ৭৫ শতাংশে নামিয়ে আনছে। কভিড মহামারি পরিস্থিতির উন্নতি হওয়ার পর মানুষে মানুষে যোগাযোগ বৃদ্ধির লক্ষ্যে চীনে যাতায়াতের সুবিধার্থে ভিসা ফি কমানো হয়েছে।

এদিকে বাংলাদেশে চীনা দূতাবাস শুক্রবার সন্ধ্যায় ওয়েবসাইটে এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে, আগামী ১১ ডিসেম্বর থেকে আগামী বছরের ৩১ ডিসেম্বর পর্যন্ত ভিসা ফি সমন্বয় করা হয়েছে। ১১ ডিসেম্বরের আগের আবেদনের ক্ষেত্রে আগের ফি প্রযোজ্য হবে।

ঢাকায় চীনা দূতাবাস জানায়, বাংলাদেশি পাসপোর্টধারীদের চীনে একবারে প্রবেশে আবেদনের জন্য ভিসা হবে দুই হাজার ৪০০ টাকা। এ ক্ষেত্রে আবেদনের পর চতুর্থ কর্মদিবসে ভিসা পাওয়া যাবে। আবেদনের পর তৃতীয় কর্মদিবসে ভিসা পেতে খরচ পড়বে পাঁচ হাজার ১০০ টাকা এবং দ্বিতীয় কর্মদিবসে ভিসা পেতে খরচ পড়বে ছয় হাজার চার শ টাকা।

একইভাবে চীনে দু’বার প্রবেশের জন্য বাংলাদেশি পাসপোর্টধারীদের ক্ষেত্রে ভিসা আবেদন ফি হবে তিন হাজার ৬০০ টাকা (চতুর্থ কর্মদিবসে ডেলিভারি), ছয় হাজার ৩০০ টাকা (তৃতীয় কর্মদিবসে ডেলিভারি) ও সাত হাজার ৬০০ টাকা (দ্বিতীয় কর্মদিবসে ডেলিভারি)।

একাধিকবার চীনে প্রবেশের ক্ষেত্রে ছয় মাসের বেশি মেয়াদি ভিসার জন্য বাংলাদেশি পাসপোর্টধারীদের জন্য ফি হবে চার হাজার ৮০০ টাকা (চতুর্থ কর্মদিবসে ডেলিভারি), সাড়ে সাত হাজার টাকা (তৃতীয় কর্মদিবসে ডেলিভারি) ও আট হাজার ৮০০ টাকা (দ্বিতীয় কর্মদিবসে ডেলিভারি)।

একাধিকবার চীনে প্রবেশের জন্য বাংলাদেশি পাসপোর্টধারীদের ১২ থেকে ২৪ মাস মেয়াদি চীনা ভিসার ফি হবে সাত হাজার ২০০ টাকা (চতুর্থ কর্মদিবসে ডেলিভারি), নয় হাজার ৯০০ টাকা (তৃতীয় কর্মদিবসে ডেলিভারি) ও ১১ হাজার ২০০ টাকা (দ্বিতীয় কর্মদিবসে ডেলিভারি)।

বাংলাদেশে চীনা দূতাবাসে আমেরিকান পাসপোর্টধারীদের ভিসা আবেদন ফি হবে আবেদনের চতুর্থ কর্মদিবসে ডেলিভারির ক্ষেত্রে ১৫ হাজার ৯০০ টাকা, তৃতীয় কর্মদিবসে ডেলিভারির ক্ষেত্রে ১৮ হাজার ৬০০ টাকা ও দ্বিতীয় কর্মদিবসে ডেলিভারির ক্ষেত্রে ১৯ হাজার ৯০০ টাকা।

তবে আমেরিকান পাসপোর্টধারী সাংবাদিকদের চীনা ভিসা ফি আরো বেশি। চতুর্থ কর্মদিবসে ভিসা পেতে ১৯ হাজার ৫০০ টাকা, তৃতীয় কর্মদিবসে ভিসা পেতে ২২ হাজার ২০০ টাকা ও দ্বিতীয় কর্মদিবসে ভিসা পেতে ২৩ হাজার ৫০০ টাকা দিতে আমেরিকান পাসপোর্টধারী সাংবাদিকদের।

বাংলাদেশে কানাডার পাসপোর্টধারীদের চীনা ভিসা আবেদনের জন্য গুণতে হবে ছয় হাজার ৩০০ থেকে ১০ হাজার ৩০০ টাকা। রাশিয়ার পাসপোর্টধারীদের ঢাকায় চীনা ভিসা আবেদনের ফি চার হাজার ৩০০ থেকে ১২ হাজার টাকা। এর বাইরে অন্য কোনো দেশের পাসপোর্টধারীদের জন্য চীনের ভিসা আবেদন ফি হবে তিন হাজার থেকে সাত হাজার (সিঙ্গেল এন্ট্রি)।

দু’বার চীনে প্রবেশের ক্ষেত্রে ফি হবে সাড়ে চার হাজার থেকে সাড়ে আট হাজার টাকা। ছয় মাসের বেশি মেয়াদে ভিসা ফি হবে ছয় হাজার থেকে ১০ হাজার টাকা। ১২ থেকে ২৪ মাস মেয়াদি ভিসার ক্ষেত্রে ফি হবে নয় হাজার থেকে ১৩ হাজার টাকা।

বিএনএনিউজ/ বিএম

Loading


শিরোনাম বিএনএ