36 C
আবহাওয়া
৫:১৯ অপরাহ্ণ - মে ৪, ২০২৪
Bnanews24.com
Home » আবারও জাপানে ভূমিকম্প

আবারও জাপানে ভূমিকম্প


বিএনএ, বিশ্বডেস্ক: জাপানে আবারও আঘাত হেনেছে শক্তিশালী ভূমিকম্প। দেশটির দক্ষিণ-পশ্চিমের মিয়াজাকি অঞ্চলে ৫ দশমিক ২ মাত্রার এই ভূমিকম্প আঘাত হেনেছে। তবে এখন পর্যন্ত ক্ষয়ক্ষতির কোনো খবর পাওয়া যায়নি। খবর- দ্য জাপান টাইমস।

জাপানের আবহাওয়া সংস্থা জানিয়েছে, সোমবার (৮ এপ্রিল) স্থানীয় সময় সকাল ১০ টা ২৫ মিনিটে ভূমিকম্পটি আঘাত হানে। এর গভীরতা ছিল ৪০ কিলোমিটার (২৪ মাইল)।

এর আগে গত বৃহস্পতিবার (৪ এপ্রিল) সকালে জাপানের হোনশু শহরের পূর্ব উপকূলে ৬ মাত্রার ভূমিকম্প অনুভূত হয়েছে। তবে তেমন ক্ষয়ক্ষতি হয়নি।

তার আগে নতুন বছরের প্রথম দিন (১ জানুয়ারি) জাপানের উত্তর-উত্তরপূর্বের ইশিকাওয়া প্রদেশের নোটো উপদ্বীপের সুজু এলাকায় ৭ দশমিক ৬ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে।

ভূমিকম্পের ফলে সমুদ্রে সুনামি তথা বড় বড় ঢেউয়ের সৃষ্টি হয় ও এতে উপকূলের বহু ভবন ক্ষতিগ্রস্ত হয়। এই ভূমিকম্পে প্রায় আড়াইশ’ মানুষের মৃত্যু হয়। আহত হয় আরও প্রায় ১ হাজার ২৯৭ জন।

এদিকে বুধবার (৩ এপ্রিল) তাইওয়ানের পূর্ব উপকূলে ৭ দশমিক ৪ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে, যা ২৫ বছরের মধ্যে দ্বীপ দেশটিতে সবচেয়ে শক্তিশালী ভূমিকম্প। এতে অন্তত নয়জন নিহত ও শতাধিক মানুষ আহত হন। এছাড়া ধ্বংস হয়ে যায় কয়েকশ ভবন।

বিএনএ/এমএফ/এইচমুন্নী

Loading


শিরোনাম বিএনএ