29 C
আবহাওয়া
৯:৩৯ পূর্বাহ্ণ - এপ্রিল ২০, ২০২৪
Bnanews24.com
Home » কালুরঘাট সেতু সংস্কার: উদ্বোধনের অপেক্ষায় ফেরি

কালুরঘাট সেতু সংস্কার: উদ্বোধনের অপেক্ষায় ফেরি

মেয়াদোত্তীর্ণ কালুরঘাট সেতু সংস্কার: উদ্বোধনের জন্য প্রস্তুত ফেরি

বিএনএ, বোয়ালখালী (চট্টগ্রাম): চট্টগ্রামে কর্ণফুলী নদীর ওপর নির্মিত শত বছরের পুরোনো জরাজীর্ণ কালুরঘাট রেলওয়ে সেতুর সংস্কার করা হবে। কক্সবাজার রুটে ট্রেন সার্ভিস চালু করতে ঝুঁকিপূর্ণ সেতুটিকে সংস্কার করে শক্তিশালী করার উদ্যোগ নিয়েছে রেলওয়ে। সংস্কার কাজের জন্য বন্ধ রাখা হবে সেতুটি। যাত্রী সাধারণের পারাপারে দুর্ভোগ কমিয়ে আনা ও যানবাহন চলাচলের সুবিধার্থে কালুরঘাটে কর্ণফুলী নদীতে ফেরি চলাচলের সকল প্রস্তুতি সম্পন্ন করেছে সড়ক ও জনপথ বিভাগ (সওজ)। এ ফেরি সার্ভিস চালুর মধ্য দিয়ে কালুরঘাট সেতুর উভয় পাশের যানজট স্বাভাবিক হবে বলে মনে করছেন সেতু পারাপারকারীরা।

চলতি বছরের মধ্যেই কালুরঘাট সেতু দিয়েই কক্সবাজার রুটে ট্রেন চলাচল শুরু করতে চায় রেলওয়ে। তাই বুয়েটের পরামর্শে মার্চ মাসেই সংস্কার কাজের জন্য দরপত্র আহ্বানের পরিকল্পনা করেছে রেল কর্তৃপক্ষ। এরই মধ্যে কর্ণফুলী নদীর পূর্ব পাড়ে ফেরির জন্য এপ্রোচ সড়ক নির্মাণ কাজ সম্পন্ন হয়েছে। এরই মধ্যে সংগ্রহ করা ৩টি ফেরি নদীর পশ্চিম পাড়ে রাখা হয়েছে।

সড়ক বিভাগের চট্টগ্রামের নির্বাহী প্রকৌশলী পিন্টু চাকমা গণমাধ্যমকে এ প্রস্তুতির কথা নিশ্চিত করেছেন। তিনি আরো জানান, ফেরি সার্ভিস ইজারাদারের মাধ্যমে পরিচালিত হবে। ইজারাদার নিয়োগ না হওয়া পর্যন্ত সওজ পরিচালনা করবে।

চট্টগ্রাম সড়ক ও জনপদ বিভাগ সদর-২ এর উপ সহকারী প্রকৌশলী আবু মো. ভুট্টো জানান, সড়ক ও জনপথ বিভাগ (সওজ) টোলের হার নির্ধারণের পর আনুষ্ঠানিক ফেরি সার্ভিসের উদ্বোধন হবে।

তিনি আরো জানান, শনিবার (৪ মার্চ) সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের এমপি এ ফেরি সার্ভিসের উদ্বোধন করার কথা ছিলো। ফেরি চালুর প্রস্তুতি হিসেবে আমরা নদীতে তিনবার ট্রায়াল দিয়েছি। ফেরির যুক্তিসঙ্গত টোল নির্ধারণের পর মন্ত্রী মহোদয় ফেরি সার্ভিসের উদ্বোধন করবেন বলে জানান।

কালুরঘাট সেতুর যানজট নিরসনে এ উদ্যোগ নেওয়ার কথা জানিয়েছিলেন সদ্য প্রয়াত সংসদ সদস্য মোছলেম উদ্দিন আহমদ। প্রায় শত বছরের পুরনো জরাজীর্ণ কালুরঘাট সেতুতে প্রতিদিন শত শত যানবাহনে অসংখ্য যাত্রী জীবনের ঝুঁঁকি নিয়ে চলাচল করেন। একমুখী সেতু হওয়ায় এ পাড় থেকে ওপাড় যেতে যাত্রীদের সীমাহীন দুর্ভোগে পড়তে হয়। ঘণ্টার পর ঘণ্টা আটকে থাকতে হয় যাত্রীদের।

এদিকে, কালুরঘাট সেতুর উভয় প্রান্তে উচ্চতা প্রতিবন্ধক স্থাপন কাজের জন্য সোমবার (৬ মার্চ) সকাল ১০টা থেকে বিকেল ৩টা পর্যন্ত মোট ৫ ঘন্টা যান চলাচল বন্ধ থাকবে। রোববার (৫ মার্চ) রেলওয়ে পূর্বাঞ্চলের সেতু প্রকৌশলী মো. আবরার হোসেন স্বাক্ষরিত এক পত্রে এ তথ্য জানানো হয়েছে।

এ সময় মেয়াদোত্তীর্ণ জরাজীর্ণ কালুরঘাট সেতু ব্যবহারীদের বিকল্প পথ ব্যবহার করতে অনুরোধ জানানো হয়েছে।

বিএনএ/ বাবর মুনাফ,ওজি

 

Loading


শিরোনাম বিএনএ