30 C
আবহাওয়া
৫:১৭ অপরাহ্ণ - মার্চ ২৯, ২০২৪
Bnanews24.com
Home » আটক-জরিমানায় চলছে লকডাউনের পঞ্চম দিন

আটক-জরিমানায় চলছে লকডাউনের পঞ্চম দিন

লকডাউনের মেয়াদ আরও বাড়তে পারে

বিএনএ ডেস্ক :কঠোর লকডাউনের পঞ্চম দিন চলছে আজ। লকডাউন কার্যকরে মাঠে রয়েছেন পুলিশ, সেনাবাহিনী, বিজিবি ও র‌্যাব সদস্যরা। রাজধানীর বিভিন্ন জায়গায় তল্লাশি চালানো হচ্ছে চেকপোস্ট বসিয়ে। জরুরি প্রয়োজন ছাড়া বাইরে বের হলে জরিমানা এবং গ্রেপ্তারও করা হচ্ছে।

লকডাউনে জরুরি প্রয়োজন ছাড়া অযৌক্তিক কারণে বাইরে বের হওয়ায় রাজধানীতে প্রথম দিন ৫৫০ এবং দ্বিতীয় দিন ৩২০ জন এবং তৃতীয় দিনে ৬২১ জন এবং চতুর্থ দিনে ৬১৮ জনকে গ্রেপ্তার করে পুলিশ। তবে ‘পাঁচ আনি’ মামলা হিসেবে পরিচিত এসব অভিযোগে ভ্রাম্যমাণ আদালতের বিচারকদের ধার্য করা জরিমানার টাকা দিয়ে ছাড়া পাচ্ছেন গ্রেপ্তারদের বেশির ভাগ।

এদিকে র‌্যাবের অভিযান ও uভ্রাম্যমাণ আদালতের অভিযানে দেশব্যাপী বৃহস্পতিবার ১৮২ জনকে জরিমানায় এক লাখ ৩২ হাজার ৩৯৫ টাকা এবং শুক্রবারের অভিযানে ২১৩ জনের জরিমানায় দুই লাখ ১৫ হাজার ৫৪০ টাকা আদায় করা হয়। লকডাউনের তৃতীয় দিনে ৩৪৬ জনকে এক লাখ ছয় হাজার ৪৫০ টাকা জরিমানাও করা হয় বলে জানায় ডিএমপি। অপরদিকে লকডাউনের তৃতীয় দিনে নিষেধাজ্ঞা অমান্য করায় সারা দেশে ২৭৭ জনকে প্রায় দুই লাখ টাকা জরিমানা করেছে র‍্যাব। সারা দেশে ৩১টি ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে র‍্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেটরা এই অর্থদণ্ড প্রদান করেন।

লকডাউনের চতুর্থ দিনে অযৌক্তিক কারণে বাইরে বের হয়ে সংক্রমণের ঝুঁকি বাড়ানোর অভিযোগে ৬১৮ জনকে গ্রেপ্তার করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ। রোববার (৪ জুলাই) ঢাকা মেট্রোপলিটন পুলিশের গণমাধ্যম শাখার অতিরিক্ত উপপুলিশ কমিশনার ইফতেখারুল ইসলাম জানান, ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে ১৬১ জনকে ৫৪ হাজার ৪৫০ টাকা জরিমানা করা হয়। এ ছাড়া ডিএমপি ট্রাফিক কর্তৃক ৪৯৬টি গাড়ির বিরুদ্ধে মামলা করে ১২ লাখ ৮১ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

পাশপাশি সারা দেশে ৪৩৮ জনকে চার লাখ চার হাজার ৭৫০ টাকা জরিমানা করেছে র‍্যাব। দেশব্যাপী র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন-র‌্যাবের ১৫টি ব্যাটালিয়নের অভিযান এবং ভ্রাম্যমাণ আদালতের অভিযানে এই জরিমানা করা হয়।
এদিকে লকডাউনের মধ্যেই আজ সোমবার ব্যাংক, বীমা এবং শেয়ারবাজার খুলেছে। তবে লেনদেন হবে সীমিত পরিসরে। ব্যাংক লেনদেন চলবে সকাল ১০টা থেকে দুপুর ১টা ৩০ মিনিট পর্যন্ত। শেয়ারবাজার ১০টা থেকে ১টা এবং বীমা ১০টা থেকে ২টা পর্যন্ত খোলা থাকবে।

 

বিএনএ/ওজি

Loading


শিরোনাম বিএনএ