26 C
আবহাওয়া
৯:৩৯ পূর্বাহ্ণ - মে ৫, ২০২৪
Bnanews24.com
Home » জুমাতুল বিদায় আল্লাহর রহমত চাইলেন মুসল্লিরা

জুমাতুল বিদায় আল্লাহর রহমত চাইলেন মুসল্লিরা


বিএনএ, ঢাকা : সারাদেশে সকল মসজিদে যথাযোগ্য মর্যাদা ও ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে পালিত হয়েছে পবিত্র জুমাতুল বিদা।

শুক্রবার (৫ এপ্রিল) জুমার নামাজে মসজিদগুলো ছিল কানায় কানায় পূর্ণ। অনেক এলাকায় মসজিদ ছাড়িয়ে খোলা সড়কে চৈত্রের এ তীব্র রোদ ও গরম উপেক্ষা করে জুমার নামাজ আদায় করেছেন ধর্মপ্রাণ মুসলমানরা।

নামাজ শেষে মসজিদে মসজিদে সব পাপ ও অকল্যাণ থেকে ইহকাল ও পরকালের জন্য মুক্তি কামনা করা হয়। বিশেষ করে বাংলাদেশসহ গোটা বিশ্ব মুসলিম উম্মাহর সুখ, সমৃদ্ধি, কল্যাণ ও মুক্তি কামনা করা হয়।

রাজধানীর জাতীয় মসজিদ বায়তুল মোকাররমেও জুমাতুল বিদা উপলক্ষ্যে নামাজের পর বিশেষ মোনাজাত করা হয়। নামাজের পূর্বে বয়ানে খতিব মাওলানা মুফতি রুহুল আমীন পবিত্র মাহে রমজান, শবে কদর, জুমাতুল বিদার তাৎপর্য নিয়ে আলোচনা করেন। যাকাত ও ফিতরা আদায়ের প্রয়োজনীয়তার ব্যাপারে উপস্থিত মুসল্লিদের গুরুত্বপূর্ণ দিকনির্দেশনা দেন। নামাজ শেষে খতিব দেশ-জাতি এবং মুসলিম উম্মাহর ঐক্য ও শান্তি কামনা করে মোনাজাত করেন। এসময় মুসল্লিদের আমিন-আমিন ধ্বনিতে মুখরিত হয়ে যায় পুরো মসজিদ। কান্নায় ভেঙে পড়েন অনেক মুসল্লি।

প্রসঙ্গত, রহমত, বরকত, মাগফিরাত ও নাজাতের মাস রমজানের শেষ জুমা অত্যন্ত গুরুত্ব সহকারে পালন করে থাকেন ধর্মপ্রাণ মুসলমানরা। একই সঙ্গে এ দিনকে আল কুদস্ দিবস হিসেবেও অভিহিত করা হয়। ইসলামী চিন্তাবিদদের মতে, রমজান মাসের সর্বোত্তম বা উৎকৃষ্ট দিবস হলো জুম্মাতুল বিদা (শেষ জুম্মা)। রমজান মাসের শেষ শুক্রবার অথবা শেষ জুমাবারের দিন জুমাতুল বিদা হিসেবে মুসলিম বিশ্বে পরিচিত। এ মাসের শেষ জুমার দিন পালিত হয় আল কুদস্ দিবস। তাই মুসলিম উম্মাহর কাছে রমজানের এ দিনটির গুরুত্ব অপরিসীম।

বিএনএনিউজ/এইচ.এম/হাসনা

Loading


শিরোনাম বিএনএ