30 C
আবহাওয়া
৪:১০ পূর্বাহ্ণ - মে ২৯, ২০২৪
Bnanews24.com
Home » মিয়ানমারে তিনদিনের যুদ্ধে ৬২ সরকারি সৈন্য নিহত

মিয়ানমারে তিনদিনের যুদ্ধে ৬২ সরকারি সৈন্য নিহত

মিয়ানমারে তিনদিনের যুদ্ধে ৬২ সরকারি সৈন্য নিহত

বিশ্ব ডেস্ক: মিয়ানমারের বিভিন্ন প্রদেশে সশস্ত্র বিদ্রোহী গ্রুপের সাথে সরকারি সৈন্যদের তীব্র লড়াই চলছে। সাগাইং, ম্যাগওয়ে এবং মান্দালয় অঞ্চল এবং কাচিন এবং কারেন রাজ্যে এ সব লড়াইয়ে গত তিনদিনে ৬২ জনের বেশি সরকারি সৈন্য নিহত হয়েছে। এ সময় অসংখ্য সেনা ছাউনি, সামরিক ঘাটি হারিয়েছে সরকারি বাহিনী। আহত হয়েছে ৪০ জন সরকারি সৈন্য। খবর ইরাবতি নিউজ।

বেসামরিক জাতীয় ঐক্য সরকারের (এনইউজি) প্রতিরক্ষা মন্ত্রণালয় ও পিডিএফ সূত্রের বরাত দিয়ে প্রকাশিত খবরে বলা হয়, সরকার কিংবা তৃতীয় কোন পক্ষ দ্বারা কিছু সামরিক হতাহত স্বাধীনভাবে যাচাই করা যায়নি।

জান্তা পিডিএফ নিয়ন্ত্রণে সাগাইং শহর পুনরুদ্ধার করতে ব্যর্থ হয়েছে:

মায়ানমারের শাসক বাহিনী শনিবার সাগাইং অঞ্চলের হোমলিন টাউনশিপের শোয়ে পাই আয়ে শহরকে পুনরুদ্ধার করার চেষ্ঠা করে কয়েকদফা ব্যর্থ হয়েছে।

গত ২৬ জানুয়ারী  প্রায় ৪০০ শাসক বাহিনী এবং মিত্র শান্নি ন্যাশনালিটিস আর্মি (এসএনএ) শহরটি পুনরুদ্ধারের চেষ্টা করেছিল, যেটি পিডিএফ বাহিনী গত বছরের ২২ নভেম্বর দখল করেছিল।

পিডিএফ বাহিনী পরিত্যক্ত জান্তা অবস্থানে ১৫টি শাসক সেনাদের সমাহিত মৃতদেহ খুঁজে পেয়েছে।

ম্যাগওয়ে গ্রামে ড্রোন হামলা

ম্যাগওয়ে অঞ্চলের ইয়েসাগিও টাউনশিপের কিয়াউক হেল বি গ্রামে অবস্থান নেওয়ার পরে বাড়ি লুট করার সময় গত শনিবার পিডিএফ গ্রুপের ড্রোন হামলায় দুই শাসক বাহিনীর সদস্য  নিহত এবং ছয়জন আহত হয়েছে।

শনিবার মাইংইয়ান ব্ল্যাক টাইগার পিডিএফ গ্রুপ এবং অন্য একটি প্রতিরোধ গোষ্ঠী ইয়েসাগিও শহরের একটি মাঠে অবস্থানরত শাসক বাহিনীকে আক্রমণ করার জন্য গ্রেনেড এবং ৪০-মিমি বিস্ফোরক ব্যবহার করে, দুই শাসক বাহিনীর সদস্য কে আহত করেছে।

মান্দালেতে ল্যান্ড মাইন দিয়ে অতর্কিত সামরিক গাড়ি

মাইংইয়ান ব্ল্যাক টাইগার পিডিএফ জানিয়েছে যে এটি এবং মান্দালয় জেলা পিডিএফ ব্যাটালিয়ন ৩ শনিবার মান্দালয় অঞ্চলের নাটোগি টাউনশিপের দুটি গ্রামের মধ্যে একটি সামরিক ট্রাকে অতর্কিত হামলার জন্য ১০টি ল্যান্ড মাইনের একটি ক্লাস্টার ব্যবহার করেছে।

গাড়িটি মাইনগিয়ান শহর থেকে নাটোগি শহরে যাচ্ছিল। অতর্কিত হামলার পর, গাড়িটি নিকটবর্তী থারিয়ারগোন গ্রামে থামে এবং কাছাকাছি এলাকায় এলোমেলোভাবে গুলি চালায়। তারপরে, এটি মাইংইয়ানে ফিরে যায়। সামরিক তথ্যদাতাদের বরাত দিয়ে মাইনগিয়ান ব্ল্যাক টাইগার বলেছেন, স্থল মাইন হামলায় দুই সরকারী সেনা নিহত হয়েছে।

মান্দালেতে প্রতিরোধ অভিযানে শাসক বাহিনী নিহত

নাটোগি আঞ্চলিক পিডিএফ জানায়, গত শুক্রবার মান্দালয় অঞ্চলের মাইনগিয়ান টাউনশিপে কমপক্ষে ১৫ জন শাসক বাহিনী নিহত হয় যখন সান পায়া গ্রামে ১০টি পিডিএফ গ্রুপ ২০জন  সৈন্যের একটি জান্তা ঘাঁটিতে অভিযান চালায়।

অভিযানের সময়, সম্মিলিত পিডিএফ বাহিনী আটটি গাড়ি নিয়ে গ্রামে আগত জান্তা রিইনফোর্সমেন্টের ওপর হামলা চালায়। জান্তা সেনাদের কাছ থেকে কিছু অস্ত্র ছিনিয়ে নেয়।

সংঘর্ষে মাইনগিয়ান ব্ল্যাক টাইগার পিডিএফ গ্রুপের একজন প্রতিরোধ যোদ্ধা নিহত হয়েছে।

জেড হাবের আরও একটি জান্তা ঘাঁটি কাচিন জাতিগত সেনাবাহিনী দ্বারা জব্দ করা হয়েছে।

স্থানীয় কাচিন মিডিয়া আউটলেট অনুসারে, শক্তিশালী জাতিগত বিদ্রোহী গোষ্ঠী কাচিন ইন্ডিপেন্ডেন্স আর্মি (কেআইএ) রবিবার মায়ানমারের জেড হাব হাপাকান্ট টাউনশিপ, কাচিন রাজ্যের নান্ট টাইন গ্রামে আরেকটি জান্তা ঘাঁটি দখল করতে সক্ষম হয়েছে।

কয়েকদিন ধরে ঘাঁটি ঘেরাও করার পর কেআইএ সেনারা ঘাঁটিটি দখল করে নেয়। অভিযানের সময় ঘাঁটিতে আটজন জান্তা সেনার মৃতদেহ পাওয়া যায়।

ঘাঁটি দখলের সময়, এইচপাকান্টের একটি কৌশলগত সামরিক ঘাঁটি নান্ট টাইনে তার ঘাঁটি রক্ষার জন্য কেআইএ সৈন্যদের উপর গুলি চালায়।

৬ জানুয়ারী, কেআইএ হপাকান্তের নান্ট তাইন এবং ওয়াই খার গ্রামে শাসকদের ঘাঁটিতে একযোগে অভিযান শুরু করে। কেআইএ সৈন্যরা ২০ জানুয়ারি ওয়াই খার গ্রামে দুটি পাহাড়ের ঘাঁটি এবং একটি পুলিশ স্টেশন দখল করে।

কেআইএ গত শুক্রবার কাচিন রাজ্যের মানসি টাউনশিপে আরেকটি জান্তা কৌশলগত ঘাঁটিও দখল করেছে।

 

কারেনে জান্তা ঘাঁটি জব্দ

রবিবার কারেন রাজ্যের থানদাউংগি টাউনশিপে যুদ্ধে ২০ জনেরও বেশি শাসক বাহিনী নিহত হয়েছে।

পরে পিডিএফ এবং কারেন ন্যাশনাল ইউনিয়নের (কেএনইউ) সশস্ত্র শাখা কারেন ন্যাশনাল লিবারেশন আর্মি (কেএনএলএ) এর প্রতিরোধ যোদ্ধারা মাইন লুইন জান্তা ঘাঁটি দখল করে নেয়। প্রতিরোধ দলগুলো জান্তা ঘাঁটি থেকে গোলাবারুদ ও রেশন জব্দ করে।

বিএনএ,এসজিএন/ হাসনা

Loading


শিরোনাম বিএনএ