33 C
আবহাওয়া
৮:৫১ অপরাহ্ণ - এপ্রিল ২৬, ২০২৪
Bnanews24.com
Home » আনোয়ারায় ইউপি নির্বাচন: ভোট বানচালের চেষ্টা, প্রার্থীসহ আটক ৪

আনোয়ারায় ইউপি নির্বাচন: ভোট বানচালের চেষ্টা, প্রার্থীসহ আটক ৪

ইউপি নির্বাচন: ভোট বানচাল করার চেষ্টা, আটক তিন সন্ত্রাসী

     বিএনএ, (চট্টগ্রাম)  আনোয়ারা থেকে বিশেষ প্রতিনিধি :

ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে আনোয়ারা উপজেলার পূর্ব ঝিওরী সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ভোট গ্রহণ বানচাল করার চেষ্টা হয়েছে। এ সময় পুলিশের হাতে আটক হয়েছেন নিজাম উদ্দিন নামে একজন মেম্বার  প্রার্থীসহ স্থানীয় চার সন্ত্রাসী। আটক অন্য তিন হলেন, প্রার্থী   সাকিব(২৫),  ইসমাইল প্রকাশ মিয়া (৩০) ও শাবলু(২৫)। 

সাকিব  মীর কাসেম প্রকাশ বাবুলের পুত্র, ইসমাইল প্রকাশ মিয়া জালাল উদ্দিনের পুত্র এবং শাবলু   শাহ আলমের পুত্র বলে এলাকাবাসী জানিয়েছেন। তাদের সবার বাড়ি ঝিওরী গ্রামের চেয়ারম্যানঘাটা এলাকায়।

প্রত্যক্ষদর্শীরা জানান, ইউপি নির্বাচনে আনোয়ার উপজেলার ৬ নাম্বর বারখাইন ইউনিয়নের ঝিওরী সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে বুধবার (৫জানুয়ারি) সকাল ৮টায় শান্তিপূর্ণভাবে ভোটগ্রহণ শুরু হয়। শত শত নারী পুরুষ সারিবদ্ধ হয়ে ভোট প্রদান শুরু করে। কিন্তু বেলা ১২টার দিকে টিউবওয়েল মার্কা  মেম্বার প্রার্থী  নিজাম উদ্দিনের সমর্থকরা আকস্মিকভাবে কেন্দ্রে লাটিসোটা নিয়ে হামলা চালায়। কেন্দ্রের বাইরে পটকা ফাটিয়ে  আতংক সৃষ্ঠি করে।   ভোটকেন্দ্রে সারিবদ্ধভাবে অপেক্ষামান  নারী ও পুরুষ ভোটাররা প্রাণভয়ে দিকবিদিক ছুটাছুটি করে। অনেকে ভোট না দিয়ে কেন্দ্র থেকে পালিয়ে যান। পুলিশ ও আনসার সদস্যরা সন্ত্রাসীদের প্রতিরোধের চেষ্টা করে। সাধারণ ভোটারদের একটি অংশ পুলিশ ও আনসার সদস্যদের সহায়তায় এগিয়ে আসে।  এ সময় বহিরাগত সন্ত্রাসীরা পালিয়ে যায়। কিছুক্ষণ ভোটগ্রহণ বন্ধ থাকে।

এ সুযোগে  বৈদ্যুতিক পাখা মার্কার মেম্বার প্রার্থী কামাল উদ্দিনের সমর্থক কয়েকজন সন্ত্রাসী পোলিং বুথে প্রবেশ করে ব্যালেট পেপার ছিনিয়ে নেয়ার চেষ্ঠা চালায় এবং মোবাইল ফোনে অন্যান্য সন্ত্রাসীদের আসার জন্য আহ্বান করতে থাকে।  কিন্তু অন্যান্য মেম্বার প্রার্থীদের পোলিং এজেন্ট, পোলিং অফিসার, এবং  প্রিসাইডিং অফিসারের নিরপেক্ষতা ও দৃঢ়তার কারণে তাদের এ প্রচেষ্টা ব্যর্থ হয়।  খবর পেয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা পুলিশসহ ঘটনাস্থলে উপস্থিত হয়ে হাতেনাতে প্রার্থীও কয়েকজন সমর্থককে আটক করেন।  ফের শান্তিপূর্ণভাবে ভোটগ্রহণ শুরু হয়।

এ ব্যাপারে আনোয়ারা উপজেলা নির্বাহী কর্মকর্তা জোবায়ের আহমেদ জানান, একজন মেম্বার প্রার্থীর সমর্থকরা ভোটকেন্দ্রে গোন্ডগোলের চেষ্টা করেছে। কেন্দ্রে দায়িত্বপ্রাপ্ত পুলিশ আনসার সদস্যরা তাৎক্ষনিকভাবে তা প্রতিরোধ করেছে। হতাহতের কোন ঘটনা ঘটেনি। আমি ঘটনাস্থলে এসে পোলিং বুথে মোবাইল নিয়ে প্রবেশ ও ভয়ভীতি দেখানোর অভিযোগে তিনজনকে এবং মেম্বার প্রার্থী নিজাম উদ্দিনকে আটক করি। অন্যান্য মেম্বার প্রার্থী ও সাধারণ ভোটার এবং পুলিশ আনসারের সহযোগিতায় সাময়িক বন্ধ হওয়া ভোট আবারও শুরু করি। ভোটগণ শান্তির্পূণভাবে ভোট প্রদান করছে। পরিস্থিতি পুরোপুরি আইনশৃঙ্খলা বাহিনীর নিয়ন্ত্রণে রয়েছে।

 

জানা যায়, ইউপি নির্বাচনেবারখাইন ইউনিয়নে আওয়ামী লীগের প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হওয়ায় সেখানে চেয়ারম্যান পদে নির্বাচন হচ্ছে না। এই ইউনিয়নের ১ নংওয়ার্ডে সদস্য প্রার্থী ৪জন এবং সংরক্ষিত মহিলা সদস্য পদে ৫জন প্রতিদ্বন্দিতা করছেন। পূর্ব ঝিওরী সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে মোট ভোটার ২হাজার ৫৬৯জন। পুরুষ ভোটার১৩৮৪জন এবং মহিলা ভোটার ১১৮৫জন।

কেন্দ্র দখল করতে ভাড়ায় এসে ধৃত

ভোটকেন্দ্রের বাইরে হামলা ও বোমাবাজি করে পালানোর জন্য জনতার হাতে ধৃত মো.আজিজুল হক(২৩) পিতা: ফরিদ উদ্দিন , গ্রাম: পায়ক,  থানা:  মুরাদনগর, জেলা: কুমিল্লাকে জনতা প্রায় ১ কিলোমিটার ধাওয়া করে আটক করে।

আটকের পর আজিজুল হক  বিএনএকে জানান ,সে কর্ণফুলী ব্রিজের নিকটে ভাসমান হকার হিসেবে ব্যবসা করে। মেম্বার প্রার্থী  নিজাম উদ্দিন ৫হাজার টাকা চুক্তিতে  তাকেসহ তার অপর ৫ বন্ধুকে ভাড়া করে। এ ছাড়া আরও ২০/২৫ জনকে একইভাবে ভাড়া করে। ভোটের আগের দিন  (৪ জানুয়ারি) তারা একজন যুবলীগ নেতার বাড়িতে ছিল।

আজিজুল আরও জানায়,  নির্বাচনের আগের রাত (৪ জানুয়ারি) নিজাম উদ্দিনের ভাই ফোরকান মাজার গেইটের কাছে  হিন্দু পাড়ায় নিয়ে যায় এবং সকাল পর্যন্ত পাহারায় থাকার জন্য বলে। তারা সেখানে অবস্থান নিয়ে ভয়ভীতি প্রর্দ শন করবে। যাতে সকালে যাতে হিন্দু ভোটারা ভোট কেন্দ্রে আসতে না পারে। কিন্তু হিন্দু পাড়ার লোকজন বিষয়টি মোরগ মার্কা মেম্বার প্রার্থী সরওয়ার জাহান চৌধুরীকে জানায়। তিনি ৯৯৯ ফোন করে ঝিওরী হিন্দু পাড়ায় সন্ত্রাসীদের অবস্থানের বিষয়টি জানালে আনোয়ারা থানা পুলিশের একটি দল রাত পৌনে ১২ টার দিকে এসে সন্ত্রাসীদের ধাওয়া দেয় এবং টিউবওয়েল মার্কা মেম্বার প্রার্থী নিজাম উদ্দিনের ভাই ফোরকানকে সর্তক করে  দিলে তাদের পরিকল্পনা ব্যর্থ হয়ে যায়। পরবর্তীতে ভোট কেন্দ্রে গিয়ে  ভোট বানচাল করার জন্য তাদের নির্দেশ দেয় বলে জানান বহিরাগত সন্ত্রাসী আজিজুল। পরবর্তীতে সন্ধ্যার দিকে আটক আজিজুল হককে  তার মা ও মামার জিম্মায় ছেড়ে দেয়া হয়।

 

চেয়ারম্যান প্রার্থীর ভোট বর্জন

এদিকে কেন্দ্র দখল, হামলা ও এজেন্টদের কেন্দ্র থেকে বের করে দেওয়া ও ভোট জালিয়াতির অভিযোগ এনে পরৈকোড়া ইউনিয়নে চেয়ারম্যান পদে ভোট বর্জনের ঘোষণা দিয়েছেন আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী নাজিম উদ্দিন।সকাল ১০টায় উপজেলা চত্ত্বরে এসে এই ঘোষণা দেন। এ সময় কিছু সমর্থক তার সাথে ছিলেন।

বিএনএ নিউজ ২৪,ওয়াই এইচ,জিএন

Loading


শিরোনাম বিএনএ