29 C
আবহাওয়া
৬:০৩ পূর্বাহ্ণ - মে ২৩, ২০২৪
Bnanews24.com
Home » হামাস-ইসরায়েল : ফের যুদ্ধবিরতির ঘোষণা যে কোন সময়

হামাস-ইসরায়েল : ফের যুদ্ধবিরতির ঘোষণা যে কোন সময়

হামাস-ইসরাইল যুদ্ধ বিরতির

বিশ্ব ডেস্ক : ইসরায়েলের সঙ্গে জিম্মি মুক্তি ও যুদ্ধবিরতির মিশরীয় প্রস্তাবিত চুক্তির প্রথম ধাপ কার্যকরে রাজি হয়েছে হামাস। ফলে ফের যুদ্ধবিরতির ঘোষণা প্রকাশ হতে পারে যে কোন সময়। খবর আল কুদস।

মিশরীয় প্রস্তাবিত চুক্তিতে বলা হয়েছে— প্রথম ধাপে যুদ্ধবিরতির মেয়াদ হবে ৪০ দিন। এ সময়ে হামাস ৩৩ ইসরায়েলি জিম্মিকে মুক্তি দেবে এবং ইসরায়েল কয়েক হাজার ফিলিস্তিনি বন্দিকে তাদের কারাগার থেকে ছেড়ে দেবে।

২য় ধাপের মেয়াদ হবে ৪২ দিন। এই ধাপে বাকি জীবিত গাজায় থাকা জিম্মিদের মুক্তি দেবে হামাস। একই সঙ্গে দ্বিতীয় ধাপে গাজায় স্থিতিশীলতা ফিরিয়ে আনা হবে।

৩য় ধাপেরও মেয়াদ হবে ৪২ দিন। এই সময়টায় হামাস মৃত জিম্মিদের মরদেহ ইসরাইলের সেনাদের নিকট হস্তান্তর করবে।

এছাড়া যুক্তরাষ্ট্র হামাসকে নিশ্চয়তা দিয়েছে জিম্মি মুক্তি ও যুদ্ধবিরতির ৩য় ধাপ শেষে গাজা থেকে সব ইসরাইলি সেনাকে প্রত্যাহার করে নিয়ে যাওয়া হবে। সে সাথে ইসরায়েল গাজার পরবর্তী শাসক সরকারে আরব দেশগুলোর সাথে অংশীদার থাকতে চায়।

গত একমাস ধরে কাতার, মিশর, যুক্তরাষ্ট্র নেতৃত্ব ইসরায়েল-হামাসের মধ্যে যুদ্ধবিরতির চেষ্ঠা চালিয়ে যাচ্ছে। মিশরের রাজধানী কায়রোতে হামাস ও ইসরায়েলের প্রতিনিধিদের মধ্যে ফলপ্রসুবিহীন কয়েকদফা বৈঠক হয়। যুক্তরাষ্ট্র কাতার ও মিশরকে দিয়ে হামাস, নিজেই ইসরায়েলকে নমনীয় করতে জোর প্রচেষ্ঠা অব্যাহত রাখে। যার ফলাফল ফের যুদ্ধবিরতির ঘোষণা যে কোন সময় আসতে পারে বলে আশা করা হচ্ছে।

বিএনএ,এসজিএন

Loading


শিরোনাম বিএনএ