38 C
আবহাওয়া
৩:৫০ অপরাহ্ণ - মে ২, ২০২৪
Bnanews24.com
Home » ব্রাজিলকে রুখে দিলো ক্যামেরুন; নকআউট পর্বে সুইজারল্যান্ড

ব্রাজিলকে রুখে দিলো ক্যামেরুন; নকআউট পর্বে সুইজারল্যান্ড

ব্রাজিলকে রুখে দিলো ক্যামেরুন

বিএনএ ডেস্ক: গ্রুপ পর্বের শেষ ম্যাচে ব্রাজিলকে রুখে দিয়েছে ক্যামেরুন। নির্ধারিত সময়ে তিতের শিষ্যদের ০-১ গোলে হারায় তারা। ৯০ মিনিটের মাথায় ক্যামেরুনের পক্ষে জয়সূচক গোলটি করেন অধিনায়ক ভিনসেন্ট আবুবকর।

শনিবার (৩ ডিসেম্বর) কাতারের লুসাইল স্টেডিয়ামে রাত ১টায় শুরু হয় ম্যাচটি। আগেই শেষ ষোলো নিশ্চিত হয়ে যায় ব্রাজিলের। তাই ব্রাজিলের জন্য এই ম্যাচ ছিল নিজেদের বেঞ্চ শক্তি বাজিয়ে দেখার। আগের ম্যাচ থেকে ৯ খেলোয়াড় বদল করেন তিতে। ৩৯ বছর বয়সী ব্রাজিলের সবচেয়ে বয়স্ক খেলোয়াড় দানি আলভেজকে নেতৃত্ব দিয়ে মাঠে নামিয়ে দেন তিনি। গত ৬ দশকের মধ্যে যা ছিলো সবচেয়ে কমবয়সী আক্রমণভাগ।

তবে তারুণ্যনির্ভর তিতের শিষ্যরা ক্যামেরুনের বিপরীতে নিজেরাই বধ হয়েছে। ৯১ মিনিটে গোল হজম করে ১-০ ব্যবধানে হেরে মাঠ ছাড়তে হয় তাদের। বিশ্বকাপ ইতিহাসে এই প্রথম কোনো আফ্রিকান দলের কাছে হারল ব্রাজিল।

নকআউট পর্বের ষষ্ঠ ম্যাচে গ্রুপ-জি চ্যাম্পিয়ন ব্রাজিল মুখোমুখি হবে গ্রুপ-এইচ রানার্সআপ দক্ষিণ কোরিয়ার সাথে। ৬ ডিসেম্বর রাত ১টায় স্টেডিয়াম ৯৭৪-এ শুরু হবে ম্যাচটি।

১৯৫৮ বিশ্বকাপের পর এটিই ব্রাজিলের সর্বকনিষ্ঠ আক্রমণভাগ। ২২.৯ বছর গড়ের আক্রমণভাগ নিয়ে শুরু থেকেই দাপট দেখিয়েছে ব্রাজিল। দ্বিতীয় মিনিটেই গোলের সুযোগ তৈরি করেন রদ্রিগো। বাইলাইনের কাছে গিয়ে বল পাঠিয়েছিলেন পেছন দিকে। কিন্তু দ্রুত পৌঁছাতে না পারায় ফ্রেদ যে শটটি নেন, সহজেই তা ক্যামেরুন রক্ষণে আটকে যায়।

শুরুর দিকে ক্যামেরুন ব্রাজিল ডি বক্সে পৌঁছাতে পেরেছে মাত্র দুইবার। ১৯ ও ২০তম মিনিটের সেই দুটি আক্রমণেই ছিল গোলের সম্ভাবনা। ২৮ মিনিটে বিপজ্জনক জায়গায় ফ্রি কিক পেয়ে যায় ব্রাজিল। তবে রদ্রিগোর নেয়া শট গোলমুখেই যেতে পারেনি, আটকে যায় ক্যামেরুনের মানব-দেয়ালে। এর চার মিনিট বাদে পাওয়া আরেকটি ফ্রি কিকে শট নেন দানি আলভেজ, এটি চলে যায় গোল বারের ওপর দিয়ে।

এর এক মিনিট বাদে গোল প্রায় পেয়েই যাচ্ছিল ক্যামেরুন। বা দিক থেকে মুমি এনগামালেউয়ের ক্রস চলে যায় ডি বক্সে থাকা ব্রায়ান এমবেউমোর কাছে। প্রিমিয়ার লিগে খেলা এই ফরোয়ার্ডের হেড ছিল গোলমুখি। ডান দিকে ঝাপিয়ে ব্রাজিলকে এ যাত্রায় বিপদমুক্ত করেন এদেরসন। কাতার বিশ্বকাপে এটিই ব্রাজিলের গোলমুখে প্রথম শট। আগের দুই ম্যাচে সার্বিয়া, সুইজারল্যান্ডের কেউ একটি শটও নিতে পারেনি।

দ্বিতীয়ার্ধের শুরু থেকে দুই দলই অনেকটা ঝিমিয়ে পড়ে। আক্রমণের গতি বাড়ে শেষ দিকে। ৮৪ মিনিটে দারুণ একটা সুযোগ আসে ব্রুনো গিমেরেজের সামনে। রাফিনিয়ার ক্রস থেকে বল পেয়েছিলেন গোলমুখের সামনে। তবে ক্রিস্তোফার উহর বাধায় বল চলে যায় বাইরে।

গোলশূন্য ম্যাচে হঠ্যাৎ উত্তেজনা নিয়ে আসেন আবুবকর। ডান দিক থেকে ঢোকা এনগোম এমবেকেলির দুর্দান্ত ক্রস দুই ডিফেন্ডারের মাঝ থেকে নেয়া হেডে জালে জড়িয়ে দেন তিনি। তবে গোল করার পর আচরণবিধি ভঙ্গের দায়ে আবুবকরকে হলুদ কার্ড দেখান রেফারি। আগে আরেকটি হলুদ কার্ড থাকায় লাল কার্ড দেখে মাঠ ছাড়েন তিনি।

আবুবকরকে লাল কার্ড দেখান রেফারি।
আবুবকরকে লাল কার্ড দেখান রেফারি।

কাতার বিশ্বকাপে এই প্রথম গোল হজম করে ব্রাজিল। ১০ মিনিট বাড়তি সময়ে সেই গোল শোধ করতে পারেননি মার্তিনেল্লিরা।

এদিকে একই গ্রুপে নিজেদের শেষ ম্যাচে সার্বিয়াকে ২-৩ গোলের ব্যাবধানে পরাজিত করে নকআউট পর্বে জায়গা করে নিয়েছে সুইজারল্যান্ড। সুইসরা ড্র করলেই গোল ব্যবধানে এগিয়ে শেষ ষোলোয় উঠে যেতে পারত ক্যামেরুন। তবে নিজেদের জয় নিশ্চিত করে ৬ পয়েন্ট নিয়ে গ্রুপ রানার্সআপ হয়েছে সুইজারল্যান্ড।

নকআউট পর্বের শেষ অর্থ্যাৎ অষ্টম ম্যাচে গ্রুপ-এইচ চ্যাম্পিয়ন পর্তুগালের বিরুদ্ধে লড়বে গ্রুপ-জি রানার্সআপ সুইজারল্যান্ড। কাতারের লুসাইল স্টেডিয়ামে ৭ ডিসেম্বর রাত ১টায় এ ম্যাচ অনুষ্ঠিত হবে।

বিএনএ/এ আর

Loading


শিরোনাম বিএনএ