29 C
আবহাওয়া
৯:০৮ অপরাহ্ণ - মার্চ ২৯, ২০২৪
Bnanews24.com
Home » ঢাবির ‘ক’ ইউনিটের ফল প্রকাশ, ৮৯.২৪ শতাংশ শিক্ষার্থীই ফেল

ঢাবির ‘ক’ ইউনিটের ফল প্রকাশ, ৮৯.২৪ শতাংশ শিক্ষার্থীই ফেল

ঢাবির ভর্তির আবেদন স্থগিত

বিএনএ, ঢাকা: ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২০-২০২১ শিক্ষাবর্ষের বিজ্ঞান অনুষদের ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশ হয়েছে। এ বছর পাসের হার ১০ দশমিক ৭৬ শতাংশ। বাকি ৮৯ দশমিক ২৪ শতাংশ শিক্ষার্থীই ফেল করেছেন। এছাড়া পরীক্ষায় রেকর্ড মার্ক পেয়ে প্রথম হয়েছে বগুড়ার গভর্নমেন্ট আজিজুল হক কলেজের শিক্ষার্থী মিফতাহুল আলম। তিনি ১২০ নম্বরের মধ্যে পেয়েছেন ১১৭.৭৫।

বুধবার (৩ নভেম্বর) দুপুর সাড়ে ১২টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান প্রশাসনিক ভবনস্থ অধ্যাপক আব্দুল মতিন ভার্চুয়াল ক্লাসরুমে আনুষ্ঠানিকভাবে ভর্তি পরীক্ষার এ ফলাফল ঘোষণা করেন। এসময় আরো উপস্থিত ছিলেন ক-ইউনিটের ভর্তি পরীক্ষার প্রধান সমন্বয়ক ও জীব বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মিহির লাল সাহা, প্রো-ভিসি (শিক্ষা) এ এস এম মাকসুদ কামাল।

এ বছর ‘ক’ ইউনিটে আবেদন করেছিলেন ১ লাখ ১৭ হাজার ৯৫৭ জন। এরমধ্যে অংশগ্রহণ করেছেন ৯৪ হাজার ৫০৫ জন। পাস করেছেন মাত্র ১০ হাজার ১৬৫ জন শিক্ষার্থী, যা মোট শিক্ষার্থীর ১০ দশমিক ৭৬ শতাংশ। বাকি ৮৯ দশমিক ২৪ শতাংশ শিক্ষার্থীই ফেল করেছেন।

সংবাদ সম্মেলনে বলা হয়, মোট এক লাখ ১৭ হাজার ৯৫৭ জন শিক্ষার্থী ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষায় অংশ নিতে আবেদন করলেও শেষ পর্যন্ত পরীক্ষায় অংশ নেয় ৯৪ হাজার ৫০৯ জন। এমসিকিউ ও লিখিত পরীক্ষায় সমন্বিতভাবে ১০ হাজার ১৬৫ জন পরীক্ষার্থী উত্তীর্ণ হয়।

‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষায় সর্বমোট ১২০ নম্বরের মধ্যে ১১৭ দশমিক ৭৫ পেয়ে মেধা তালিকার প্রথম স্থানে আছেন বগুড়া সরকারি আজিজুল হক কলেজ থেকে উচ্চমাধ্যমিক পাস করা মেফতাউল আলম সিয়াম। চিটাগং কলেজ থেকে উচ্চমাধ্যমিক উত্তীর্ণ আসিফ করিম ১১২ দশমিক ৭৫ নম্বর পেয়ে দ্বিতীয় এবং খুলনা পাবলিক কলেজ থেকে আসা নিত্য আনন্দ বিশ্বাস ১১১ দশমিক ৯৫ নম্বর পেয়ে তৃতীয় হয়েছেন।

শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট https://admission.eis.du.ac.bd -এ গিয়ে ফলাফল দেখতে পারবেন অথবা রবি, এয়ারটেল, টেলিটক বা বাংলালিংক নম্বর থেকে DU KA < roll no> টাইপ করে ১৬৩২১ এসএমএস করে ফিরতি মেসেজে ফলাফল জানতে পারবেন। উত্তীর্ণ শিক্ষার্থীদের ৯ থেকে ২১ নভেম্বরের মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটের মাধ্যমে পছন্দের বিষয় নির্বাচন করতে হবে।

এছড়া কোটায় আবেদনকারিরা ৪ নভেম্বর হতে ১০ নভেম্বরের মধ্যে সংশ্লিষ্ট কোটার ফরম জীব বিজ্ঞান অনুষদের ডিন অফিসে হতে সংগ্রহ করতে হবে এবং যথাযথভাবে পূরণ করে উক্ত সময়ের মধ্যে ডিন অফিসে জমা দিতে হবে। ফলাফল নিরীক্ষণের জন্য ফি প্রদান সাপেক্ষে ৪ নভেম্বর থেকে ১০ নভেম্বর মধ্যে জীব বিজ্ঞান অনুষদের ডিন অফিসে আবেদন করতে পারবে।

বিএনএ/এমএফ

Loading


শিরোনাম বিএনএ