29 C
আবহাওয়া
৭:০৬ অপরাহ্ণ - মার্চ ২৯, ২০২৪
Bnanews24.com
Home » ইউক্রেনের পক্ষে লড়াই করতে বাধ্য নয় ন্যাটো: জার্মান রাষ্ট্রদূত

ইউক্রেনের পক্ষে লড়াই করতে বাধ্য নয় ন্যাটো: জার্মান রাষ্ট্রদূত


বিএনএ, বিশ্বডেস্ক : মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো সামরিক জোটে নিযুক্ত জার্মানির স্থায়ী প্রতিনিধি রুদিগের কোয়েনিং বলেছেন, ইউক্রেনকে সরাসরি সামরিক সমর্থন দিতে বাধ্য নয় এ জোট। তিনি আরgx বলেছেন, ন্যাটো সামরিক জোট বড় ধরনের যুদ্ধ এড়াতে চায়।

জার্মান রাষ্ট্রদূত বলেন, “আমরা শান্তিতে ছিলাম কিন্তু হঠাৎ করেই একটি দেশ অন্য একটি দেশকে আক্রমণ করে বসলো। এ ধরনের ঘটনা কেউ কল্পনাও করেনি।”

জার্মান স্থায়ী প্রতিনিধি জোর দিয়ে বলেন, “ইউক্রেন যেহেতু ন্যাটো জোটের সদস্য নয়, সে কারণে রাশিয়ার হামলা প্রতিহত করতে সামগ্রিকভাবে ন্যাটো জোট আইনগতভাবে দায়বদ্ধ নয়। যার অর্থ হচ্ছে ন্যাটো জোটের আর্টিকেল ফাইভ এখানে কার্যকর করা যাচ্ছে না।”

ন্যাটো জোটের আর্টিকেল ফাইভে বলা হয়েছে, কোনো সদস্য দেশ শত্রু দ্বারা আক্রান্ত হলে এ জোট আক্রান্ত হয়েছে বলে ধরে নিয়ে সম্মিলিতভাবে শত্রুর বিরুদ্ধে লড়াই করবে।

জার্মান রাষ্ট্রদূতের বক্তব্য অনুসারে, ন্যাটো জোট সক্রিয়ভাবে ইউক্রেন যুদ্ধে জড়িয়ে যাওয়া থেকে বিরত থাকতে চাইছে কারণ ন্যাটো জোট যদি জড়িয়ে যায় তাহলে এটি হবে অনেক বড় যুদ্ধ যেখানে জোটের ৩০টি দেশ জড়িয়ে যাবে। কেউ এ ধরনের যুদ্ধ চায় না। (পার্সটুডে)

বিএনএনিউজ/এইচ.এম।

Loading


শিরোনাম বিএনএ