34 C
আবহাওয়া
৩:০৪ অপরাহ্ণ - মে ২, ২০২৪
Bnanews24.com
Home » ফলমূল,সবজি ইউরোপে রপ্তানির উদ্যেগ

ফলমূল,সবজি ইউরোপে রপ্তানির উদ্যেগ

ফলমূল,সবজি ইউরোপে রপ্তানির উদ্যেগ

ঢাকা : ইউরোপের বাজারে সতেজ শাকসবজি ও ফলমূল এবং প্রক্রিয়াজাত কৃষিপণ্যের রপ্তানি বৃদ্ধি করতে কৃষিমন্ত্রীর নেতৃত্বে সরকারি ও বেসরকারি উদ্যোক্তা-ব্যবসায়ীদের একটি দল নেদারল্যান্ড ও বৃটেন সফরে যাচ্ছে, এ তথ্য জানিয়ে কৃষিমন্ত্রী বলেন, দেশের ফলমূল, আলু এবং শাকসবজি রপ্তানি ও প্রক্রিয়াজাতের সম্ভাবনা অনেক। আমাদের এখন অনেক উদ্বৃত্ত ফসল রয়েছে। এগুলোকে আমরা ইউরোপের মূল বাজারে রপ্তানি করতে চাই। এখন যা রপ্তানি হচ্ছে তার মূল ক্রেতা হলো প্রবাসী বাংলাদেশিরা। এ সফরে বৃটেনের ব্যবসায়ী সংগঠন ও শীর্ষস্থানীয় চেইনশপ বা সুপার মার্কেটের সাথে আলোচনা করা হবে।

মঙ্গলবার (২ নভেম্বর) সচিবালয়ে কৃষিমন্ত্রী ড. মো: আব্দুর রাজ্জাকের সাথে ঢাকায় নিযুক্ত বৃটিশ হাইকমিশনার রবার্ট চ্যাটারটন ডিকসনের (Robert Chatterton Dickson) সাক্ষাতকালে মন্ত্রী এ তথ্য প্রকাশ করেন।

কৃষি উৎপাদনে বাংলাদেশের অভাবনীয় সাফল্যের কথা তুলে ধরে কৃষিমন্ত্রী বলেন, উৎপাদনে সাফল্য আসলেও রপ্তানি ও প্রক্রিয়াজাতকরণে পিছিয়ে আছে বাংলাদেশ। আমাদের অর্থের অভাব নেই, প্রয়োজন কারিগরি ও পরিচালনা সহযোগিতা। এক্ষেত্রে বাংলাদেশ বৃটেনের সহায়তা চায়।

এ সময় বাংলাদেশকে কৃষি প্রক্রিয়াজাত ও রপ্তানি বৃদ্ধিতে সহযোগিতার আশ্বাস প্রদান করেন বৃটিশ হাইকমিশনার। তিনি বলেন, কৃষিতে সহযোগিতা বাড়ানোর জন্য বৃটেনের প্রাইভেট সেক্টরকে সম্পৃক্ত করার উদ্যোগ গ্রহণ করা হবে।

কৃষিমন্ত্রী আরো বলেন, বৃটেন বাংলাদেশের অকৃত্রিম বন্ধুরাষ্ট্র। স্বাধীনতা সংগ্রামের শুরু থেকেই বৃটেনের সাথে বাংলাদেশের গভীর সম্পর্ক বিদ্যমান। বাংলাদেশ দৃঢ়ভাবে বিশ্বাস করে, এ সম্পর্ক অটুট থাকবে। ভবিষ্যতে অর্থনৈতিক, সামাজিক, সাংস্কৃতিকসহ সকল ক্ষেত্রে সহযোগিতা আরও বৃদ্ধি পাবে। এ সময় কৃষি মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

bnanews24,SGN

Loading


শিরোনাম বিএনএ