রাবির আন্ত:বিভাগ ফুটবলে চ্যাম্পিয়ন অর্থনীতি বিভাগ

বিএনএ, রাবি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) আন্ত:বিভাগ ফুটবল প্রতিযোগিতা ২০২২-এ চ্যাম্পিয়ন হয়েছেন অর্থনীতি বিভাগ।রোববার(২ অক্টোবর) বিকাল সাড়ে তিনটায় বিশ্ববিদ্যালয়ের শেখ কামাল স্টেডিয়ামে ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগকে টাইব্রেকারে ৩-২ গোলে হারিয়ে দ্বিতীয়বারের মতো চ্যাম্পিয়ন হয় বিভাগটি। বিজয়ী দলকে চ্যাম্পিয়ন ট্রফি তুলে দেয়া হয়।

আরো পড়ুন

উল্লেখ্য, বিশ্ববিদ্যালয়ের ৫৮টি বিভাগের মধ্যে অনুষ্ঠিত হয় এবারের টুর্নামেন্ট। সেমিফাইনালে ফারসি বিভাগকে ৩-১ গোলে হারিয়ে অর্থনীতি বিভাগ ও দর্শন বিভাগকে ২-০ গোলে হারিয়ে ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগ ফাইনালে ওঠে। ৭০ মিনিটের ফাইনাল ম্যাচটিতে দুই দলের মধ্যে কোনো গোল না হওয়ায় রেফারির সিদ্ধান্ত মোতাবেক টাইব্রেকারে মুখোমুখি হয় দল দুটি। পরবর্তীতে, ৩-২ গোলে জয়ী হয় অর্থনীতি বিভাগ।

খেলা শেষে চ্যাম্পিয়ন দল অর্থনীতি বিভাগ, ১ম রানার্সআপ ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগ, ২য় রানার্সআপ দর্শন বিভাগ এবং পুরো টুর্নামেন্টে সুষ্ঠুভাবে খেলার জন্য ইংরেজি বিভাগের শিক্ষার্থীদের মাঝে ফেয়ার-প্লে পুরস্কার তুলে দেন রাবি উপাচার্য অধ্যাপক ড. গোলাম সাব্বির সাত্তার।

ফাইনালে বিজয়ী ও রানার্সআপ উভয় দলকে অভিনন্দন জানিয়ে উপাচার্য বলেন, ‘খেলাধুলা শরীর ও মনকে ভালো রাখার সবচেয়ে বড় মাধ্যম। মনকে সুস্থ স্বাভাবিক রাখার জন্য খেলার প্রয়োজন রয়েছে। বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষার্থীদের মধ্যে খেলাধুলা এক সৌহার্দ্যপূর্ণ পরিবেশের সৃষ্টি করে। খেলায় জয় পরাজয় কোনো বিষয় না, এখানে অংশগ্রহণই মুখ্য বিষয়। কেউ বিজিত নয় সকলেই বিজেতা।’

উপাচার্য আরও বলেন, ‘আন্তঃবিভাগ ফুটবল খেলার প্রথম পর্যায়ে বিভিন্ন ঝামেলার কারণে আমি হতাশ হয়েছিলাম; কিন্তু ঝামেলার পরও আমাদের শিক্ষার্থীরা ঘুরে দাঁড়িয়েছে। তোমাদের খেলাধুলা দেখে মনে হয়েছে তোমরা একে অন্যের প্রতি খুবই আন্তরিক। আমরা আগামীতে বিভিন্ন খেলাধুলার আয়োজন নিয়ে ভাবছি—তাতে তোমাদের অংশগ্রহণই পারে গৌরবময় বিজয় এনে দিতে।’

পুরস্কার বিতরণী অনুষ্ঠানে সভাপতি হিসেবে উপস্থিত ছিলেন—আন্তঃবিভাগ গেমস সাব-কমিটির সভাপতি ও সামাজিক বিজ্ঞান অনুষদের ডীন অধ্যাপক ড. মো. ইলিয়াছ হোসেন। এছাড়া বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন: উপ-উপাচার্য অধ্যাপক ড. সুলতান-উল-ইসলাম ও কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. অবায়দুর রহমান প্রমানিকভ (অব.), শরীরচর্চা শিক্ষা বিভাগের ভারপ্রাপ্ত পরিচালক মুহাম্মাদ আছাদুজ্জামান, ছাত্র উপদেষ্টা অধ্যাপক এম. তারেক নূর, বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. আসাবুল হক। এছাড়া, বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা খেলাটি উপভোগ করেন।

প্রসঙ্গত, ২০১৯ সালে চ্যাম্পিয়ন হয় অর্থনীতি বিভাগ। এর আগে ২০১৫ এবং ২০১৮ সনে ফাইনাল ম্যাচ খেলেও চ্যাম্পিয়ন ট্রফি অধরা থেকেছিল বিভাগটির।

বিএনএ/সাকিব, ওজি