37 C
আবহাওয়া
১০:৪৬ অপরাহ্ণ - এপ্রিল ১৯, ২০২৪
Bnanews24.com
Home » চলতি মাসেই খুলছে মালয়েশিয়ার শ্রমবাজার

চলতি মাসেই খুলছে মালয়েশিয়ার শ্রমবাজার

মালয়েশিয়া যেতে খরচ ৭৯ হাজার টাকা

বিএনএ ডেস্ক: চলতি মাসেই খুলে যাচ্ছে মালয়েশিয়ার শ্রমবাজার। ঢাকায় অনুষ্ঠিত যৌথ কমিটির বৈঠকে এই সিদ্ধান্ত হয়েছে। এ তথ্য জানিয়েছেন প্রবাসী কল্যাণমন্ত্রী ইমরান আহমদ।

বৃহস্পতিবার (২ জুন) সকালে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের যৌথ ওয়ার্কিং গ্রুপের বৈঠক অনুষ্ঠিত হয়। তিনি জানান, অভিবাসন খরচ ১ লাখ ৬০ হাজার টাকার নিচে হতে পারে। বৈধ রিক্রুটিং এজেন্সির তালিকা মালয়েশিয়ার কাছে হস্তান্তর করা হয়েছে। কর্মী নিয়োগে কোনো অনিয়ম করলে কঠোর ব্যবস্থা নেয়ার হুঁশিয়ারি দিয়েছেন তিনি।

২০১৮ সালের সেপ্টেম্বর থেকে অতিরিক্ত অভিবাসন ব্যয়সহ নানা অভিযোগে বাংলাদেশ থেকে কর্মী নেয়া বন্ধ করে দেয় মালয়েশিয়া। দীর্ঘ আলোচনার পর অবেশেষে আবার মালয়েশিয়ার শ্রমবাজার উন্মুক্ত হচ্ছে বাংলাদেশিদের জন্য। এবার কর্মী যাওয়ার ক্ষেত্রে অভিবাসন ব্যয়, কর্মীদের বেতন ও নিরাপত্তার বিষয়টি গুরুত্ব দিচ্ছে দুই দেশ। ইমরান আহমদ বলেন, যেসব এজেন্সি সরকার নির্ধারিত অতিরিক্ত টাকা নেবে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে।

জানানো হয়, আগামী পাঁচ বছরে পাঁচ লাখ শ্রমিক নেবে মালোশিয়া সরকার। যেখানে তাদের সর্বনিম্ন বেতন হবে ১৫ শ’ ২০ রিঙ্গিত। আর কতগুলো রিক্রুটিং এজেন্সি কাজ করবে তা নিয়োগদাতা দেশ নির্ধারণ করবে।

বৈঠকে অংশ নেয়া মালয়েশিয়ার মানবসম্পদমন্ত্রী এম সারাভানান বলেন, মালয়েশিয়া জিরো মাইগ্রেশন নিয়ে কাজ করছে।

বিএনএ/ এ আর

Loading


শিরোনাম বিএনএ