28 C
আবহাওয়া
৪:৩৩ পূর্বাহ্ণ - এপ্রিল ১৯, ২০২৪
Bnanews24.com
Home » ওমানে কার্যকর হলো নতুন আকামা ফি

ওমানে কার্যকর হলো নতুন আকামা ফি

মাস্কাট ওমান

বিএনএ, বিশ্বডেস্ক :  ওমানে প্রবাসী কর্মীদের জন্য নতুন ওয়ার্ক পারমিট বা আকামা ফি কার্যকর করা হয়েছে। পূর্ব ঘোষণা অনুযায়ী মঙ্গলবার (১ জুন) থেকে এটি কার্যকর হয়েছে। দক্ষ প্রবাসীদের ধরে রাখার পাশাপাশি ওমানিকরণকে উৎসাহ দেওয়ার জন্য দেশটির মন্ত্রিসভার সিদ্ধান্ত অনুযায়ী গত জানুয়ারিতে বাড়তি ফি’সহ নতুন কাঠামো ঘোষণা করে শ্রম মন্ত্রণালয়।

নতুন ফি কাঠামো অনুযায়ী, চার হাজার ওমানি রিয়াল বা তার অধিক বেতনের উচ্চ পদের প্রবাসী কর্মীর জন্য আকামা ফি ২০০১ রিয়াল, দুই হাজার ৫০০ থেকে তিন হাজার ৯৯৯ ওমানি রিয়াল পর্যন্ত বেতনে মধ্যস্তরের পদে ফি ১০০১ রিয়াল, কারিগরি এবং বিশেষায়িত পদের কর্মীর ৬০১ রিয়াল এবং মাছ ধরা পেশায় ৩৬১ রিয়াল ভিসা ফি নির্ধারণ করা হয়েছে। আগে সব পদেই আকামা ফি ৩০১ রিয়াল নির্ধারিত ছিল।

নতুন কাঠামোতে সবচেয়ে বেশি সংখ্যক অনির্ধারিত পদের প্রবাসী কর্মীদের ভিসা ফি ৩০১ রিয়াল রাখা হয়েছে।

এ ছাড়া, এক থেকে তিন জন গৃহকর্মীর জন্য ভিসা ফি জনপ্রতি ১৪০ রিয়াল এবং চার জনের বেশি কর্মীর জন্য ২৪১ রিয়াল, উট পালন কাজে এক থেকে তিন জন কর্মীর জন্য জনপ্রতি ২০১ রিয়াল এবং চার জনের বেশি কর্মীর জন্য জনপ্রতি ৩০১ রিয়াল নির্ধারণ করা হয়েছে।

ইঞ্জিনিয়ার, আইটি সেক্টর এবং ম্যানেজার সহ এই ধরনের পেশায় কর্মরত প্রবাসীদের আগের তুলনায় বেশি খরচ পরবে তাদের ভিসা নবায়ন করতে।  এতে সামগ্রীকভাবে দেশটিতে কর্মরত বাংলাদেশি প্রবাসীদের উপর তেমন কোনো প্রভাব না পরলেও ভারতীয় নাগরিকদের উপর বেশ প্রভাব ফেলবে বলে মনে করছেন দেশটির বিশিষ্ট প্রবাসিরা।

বিএনএনিউজ/এইচ.এম।

 

Loading


শিরোনাম বিএনএ