28 C
আবহাওয়া
৮:২৩ পূর্বাহ্ণ - এপ্রিল ১৯, ২০২৪
Bnanews24.com
Home » যে কারণে মিয়ানমারে করোনা সংক্রমণ কম

যে কারণে মিয়ানমারে করোনা সংক্রমণ কম

মিয়ানমার

বিএনএ মিয়ানমার ডেস্ক:  প্রায় তিনমাস হতে চললো বার্মায়  তীব্র অসহযোগ আন্দোলন চলছে।গত ১ফেব্রুয়ারি হতে দেশটির প্রতিটি প্রদেশ ও অঞ্চলে চলতে থাকা তীব্র প্রতিরোধ আন্দোলনে এই পর্যন্ত ৭৫০জনেরও বেশি মানুষ গুলি ও নির্যাতনে প্রাণ হারিয়েছে। প্রতিটি প্রদেশ ও অঞ্চলে চলছে তীব্র প্রতিরোধ। বড় বড় সড়ক, মহাসড়ক ও  এমনকি অলিগলিতেও বালির বস্তা, ইট দিয়ে সেনাদের চলাচলে ব্যারিকেড দেয়া হয়েছে। এমন পরিস্থিতিতে নিজেরাই লকডাউনে রয়েছে মিয়ানমারবাসী।

১ ফেব্রুয়ারি অংসান সুচির সরকারকে হটিয়ে সামরিক শাসনজারী, স্টেট কাউন্সিলর অংসান সুচি ও প্রেসিডেন্টসহ রাজনৈতিক নেতাদের গ্রেপ্তার করে জান্তা সরকার।দক্ষিণপূর্ব এশিয়ার দেশটিতে বিপুল সংখ্যক চীনা পোশাক কারখানা রয়েছে। গত বছর করোনাভাইরাস দক্ষিণ এশিয়ার বিভিন্ন দেশে যখন ছড়িয়ে পড়ে তখন ১০কোটি জনসংখ্যার দেশ মিয়ানমারে ধীরে ধীরে সংক্রমণ ছড়াতে থাকে।

নিজেরাই লকডাউনে থাকায় এবং বাইরের লোকজনের সাথে আসা যাওয়া না থাকায় সেখানে করোনা খুব সুবিধা করতে পারে নি।

সর্বশেষ তথ্যমতে(১মে শনিবার), সিনহুয়া জানায় বিগত ২৪ঘন্টায় মিয়ানমারে কোভিড-১৯ রোগ শনাক্ত হয়েছে ১৪জনের শরীরে। এ নিয়ে দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা ১লাখ ৪২হাজার৮৩১জন। দেশটির স্বাস্থ্য মন্ত্রাণালয়ের উদ্ধৃতি দিয়ে খবরে বলা হয়, শনিবার ১৫৯৬টি নমুনা পরীক্ষা করা হয়।

ফেব্রুয়ারিতে প্রতিদিন কমপক্ষে ১০হাজার নমুনা পরীক্ষা করা হত। বর্তমানে ডাক্তার ও স্বাস্থ্যকর্মীদের ধর্মঘট ও অনুপস্থিতির কারণে বর্তমানে দৈনিক পরীক্ষা দেড়হাজারে নেমে এসেছে।

দেশটিতে এ পর্যন্ত সুস্থ হয়েছেন ১লাখ ৩১হাজার ৯৭১জন। আর মৃত্যুবরণ করেছে মাত্র ৩হাজার২০৯জন।

দেশটিতে প্রথম করোনা পজিটিভ রোগী ধরা পড়ে গত বছরের ২৩শে মার্চ।

বিএনএনিউজ২৪/এসজিএন

Loading


শিরোনাম বিএনএ