30 C
আবহাওয়া
৬:২৭ অপরাহ্ণ - মার্চ ২৯, ২০২৪
Bnanews24.com
Home » মিয়ানমারের অর্ধেক মানুষ ২২সালে দারিদ্র সীমার নিচে বাস করবে

মিয়ানমারের অর্ধেক মানুষ ২২সালে দারিদ্র সীমার নিচে বাস করবে

মিয়ানমারের অর্ধেক মানুষ ২২সালে দারিদ্র সীমার নিচে বাস করবে

বিএনএ মিয়ানমার ডেস্ক:  ১ ফেব্রুয়ারি অংসান সুচির সরকারকে হটিয়ে সামরিক শাসনজারী, সুচিসহ রাজনৈতিক নেতাদের গ্রেপ্তারের প্রতিবাদে দেশটিতে জান্তা বিরোধী অসহযোগ আন্দোলন চলছে। দেশটিতে সরকার বিরোধী আন্দোলনে অংশ নেয়া ৭৫০জনকে গুলি করে বা নির্যাতনে হত্যা করা হয়েছে। সরকারি কর্মকর্তা কর্মচারিদের একটি বড় অংশ, চিকিৎসক, স্বাস্থ্যকর্মী, ব্যাংকার সকলে জান্তা বিরোধী অসহযোগ আন্দোলনে যোগ দিয়েছে। কার্যত দেশটির শাসন ব্যবস্থা প্রায় অচল। প্রতিটি বড় বড় শহর বন্দর ও শিল্প এলাকায় তীব্র প্রতিরোধ আন্দোলন চলছে। সরকার বিরোধী  আন্দোলন দমনে রাতের বেলায় ব্যাপক ধরপাকড় চালাচ্ছে পুলিশও সেনা সদস্যরা। কাজে যোগ না দেয়া ডাক্তার ও ব্যাংকারদের বরখাস্ত করা হচ্ছে। তাদের পরিবার পরিজনকে নানাভাবে নির্যাতন করছে জান্তা সরকার।

দেশটির কেন্দ্রীয় ব্যাংকের ডেপুটি গর্ভণর Bo Bo Nge কে কারাগারে প্রেরণ করা হয়েছে। তাকে ১ ফেব্রুয়ারি গ্রেপ্তার করা হয়েছিল। তার এক বন্ধু সংসবাদ সংস্থাকে নিশ্চিত করেছেন তিনি এখনও জীবিত আছেন।

জাতিসংঘের উন্নয়ন কর্মসূচি(ইউএনডিপি)

জাতিসংঘের উন্নয়ন কর্মসূচি(ইউএনডিপি) বলেছে, ২০২২সালের শুরুতে মিয়ানমারের ২৫মিলিয়ন বা প্রায় অর্ধেক মানুষ দারিদ্র সীমার নিচে বসবাস করবে।  ইউএনডিপি প্রশাসক অচিম স্টেইনার এক বিবৃতিতে বলেন, দেশটিতে গণতান্ত্রিক শাসন ব্যবস্থা না থাকলে মিয়ানমার আরো দারিদ্রতার দিকে চলে যাবে যদিও এটি এড়ানো সম্ভবপর।

 

২শয়ের বেশি ব্যাংক স্টাফ বরখাস্ত

সিভিল ডিজঅবিডিয়েন্ট মুভমেন্টে(সিডিএম) অংশ নেয়ায় মিয়ানমার অরিয়েন্টাল ব্যাংক(এমওবি) এর ২শতাধিক ব্যাংক স্টাফকে বরখাস্ত করেছে মিয়ানমার সামরিক সরকার। সূত্র মিয়ানমার নাও।

পত্রিকাটির খবরে বলা হয়, ২৮এপ্রিল ব্যাংকে তাদের বরখাস্ত করার চিঠি প্রেরণ করা হয়। ব্যাংক স্টাফরা বলেন, আমরা আগে থেকেই জানতাম জান্তা সরকার কাজটি করবে।

এই ব্যাংকের বেশিরভাগ কর্মকর্তা কর্মচারি সরকার বিরোধী আন্দোলনে যোগ দিয়েছে। ফলে বিভিন্ন স্থানে ব্যাংকের কার্যক্রম পরিচালনা করা প্রায় অসম্ভব হয়ে দাড়িয়েছে।

 

হিউম্যান রাইটস ওয়াচ

আন্তর্জাতিক এ মানবাধিকার সংগঠনটি অবিলম্বে মিয়ানমারের the Assistance Association for Political Prisoners (AAPP) এর ওপর সামরিক জান্তার চাপ ও হুমকি বন্ধে কাজ করার জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহবান জানিয়েছে। এএপিপি দেশটির প্রধান মানবাধিকার সংগঠনে পরিণত হয়েছে।

সংস্থাটি সামরিক সরকারের প্রতিদিনের অভিযান, নির্যাতন, হত্যা, হুমকি, মামলার ডাটা ও ডকুমেন্ট তৈরি রাখছে এবং বিদেশি সংবাদ মাধ্যমকে অবহিত করছে।

হিউম্যান রাইটস ওয়াচ এর এশিয়া বিষয়ক ডেপুটি পরিচালক ফিল রবার্টসন বলেন, জান্তার হুমকির পেছনে রয়েছে জান্তার যতঅপরাধ ঢেকে রাখার কৌশল। প্রতিদিনের হত্যা গুম আর গ্রেপ্তারের তথ্য গোপন রাখা।

এএপিপি ডাটা , মিথ্যা তথ্য ও গুজব রটাচ্ছে
সম্প্রতি অনুষ্টিত আসিয়ান সামিটে জান্তালিডার সিনিয়র জেনারেল মিন অং হ্লাং দাবি করেন, এএপিপি একটি অবৈধ সংগঠন। তাদের কোন রেজিষ্ট্রেশন নেই। তারা মিথ্যা তথ্য দিয়ে দেশ ও বিদেশের মিডিয়াকে বিভ্রান্ত করছে। কোন প্রকারে দলিলপত্র ছাড়াই এএপিপি ডাটা , মিথ্যা তথ্য ও গুজব রটাচ্ছে। মিন অং হ্লাং বলেন, তারা খুব আপসেট যে, ওদের তথ্যগুলো বিদেশি সংবাদমাধ্যমগুলো অনুসরণ করছে।

বিএনএনিউজ২৪/ সূত্র: মিয়ানমারের সংবাদ মাধ্যম অবলম্বনে -সৈয়দ গোলাম নবী 

Loading


শিরোনাম বিএনএ