23 C
আবহাওয়া
৭:৫৭ পূর্বাহ্ণ - মার্চ ২৯, ২০২৪
Bnanews24.com
Home » বায়ুদূষণে আজ শীর্ষে ঢাকা

বায়ুদূষণে আজ শীর্ষে ঢাকা

বায়ুদূষণে আজ শীর্ষে ঢাকা

বিএনএ, ঢাকা: বায়ুর মানের স্কোর ১৬৪ নিয়ে বায়ুদূষণের তালিকায় আজ শীর্ষে উঠে এসেছে রাজধানী ঢাকার নাম। এই স্কোরের অর্থ হচ্ছে ঢাকার বাতাসের দূষণমাত্রা ‘অস্বাস্থ্যকর’। বুধবার (৩১ মে) সকাল ১১টায় আবহাওয়ার মান পর্যবেক্ষণকারী সংস্থা এয়ার কোয়ালিটি ইনডেক্সের (আইকিউএয়ার) সূচক থেকে জানা গেছে এ তথ্য।

আইকিউএয়ার সূচকে একই সময়ে বায়ুদূষণের দ্বিতীয় অবস্থানে রয়েছে কুয়েতের কুয়েত সিটি।

শহরটির দূষণের সূচকে স্কোর হচ্ছে ১৫৯ অর্থাৎ সেখানকার বায়ু ‘অস্বাস্থ্যকর’ পর্যায়ে রয়েছে। দূষণের তালিকায় তৃতীয় অবস্থানে রয়েছে ইন্দোনেশিয়ার জাকার্তা। শহরটির স্কোর হচ্ছে ১৫৬ অর্থাৎ সেখানকার বাতাসও অস্বাস্থ্যকর।
বৈশ্বিক বায়ুমান পর্যবেক্ষণকারী সুইজারল্যান্ডভিত্তিক ওয়েবসাইট আইকিউ এয়ার বিশ্বের প্রায় ১০০টি বড় শহরের বায়ুদূষণ নিয়ে লাইভ প্রতিবেদন প্রকাশ করে থাকে।

সাধারণত অতিমাত্রায় বায়ুদূষণ এলাকায় রেড অ্যালার্ট জারি করা হয়। এ ছাড়া অধিক সতর্কতার জন্য সাধারণের চলাচল সীমিত করার সুপারিশ করা হয়।

আইকিউ এয়ারের তথ্য অনুযায়ী, একিউআই মান ০ থেকে ৫০-এর মধ্যে থাকলে তাকে ভালো বলা হয়। ৫১ থেকে ১০০-এর মধ্যে থাকলে সেটি মডারেট ভালো বলা হয়।

ঢাকায় বায়ু দূষণের জন্য ইটভাটা, যানবাহনের ধোঁয়া ও নির্মাণ সাইটের ধুলোকে দায়ী করছেন বিশেষজ্ঞরা। বায়ুদূষণের ফলে বাড়ছে শ্বাসকষ্ট, কাশি, নিম্ন শ্বাসনালির সংক্রমণ এবং বিষণ্নতার ঝুঁকি।

১০১ থেকে ১৫০-এর মধ্যে থাকলে সেটি বিশেষ সংবেদনশীল মানুষের জন্য অস্বাস্থ্যকর বলা হয়। অন্যদিকে ১৫১ থেকে ২০০-এর মধ্যে বায়ুর মান থাকলে তাকে অস্বাস্থ্যকর, ২০১ থেকে ৩০০ থাকলে তাকে খুব অস্বাস্থ্যকর বলা হয়। অন্যদিকে ৩০১ থেকে ৫০০ পর্যন্ত বায়ুর মানকে হ্যাজার্ডাস বা বিপজ্জনক বলা হয়।

বিএনএনিউজ/বিএম

Loading


শিরোনাম বিএনএ