31 C
আবহাওয়া
৪:২৯ অপরাহ্ণ - মার্চ ২৮, ২০২৪
Bnanews24.com
Home » কুবিতে প্রত্নতত্ত্ব সপ্তাহের পর্দা উঠলো

কুবিতে প্রত্নতত্ত্ব সপ্তাহের পর্দা উঠলো

কুবিতে প্রত্নতত্ত্ব সপ্তাহের পর্দা উঠলো

বিএনএ, কুবি : কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) প্রত্নতত্ত্ব বিভাগের আয়োজনে প্রাগৈতিহাসিক থেকে ঔপনিবেশিক কালের প্রত্ন প্রদর্শনী অনুষ্ঠিত হয়।  রোববার (৩০ অক্টোবর) সকাল ১১ টায় বিভাগের সহযোগী সংগঠন আর্ট এন্ড হেরিটেজ সোসাইটির এক শোভাযাত্রা বের করা হয়। পরে কেক কেটে ও বেলুন উড়িয়ে ব্যাডমিন্টন কোর্টে প্রদর্শনীর উদ্বোধন করেন অধ্যাপক ড. এ এফ এম আবদুল মঈন।

প্রদর্শনীতে মিশরীয় সভ্যাতা,সিন্ধু সভ্যতা,মহাস্থানগড়,ময়নামতি, শালবনবিহার, পাহাড়পুর বৌদ্ধবিহার ছাড়াও প্রাগৈতিহাসিক যুগের বিভিন্ন যুগের স্তর দেখানো হয়।

বিভাগটির শিক্ষার্থী সুমন হোসাইন বলেন, আমরা প্রথমবারের মতো প্রত্নতত্ত্ব সপ্তাহ পালন করছি। এখানে আমরা ঐতিহাসিক স্থান ও দর্শনীয় স্থান সম্পর্কে  শৈল্পিক পর্যায়ে শিক্ষার্থী ও সাধারণ মানুষের কাছে তুলে ধরার চেষ্টা করছি।

বিভাগের ছাত্র উপদেষ্টা ড. মাহমুদুল হাসান খান বলেন, প্রত্নতত্ত্ব প্রর্দশনীর মাধ্যমে মানুষের যে একটা আর্বতন হয়েছে তা আমরা ছবির মাধ্যমে তুলে ধরছি।

প্রত্ন প্রদর্শনীস্থল ঘুরে উপাচার্য অধ্যাপক ড. এ এফ এম আবদুল মঈন বলেন, আমি প্রত্নতত্ত্ব বিভাগের সপ্তাহে এসে খুবই উজ্জীবিত ও আনন্দিত। আমি বিশ্বাস করি এই ধরনের আয়োজন ইতিহাসের বিভিন্ন ঘটনা সম্পর্কে বিস্তৃত জ্ঞান সৃষ্টিতে সহায়তা করে। এটা আমাদের প্রত্নতত্ত্বের উন্নতি ও উন্নয়ন জানার পাশাপাশি বিশ্ববিদ্যালয়ের মান-মর্যাদা বৃদ্ধি করছে।

প্রত্ন প্রর্দশনী অনুষ্ঠানে উপ-উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ হুমায়ুন কবির, ট্রেজারার অধ্যাপক ড. আসাদুজ্জামান, বাংলা বিভাগের প্রধান অধ্যাপক ড. জি এম মনিরুজ্জামান, ছাত্র পরামর্শক ও নির্দেশনা কার্যালয়ের পরিচালক ড. মোহা হাবিবুর রহমান, প্রক্টর (ভারপ্রাপ্ত) কাজী ওমর সিদ্দিকী, প্রত্নতত্ত্ব বিভাগের সভাপতি ড.মুহাম্মদ সোহরাব উদ্দিনসহ বিভাগের শিক্ষক, আর্ট এন্ড হেরিটেজ সোসাইটির সহ-সভাপতি মেহেদী হাসান মুরাদ, সাধারণ সম্পাদক রাজিব খানসহ বিভাগের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

বিএনএনিউজ/হাবিবুর রহমান / এইচ.এম।

Loading


শিরোনাম বিএনএ