29 C
আবহাওয়া
৬:৪৯ অপরাহ্ণ - মার্চ ২৯, ২০২৪
Bnanews24.com
Home » ইউরোপের নতুন রাজা চেলসি

ইউরোপের নতুন রাজা চেলসি

ইউরোপের নতুন রাজা চেলসি

বিএনএ ক্রীড়া ডেস্ক: উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে ম্যানচেস্টার সিটিকে হারিয়ে চ্যাম্পিয়নস লিগের এবারের মৌসুমের শিরোপার স্বাদ পেল চেলসি। কাই হাভার্টেজের  একমাত্র গোলে ইউরোপ সেরার দ্বিতীয় শিরোপা ঘরে তুললো ব্লুজরা। এটি তাদের দ্বিতীয় চ্যাম্পিয়নস লিগ শিরোপা।

অন্যদিকে প্রথমবারের মতো টুর্নামেন্টের ফাইনালে উঠলেও শিরোপা থেকে এক পা দূরত্বে থামলো সিটিজেনদের দৌড়।রূপকথার জন্ম দিতে পারেনি ম্যান সিটি। থমাস টুখেলের বুদ্ধিদীপ্ত কৌশলের কাছে পেপ গার্দিওলাকে হার মানতে হলো।

শনিবার রাতে  পোর্তোতে অনুষ্ঠিত ম্যাচের শুরু থেকেই আক্রমণাত্মক ফুটবল উপহার দেয় দু’দল। এদিনও কোনও স্বীকৃত স্ট্রাইকার ছাড়া একাদশ সাজান পেপ। এরপরও তার মিডফিল্ড নির্ভর দলকে ভালো টক্কর দিয়ে যায় চেলসি। দু’দলই বেশকিছু সুযোগ পায়। তবে গোলের পরিষ্কার সুযোগ বেশি এসেছিলো ম্যান সিটির। কিন্তু চেলসির রক্ষণভাগ পোক্ত রাখেন ডিফেন্ডাররা। গ্রোয়েন ইনজুরিতে ৩৯ মিনিটে মাঠে ছাড়েন চেলসি অভিজ্ঞ ডিফেন্ডার থিয়াগো সিলভা।

তবে দলের সবচেয়ে অভিজ্ঞ ফুটবলারকে হারিয়েও উদ্যম হারায়নি ব্লু শিবির। ৪২ মিনিটে মাঝ মাঠ থেকে মেসন মাউন্টের থ্রু বল ম্যান সিটি ডিফেন্সকে বোকা বানায়। ওয়ান টু ওয়ানে জার্মান মিডফিল্ডার কাই হাভার্টজ গোল করতে ভুল করেননি। চেলসির হয়ে এই মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগে এই প্রথম গোল করেন ২১ বছর বয়সী এই জার্মান। লিড নিয়ে বিরতিতে যায় চেলসি।

দ্বিতীয়ার্ধে কৌশলে পরিবর্তন আনেন ম্যানসিটি কোচ গার্দিওলা। চোট পেয়ে মাঠ ছাড়েন কেভিন ডি ব্রুইনা। তার জায়গায় মাঠে নামেন গ্যাব্রিয়েল জেসুস। এরপর আরও দুই পরিবর্তন আনেন ম্যান সিটি কোচ। দুই অভিজ্ঞ ফার্নানদিনহো আর সার্জিও আগুয়েরোকে মাঠে নামানোর পর সিটির আক্রমণের ধার বেড়ে যায়।বলের দখলেও এগিয়ে থাকে সিটি। কিন্তু কোনোভাবেই চেলসির রক্ষণ দূর্গ ভাঙ্গতে পারেনি ফিল ফোডেন-রিয়াদ মাহরেজরা। যে সুযোগগুলো সিটি পেয়েছিলো সেগুলোর দুর্দান্ত দক্ষতায় প্রতিহত করেন আজপিলিকুয়েতা-রুডিগাররা। চেলসির আক্রমণে নেতৃত্ব দিয়ে পুরো ম্যাচেই দুর্দান্ত খেলেন ফ্রেঞ্চ মিডফিল্ডার এনগোলো কান্তে। ম্যাচে যুক্ত করা হয় অতিরিক্ত সময়ে ৭ মিনিট ।

১৯৯৯ সালে সিটির নগর প্রতিদ্বন্দ্বী ম্যানচেস্টার ইউনাইটেড চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালের যোগ করা সময়ে দুই গোল করে শিরোপা জিতেছিলো। কিন্তু এদিন শেষ অঙ্কে তেমন কোনও নাটকীয়তা হয়নি। সিটি ভক্তদের হৃদয় টুকরো করে দিয়ে ৯ বছর পর আবারও ইউরোপ সেরার খেতাব ফিরে পায় চেলসি।

এর আগে ২০১২ সালে প্রথমবারের মতো চ্যাম্পিয়নস লিগের শিরোপা জেতার স্বাদ পায় রুশ ধনকুবের রোমান আব্রামোভিচের মালিকানাধীন চেলসি। এবার জার্মান কোচ টমাস টুখেলের ছোঁয়ায় বদলে গেছে আগের মৌসুমেও ধুঁকতে থাকা চেলসি।চ্যাম্পিয়নস লিগের শিরোপা জেতার মাধ্যমে যার ফল এসেছে। সেইসঙ্গে কোচ হিসেবেও টমাস টুখেলের এটি প্রথম চ্যাম্পিয়নস লিগ শিরোপা। এর আগে গত মৌসুমে পিএসজিকে ফাইনালে তুলেছিলেন এই জার্মান।

বিএনএনিউজ/আরকেসি

 

 

 

Loading


শিরোনাম বিএনএ