30 C
আবহাওয়া
৯:০৪ পূর্বাহ্ণ - এপ্রিল ২৪, ২০২৪
Bnanews24.com
Home » প্রযুক্তির অপব্যবহার বন্ধে সবাইকে সচেতন হতে হবে:  শিক্ষামন্ত্রী

প্রযুক্তির অপব্যবহার বন্ধে সবাইকে সচেতন হতে হবে:  শিক্ষামন্ত্রী

প্রযুক্তির অপব্যবহার বন্ধে সবাইকে সচেতন হতে হবে: শিক্ষামন্ত্রী

বিএনএ চাঁদপুর: শিক্ষার্থীদের দক্ষ নাগরিক হিসেবে গড়ে তুলতে শিক্ষাব্যবস্থায় বিজ্ঞান ও প্রযুক্তি ব্যবহার বাড়াতে হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। তবে, প্রযুক্তির অপব্যবহার বন্ধে সবাইকে সচেতন হওয়ার জন্য বলেন তিনি।

শুক্রবার (২৯ অক্টোবর)  চাঁদপুরের হাজীগঞ্জ উপজেলা পরিষদে আন্তঃধর্মীয় সংলাপ অনুষ্ঠান শেষে সাংবাদিকদের এসব কথা বলেন শিক্ষামন্ত্রী।

সে সময় তিনি আরও বলেন, এগিয়ে যেতে হলে শিক্ষা ব্যবস্থায় বিজ্ঞান ও প্রযুক্তি ব্যবহারের বিকল্প নেই। সব কিছুরই ভালো খারাপ দুই দিকই থাকে। তাই অপব্যবহার বন্ধ করে সঠিক তথ্য প্রযুক্তি ব্যবহার করতে হবে। শিক্ষার্থীদের দক্ষ নাগরিক গড়ে তুলতে সরকার সবরকম চেষ্টা করছে। তার জন্য সামাজিক, রাজনৈতিক ও শিক্ষা ব্যবস্থায় সচেতনতাবোধ সৃষ্টি করতে হবে বলে জানান দীপু মনি।

শিক্ষামন্ত্রী বলেন, শিক্ষা ব্যবস্থায় নতুন কারিকুলামে সরকার জ্ঞান ও দক্ষতা বৃদ্ধির পাশাপাশি মূল্যবোধের ওপর গুরুত্বারোপ করছে। শিক্ষার্থীদের যদি সততা ও মানবিকতা শেখানো না হয়, তাহলে তারা সুযোগ্য নাগরিক হয়ে উঠবে না বলে জানান তিনি।

এর আগে আন্তঃধর্মীয় সংলাপ অনুষ্ঠানে দীপু মনি বলেন,  এই ভুখন্ডে নানান ধর্ম, সংস্কৃতি ও ভাষার মানুষ রয়েছে। আবহমানকাল থেকে তারা যার যার ধর্ম ও সংস্কৃতি পালন করে আসছে। কিন্তু এক সময় সাম্প্রদায়িকতার বীজ বপন করে দেশকে অস্থীতিশিল করে তুলেছিল তৎকালীন সরকার।

তিনি বলেন, ৭১ এর পরাজিত অপশক্তি, ৭৫’র ঘাতক এবং ২০০৪ সালে মানুষ পুড়িয়ে হত্যা করেছে, তারাই এই ধর্মীয় সম্প্রীতি নষ্ট করার অপচেষ্ট চালাচ্ছে। তারা শুধুমাত্র ধর্মীয় সম্প্রীতি ধ্বংস করা নয়, নির্বাচনকে সামনে রেখে দেশকে অস্থিতিশীল করার অপচেষ্টা করে দেশের ধর্মীয় সম্প্রীতি নষ্ট করতে চায়। এই অপশক্তির বিরুদ্ধ রুখে দাঁড়াতে হবে। সবাই ঐক্যবদ্ধ থাকলে কোন অপশক্তি এই সম্প্রীতি নষ্ট এবং দেশের অগ্রযাত্রাকে বিঘ্নিত করতে পারবে না। সম্প্রতি ঘটে যাওয়া ঘটনাগুলোর সঙ্গে যারা জড়িত, তাদের চিহ্নত করতে প্রশাসন ও পুলিশ কাজ করছে। তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানান শিক্ষামন্ত্রী।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ধর্ম প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান। এতে আরও উপস্থিত ছিলেন দিনাজপুর-১ আসনের এমপি মনোরঞ্জন শীল গোপাল, লক্ষ্মীপুর-১ আসনের এমপি শাহজাহান কামাল এমপি, পুলিশ সুপার মো. মিলন মাহমুদ, আওয়ামী লীগের ত্রাণ ও সমাজকল্যাণ বিষয়ক সম্পাদক সুজিত রায় নন্দী, জেলা আওয়ামী লীগের সভাপতি নাছির উদ্দিন আহমেদ, সাধারণ সম্পাদক আবু নঈম পাটোয়ারী দুলালসহ জনপ্রতিনিধি ও রাজনৈতিক নেতারা।

বিএনএনিউজ/আরকেসি

 

 

Loading


শিরোনাম বিএনএ