40 C
আবহাওয়া
৪:৩৪ অপরাহ্ণ - এপ্রিল ২০, ২০২৪
Bnanews24.com
Home » ইন্দোনেশিয়া উপকূলে সাগরে ভাসছে শতাধিক রোহিঙ্গা

ইন্দোনেশিয়া উপকূলে সাগরে ভাসছে শতাধিক রোহিঙ্গা

রোহিঙ্গা

বিএনএ বিশ্ব ডেস্ব, ঢাকা: নারী ও শিশুসহ রোহিঙ্গা শরণার্থীদের বহনকারী একটি নৌকা ইন্দোনেশিয়ার আচেহ প্রদেশের সুমাত্রা দ্বীপের কাছে অকেজো হয়ে গেছে। স্থানীয় কর্তৃপক্ষ ও বিভিন্ন মানবাধিকার সংস্থার বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

জাতিসংঘের শরণার্থী সংস্থা (ইউএনএইচসিআর) সোমবার জানায়, আচেহ প্রদেশের বিরুয়েন এলাকায় রোববার রোহিঙ্গা শরণার্থীদের বহনকারী একটি বিকল নৌকাকে ভাসতে দেখা যায়। ভাসতে থাকা রোহিঙ্গাদের উদ্ধারে ইউএনএইচসিআর স্থানীয় কর্তৃপক্ষ কাজ করছে বলে জানিয়েছে।

স্থানীয় কর্তৃপক্ষের বরাত দিয়ে অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের ইন্দোনেশিয়া শাখা জানায়, নৌকাটিতে প্রায় ৭০ জন শরণার্থী রয়েছে। স্থানীয় জেলে সম্প্রদায়ের নেতা বদরুদ্দিন জুসুফ ধারণা করেছেন নৌকাটিতে ১২০ জনের মতো মানুষ রয়েছে। তাদের খাবার দেওয়া হয়েছে বলেও জানিয়েছেন তিনি।

নভেম্বর থেকে এপ্রিল পর্যন্ত সমুদ্র শান্ত থাকায় এই সময়ে মিয়ানমার থেকে রোহিঙ্গা শরণার্থীরা বছরের পর বছর ধরে সমুদ্রপথে জীবনের ঝুঁকি নিয়ে মালয়েশিয়া, থাইল্যান্ড এবং ইন্দোনেশিয়ার উদ্দেশে যাত্রা করেন।

উল্লেখ্য, ২০১৭ সালে মিয়ানমার সেনাবাহিনীর সহিংস অত্যাচারে লাখ লাখ মুসলিম রোহিঙ্গারা দেশ ছাড়তে বাধ্য হয়। ব্যাপক হত্যা ও গ্রামের পর গ্রাম জ্বালিয়ে দেয় দেশটির সেনা বাহিনী। ধর্ষণ নির্যাতনের ভয়ে তারা বিভিন্ন দেশেও পালিয়ে আশ্রয় নিতে থাকে। তবে মিয়ানমার কর্তৃপক্ষ রোহিঙ্গা নির্যাতনের কথা বার বার অস্বীকার করে আসছে। ইতোমধ্যে গত কয়েকবছরে কয়েক হাজার রোহিঙ্গা আচেহ পৌঁছেছে, যাদের বেশিরভাগই কয়েকমাস ধরে সমুদ্রে ভাসছিল।

মালয়েশিয়া, থাইল্যান্ডেও রয়েছে কয়েকলাখ রোহিঙ্গা শরণার্থী। তবে সবচেয়ে বেশি বাংলাদেশে। প্রতিবেশি মুসলিম দেশ হওয়ায় সেখানে ১০-১২লাখ রোহিঙ্গা সরকারি ও বেসরকারি হিসেব মতে বৈধ ও অবৈধ ভাবে বসবাস করছে।

বিএনএনিউজ২৪/এমএইচ

Loading


শিরোনাম বিএনএ