29 C
আবহাওয়া
৭:৪৬ পূর্বাহ্ণ - এপ্রিল ২০, ২০২৪
Bnanews24.com
Home » পদ্মা সেতুতে ট্রেন চলবে ৪ এপ্রিল

পদ্মা সেতুতে ট্রেন চলবে ৪ এপ্রিল


বিএনএ, ঢাকা: আগামী ৪ এপ্রিল পদ্মা সেতুতে পরীক্ষামূলকভাবে ট্রেন চলাচলের সম্ভাব্য তারিখ ঘোষণা করেছে রেল মন্ত্রণালয়। মঙ্গলবার (২৮ মার্চ) এ তথ্য জানান রেলপথ মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা শরিফুল আলম।

তিনি বলেন, পদ্মা সেতুতে রেল সংযোগের কাজ প্রায় শেষ হয়েছে। তাই আগামী ৪ এপ্রিল পদ্মা সেতুতে পরীক্ষামূলকভাবে ট্রেন চলাচলের জন্য সম্ভাব্য তারিখ ঘোষণা করা হয়েছে।

তিনি আরো বলেন, জুনের মধ্যেই কাজ শেষ হবে মাওয়া থেকে ভাঙ্গা পর্যন্ত রেললাইন। এ অংশের ৩২ কিলোমিটার রেললাইনে রেল ট্রায়াল সফলভাবে সম্পন্ন হয়েছে আগেই। ইতোমধ্যে রেল সেতুর প্রায় ৯৮ দশমিক ৫০ শতাংশ কাজ সম্পন্ন হয়েছে।

প্রকল্প সূত্রে জানা গেছে, ৬ দশমিক ৬৮ কিলোমিটার দীর্ঘ রেল সেতুতে মোট আটটি মুভমেন্ট জয়েন্ট রয়েছে। এগুলো যথাযথভাবে স্থাপন করা হয়েছে। এখন শুধু একটি স্লিপার বাকি। তাহলেই শতভাগ কাজ শেষ হবে।

উল্লেখ্য, রাজধানী থেকে যশোর পর্যন্ত ১৭২ কিলোমিটার পদ্মা রেল সংযোগের সবচেয়ে বড় চ্যালেঞ্জ ছিল পদ্মা নদী। সেই পদ্মায় এখন সেতু নির্মাণ হয়েছে। তবে বড় চ্যালেঞ্জের জায়াগা ছিল সেতুতে যানবাহন চালু রেখেই নিচ তলায় সূক্ষ্মভাবে টেকসই পাথরবিহীন রেললাইন স্থাপন।

বিএনএ/এমএফ

Loading


শিরোনাম বিএনএ