29 C
আবহাওয়া
৫:৩৬ অপরাহ্ণ - মে ১১, ২০২৪
Bnanews24.com
Home » গাজার প্রধান ত্রাণ সমন্বয়কারী কে এই সিগ্রিড কাগ?

গাজার প্রধান ত্রাণ সমন্বয়কারী কে এই সিগ্রিড কাগ?

নেদারল্যান্ডসের  সাবেক অর্থমন্ত্রী এবং উপ-প্রধানমন্ত্রী  সিগ্রিড কাগ

বিশ্ব ডেস্ক: জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস নেদারল্যান্ডসের  অর্থমন্ত্রী এবং উপ-প্রধানমন্ত্রী  সিগ্রিড কাগকে গাজার প্রধান ত্রাণ সমন্বয়কারী হিসেবে নিযুক্ত করেছেন।তিনি আগামী 8 জানুয়ারি ২০২৪ থেকে নতুন দায়িত্ব গ্রহণ করবেন।

এর আগে গত মে মাসে মিস কাগ বলেছিলেন যে নেদারল্যান্ডসের রাজনীতিকদের পরিবেশ “বিষাক্ত” হয়ে উঠেছে।সে কারণে তিনি দেশটির রাজনীতি ছেড়ে জাতিসংঘের কাজে পুনরায় যোগদান করবেন।

এদিকে আন্তর্জাতিক সংবাদ সংস্থাগুলো বলছে, ইসরায়েলি সামরিক বাহিনীর অবিরাম বোমা হামলা চলা অবস্থায় মিস কাগ কীভাবে মানবিক সহায়তা কার্যক্রম চালাবেন তা স্পষ্ট নয়।

মঙ্গলবার(২৬ ডিসেম্বর) ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু বলেছেন, ইসরায়েলি বাহিনী যুদ্ধের তীব্রতা কমাবে না এবং বরং “দক্ষিণ গাজায় অভিযান আরও জোরদার  করছে”, তার দেশের বিমান বাহিনী বিগত ২৪ ঘণ্টায় ১০০টি লক্ষ্যবস্তুতে আঘাত করেছে।

 

কে এই সিগ্রিড কাগ ?

ইসরাইল-ফিলিস্তিন যুদ্ধে ধ্বংস্তুপে পরিণত গাজা উপত্যাকায় ত্রাণ সহায়তা দিতে জাতিসংঘের প্রধান গুতেরেস দীর্ঘদিন থেকে খুব চিন্তিত। যুদ্ধ বন্ধে জাতিসংঘের প্রস্তাব ইসরাইল ও তার সমর্থিত রাষ্ট্রসমূহের নাকচ করে দেয়ার পর হতে মি. গুতেরেস গাজায় ত্রাণ সরবরাহ নিশ্চিত করতে বেশ তৎপর হন।

তিনি ঘোষণা করেছিলেন যে মিস সিগ্রিড কাগ 8 জানুয়ারি গাজার জন্য মানবিক সমন্বয়কের ভূমিকা গ্রহণ করবেন।

শুক্রবার ইউএনএসসির একটি রেজুলেশন বলেছে যে ডাচ কূটনীতিক এবং রাজনীতিবিদ “গাজায় সাহায্যের পরিমাণ বৃদ্ধির সুবিধা, সমন্বয় এবং পর্যবেক্ষণ করবেন”।

আপাতদৃষ্টিতে অসম্ভব কাজের মুখোমুখি এখন সিগ্রিড কাগ

কাগ এক্সেটার ইউনিভার্সিটি থেকে মিডল ইস্ট স্টাডিজে স্নাতকোত্তর সহ বিভিন্ন ডিগ্রি অর্জন করেছেন এবং ডাচ, জার্মান, ফ্রেঞ্চ, ইংরেজি, স্প্যানিশ এবং আরবি ভাষায় কথা বলতে পারদর্শী।

কাগ ১৯৯৪ এবং ২০১৭ সালে এর মধ্যে জাতিসংঘের বিভিন্ন পদে দায়িত্ব পালন করেছেন, তার বেশিরভাগ কাজ ছিল মধ্যপ্রাচ্যকে কেন্দ্র করে।

তিনি জেরুজালেমে ইউএনআরডব্লিউএ-এর বহিরাগত সম্পর্ক অফিসের সিনিয়র প্রোগ্রাম ম্যানেজার, ইউনিসেফের জন্য মধ্যপ্রাচ্য ও উত্তর আফ্রিকার আঞ্চলিক পরিচালক এবং লেবাননের জন্য জাতিসংঘের বিশেষ সমন্বয়কারী ছিলেন।

কাগ ২০১৭ সালে ডাচ সরকারে যোগদান করেন, প্রথমে বৈদেশিক বাণিজ্য ও উন্নয়ন সহযোগিতা বিষয়ক মন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন।

তিনি জানুয়ারী ২০২২ সাল থেকে নেদারল্যান্ডসের অর্থমন্ত্রী এবং উপ-প্রধানমন্ত্রীও হন। যে দায়িত্বগুলি তিনি এখন ছেড়ে জাতিসংঘে পুনরায় যোগ দেবেন।

বিএনএ,এসজিএন

Loading


শিরোনাম বিএনএ