33 C
আবহাওয়া
৫:৪৫ অপরাহ্ণ - মে ২৯, ২০২৪
Bnanews24.com
Home » জামালপুরে লালমী বাঙ্গির বাম্পার ফলন

জামালপুরে লালমী বাঙ্গির বাম্পার ফলন

লালমী বাঙ্গির বাম্পার ফলন

জামালপুর প্রতিনিধিঃ কৃষি সমৃদ্ধ এলাকা জামালপুর জেলা। জেলার ৭টি উপজেলায় ব্যপক আকারে বিষমুক্ত লালমী বাঙ্গির চাষ হয়েছে এবার। লালমী বাঙ্গির চাষ বৃদ্ধির লক্ষ্যে সরকারি নির্দেশে কৃষি বিভাগ বিশেষ প্রকল্প হাতে নিয়েছিলো। কৃষি বিভাগ এ প্রকল্প বাস্তবায়নে সহায়তা করায় জেলায় এবার লালমী বাঙ্গির চাষ বৃদ্ধি পেয়েছে। বিষমুক্ত হওয়ায় এ সব লালমী বাঙ্গির ব্যপক চাহিদা রয়েছে সারাদেশে। কৃষক পর্যায়ে বাণিজ্য হবে প্রায় কোটি টাকার ওপর।

জানা যায়, জামালপুর সদর উপজেলাধীন কাজিয়ার চর, বালুরচর, সাহেবের চর, টেবিরচর, চরপাড়া সহ আরো বেশ কয়েকটি এলাকায় লালমী বাঙ্গির চাষ ব্যাপক আকারে হয়েছে। ফলনও হয়েছে বাম্পার।

সরেজমিনে এ এলাকাগুলো ঘুরে দেখা ও জানা গেছে, লালমী বাঙ্গির চাষ বৃদ্ধির পেছনে জেলা কৃষি বিভাগ মাঠ পর্যায়ে ব্যাপক সহায়তা করেছে। উন্নত জাতের বীজ পরামর্শ দেয়ার কারণে লালমী বাঙ্গির বাম্পার ফলন হয়েছে। লালমী বাঙ্গির চাষ বৃদ্ধির পেছনে সরকারের কৃষককূলকে স্বাবলম্বি করার লক্ষ্যে প্রকল্প হাতে নিয়েছিলো। এ প্রকল্পের আওতায় এবার উচ্চ ফলনশীল বাঙ্গির চাষ করা হয়। সরকারের এ প্রকল্প মেলান্দহ মাদারগঞ্জ, ইসলামপুর, দেওয়ানগঞ্জ, বকশীগঞ্জ ও সরিষাবাড়ী উপজেলায় কৃষি বিভাগ বাস্তবায়ন করেছে।

কৃষি বিভাগ সূত্রে জানা গেছে, ডাংধরা, পাররামপুর, হাতীবান্দা, বগারচর, বাট্রাজোর, চিনাডুলি, মেরুরচর, পাথরশী এলাকায় লালমী বাঙ্গি ব্যাপক জনপ্রিয়।

কথা হয় ঝগড়ার চরের  বাঙ্গি চাষী সালাম (৪২) ও কুদ্দুস (৫০) এর সাথে। তারা এ প্রতিবেদক কে বলেন, সরকার বিষমুক্ত বাঙ্গি চাষ করার জন্য কৃষি বিভাগের কর্মীরা মাঠ পর্যায়ে ব্যাপক সহায়তা করেছে। কৃষি বিভাগ হাতে কলমে প্রশিক্ষণ দিয়েছে। তাদের প্রশিক্ষণে এবার লালমী বাঙ্গির চাষ করে বাম্পার ফলন হয়েছে।

কাজী রফিকুল হাসান, এসজিএন/হাসনা

Loading


শিরোনাম বিএনএ